স্পেনে বিমান চলাচল নিয়ন্ত্রকেরা কাজে যোগ দিয়েছেন

স্পেনে বিমান চলাচল নিয়ন্ত্রণ কর্মকর্তাদের বেশির ভাগই কাজে যোগ দিয়েছেন। শুরু হয়েছে বিমান চলাচলও। কাজের সময় কমানোসহ বিভিন্ন দাবি নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সমঝোতা না হওয়ায় গত শনিবার ওই কর্মকর্তারা সর্বাত্মক ধর্মঘট শুরু করেন। এতে হাজার হাজার যাত্রী চরম দুর্ভোগে পড়েন।
বিমান চলাচল নিয়ন্ত্রণ কর্মকর্তাদের ধর্মঘটের কারণে স্পেনে ১৯৭৫ সালে সামরিক শাসনের অবসান হওয়ার পর এই প্রথমবারের মতো সতর্কাবস্থা জারি করা হয়। কর্তৃপক্ষ বিমান চলাচল স্বাভাবিক রাখতে সেনাবাহিনীর ওপর দায়িত্ব দেয়।
কর্মকর্তারা ধর্মঘটে যাওয়ার আগের দিন সন্ধ্যায় তাঁদের কাজের সময় নিয়ে হট্টগোল করেন। এর পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী হোসে লুই রদ্রিগুয়েজ জাপাতেরো বিমান চলাচল নিয়ন্ত্রণ ব্যবস্থা সেনাবাহিনীর হাতে তুলে দেন। শনিবার সকালে নিয়ন্ত্রণ কর্মকর্তারা হুট করে ধর্মঘটে যান। এতে দেশের বিমানবন্দরগুলো অচল হয়ে পড়ে।
পূর্তমন্ত্রী হোসে ব্লাঙ্কো বলেন, ‘পরিস্থিতির অনেক উন্নতি হয়েছে। সব বিমান সংস্থা পুনরায় চালু হয়েছে।’ তবে তিনি বলেন, বিমান চলাচল সম্পূর্ণ স্বাভাবিক হতে ২৪ থেকে ৪৮ ঘণ্টা সময় লেগে যেতে পারে।
বিমানবন্দর কর্তৃপক্ষ এইএনএ জানায়, ইতিমধ্যে কিছু ফ্লাইট গন্তব্যের উদ্দেশে ছেড়ে গেছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এই ধর্মঘটের কারণে আড়াই লাখ যাত্রী ভোগান্তির মধ্যে পড়েন।
বিমান চলাচল নিয়ন্ত্রণ কর্মকর্তারা ধর্মঘট শুরু করলে তাঁদের বিরুদ্ধে সামরিক দণ্ডবিধির আওতায় অভিযোগ আনা হতে পারে বলে ঘোষণা দেওয়া হয়। এই ঘোষণায় শুক্রবার রাত পর্যন্ত ২৯৬ জন ধর্মঘটী কর্মকতার মধ্যে ২৮৩ জনই কাজে যোগ দেন।
সিন্ডিকেট ইউনিয়ন অব এয়ার কন্ট্রোলার্সের মুখপাত্র জর্জ অন্টিভেরস জানান, ‘আসলে আমরা কয়েকজন ধর্মঘটে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। পরে সবাই ধর্মঘটে জড়িয়ে পড়ে।

No comments

Powered by Blogger.