পাঁচটি প্রভাবশালী পত্রিকা রয়েছে উইকিলিকসের সঙ্গে

তথ্য উন্মুক্তকরণের মিশনে বিশ্বের বেশ কয়েকটি প্রভাবশালী পত্রিকা উইকিলিকসের সঙ্গে রয়েছে। ব্রিটেনের দ্য গার্ডিয়ান, যুক্তরাষ্ট্রের দ্য নিউইয়র্ক টাইমস, জার্মানির ডের স্পিগেল, ফ্রান্সের ল্য মঁদ ও স্পেনের এল পাইসের মতো পত্রিকা এ তালিকায় রয়েছে।
জানা যায়, চলতি বছরের জুলাইয়ে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ ডের স্পিগেল, নিউইয়র্ক টাইমস ও গার্ডিয়ান-এর সঙ্গে যোগাযোগ স্থাপন করেন। পরে ল্য মঁদ ও এল পাইসের মতো পত্রিকার সঙ্গে তাঁর যোগাযোগ হয়।
ডের স্পিগেল-এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, উইকিলিকস কর্তৃপক্ষ উল্লিখিত পত্রিকাগুলোর সঙ্গে আলোচনা করে। আলোচনায় সিদ্ধান্ত হয়, সংবাদ প্রকাশের নীতিমালা অনুসরণ করেই তারা উইকিলিকসের কাছ থেকে পাওয়া আড়াই লাখ তথ্য পর্যায়ক্রমে প্রকাশ করবে। এর ভিত্তিতে ২৮ নভেম্বর ইউরোপীয় সময় রাত সাড়ে ১০টার দিকে প্রথমবারের মতো বেশ কিছু গোপন নথি প্রকাশ করে।
ডের স্পিগেল আরও জানায়, বিভিন্ন তথ্যে ঠাসা আড়াই লাখ নথি কয়েক মাস ধরে তাদের ৫০ জন কর্মী যাচাই-বাছাই করেন। কোনো কোনো তথ্যের ক্ষেত্রে তারা অন্য চার পত্রিকার সঙ্গে মতবিনিময় করে। এর পরই উইকিলিকসের নথি প্রকাশ করা হয়। পত্রিকাগুলো ধারাবাহিকভাবে আরও নথি প্রকাশ করবে। ডের স্পিগেল জানায়, তারা যুক্তরাষ্ট্রের কূটনৈতিক ও যুদ্ধবিষয়ক নথি প্রকাশের আগে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে। ডের স্পিগেল-এর পক্ষ থেকে জানানো হয়, কিছু ক্ষেত্রে তারা যুক্তরাষ্ট্রের বক্তব্য অনুসরণ করলেও জার্মানিতে তথ্য প্রকাশের নীতিমালা অনুসরণ করেই সংবাদ প্রকাশ করবে।

No comments

Powered by Blogger.