রাস্তা আটকে সভা-সমাবেশ -জনদুর্ভোগের বিষয়টি বিবেচনায় নেওয়া হবে কবে

ঢাকায় কোনো গন্তব্যে আজ যদি যাওয়া যায় ৩০ মিনিটে, কাল যে সেই একই গন্তব্যে যেতে দেড় ঘণ্টা লাগবে না, তার কোনো নিশ্চয়তা নেই। কোনো এক সিগন্যালেই হয়তো আপনাকে দাঁড়িয়ে থাকতে হবে ৩০ মিনিট। এমন দুর্ভোগ আর অনিশ্চিত অবস্থার মধ্যেই চলছে ঢাকার নাগরিক জীবন। ট্রাফিক-ব্যবস্থা বলে যা কার্যকর আছে, তা আসলে অব্যবস্থা। এর সঙ্গে যখন যুক্ত হয় রাস্তা আটকে মিছিল-সমাবেশ, তখন তাকে নগরবাসীর সঙ্গে নিষ্ঠুর পরিহাস ছাড়া আর কী-ই বা বলা যায়!
গত রোববার ছিল সপ্তাহের শুরুর দিন। এই দিনটিতে স্বাভাবিকভাবেই একটু বাড়তি কর্মব্যস্ততা থাকে। সেই দিনটিতেই ঢাকার দুটি গুরুত্বপূর্ণ ও ব্যস্ত রাস্তা আটকে দুটি সমাবেশ হয়েছে। একটি বিরোধী দল বিএনপির ও অন্যটি সরকারি দল আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগের। এই সমাবেশ দুটির কারণে দুপুর থেকেই নয়াপল্টন এলাকা অচল হয়ে পড়ে এবং বঙ্গবন্ধু এভিনিউতেও জনদুর্ভোগ বাড়ে, আর এর প্রভাবে কার্যত স্থবির হয়ে যায় পুরো রাজধানী। এর রেশ ছিল রাত পর্যন্ত। পুলিশের কাছ থেকে যথাযথ অনুমতি নিয়েই এই সমাবেশ দুটি হয়েছে। রাস্তা আটকে সমাবেশ করার অনুমতি দেওয়ার পেছনে পুলিশের যুক্তি হচ্ছে, আর ‘কোনো বিকল্প স্থান’ ছিল না। আমাদের দেশে অনেক কিছুরই বিকল্প থাকে না, কিন্তু সে ক্ষেত্রে কিছু বিবেচনা বোধ কাজ করা উচিত। লাখ লাখ নগরবাসীর দুর্ভোগ নাকি দুটি রাজনৈতিক দলের সভা-সমাবেশ—কোনটি বিবেচনায় নেওয়া হবে, সেই বোধটি থাকা জরুরি।
আনুষ্ঠানিকভাবে হয়তো পুলিশ প্রশাসনের পক্ষ থেকে অনুমতি দেওয়া হয়েছে কিন্তু সরকারের নীতিনির্ধারকদের সবুজসংকেত ছাড়া তা হয়নি। সরকারের নীতিনির্ধারকদের কাছে দুঃখজনকভাবে জনদুর্ভোগের চেয়ে দুটি রাজনৈতিক দলের সভার বিষয়টিই বেশি গুরুত্ব পেয়েছে। বিষয়টিকে রাজনৈতিকভাবেই দেখা হয়েছে। বিরোধী দলের সভা অনুষ্ঠান করতে না দিলে এ নিয়ে কথা উঠত, তাতে সন্দেহ নেই। কিন্তু রাজপথে সভা-সমাবেশ করা যাবে না—এ সিদ্ধান্তে সরকার যদি স্থির ও কঠোর থাকত, তবে এ নিয়ে বিরোধী পক্ষ কথা বলার সুযোগ পেত না। রোববার যে দুটি সভা হয়েছে, তার একটি ছিল সরকারি দলের সহযোগী সংগঠনের। এর আগে জাতিসংঘ সম্মেলনে যোগ দিয়ে দেশে ফেরার সময় প্রধানমন্ত্রীকে সংবর্ধনা জানাতে গিয়ে সরকারি দলের নেতা-কর্মীরা পুরো শহর অচল করে ফেলেছিলেন। রাস্তা আটকে যে সভা-সমাবেশ করা যাবে না—সরকার ও সরকারি দলের লোকজন নিজেরাই তা মেনে চলেনি।
ঢাকার যানজট পরিস্থিতি এখন যে অবস্থায় পৌঁছেছে, তাতে সামান্য সময়ের জন্যও কোনো রাস্তা আটকে রাখার সুযোগ নেই। জনদুর্ভোগের বিষয়টি যদি সরকারের নীতিনির্ধারকদের কাছে গুরুত্বপূর্ণ হয়ে থাকে, তবে ভবিষ্যতে রাস্তা আটকে কোনো সভা-সমাবেশ হবে না, সে আশা করা যায়। তবে প্রশ্ন হচ্ছে, জনদুর্ভোগের বিষয়টি সরকারের কাছে গুরুত্ব পাবে তো?

No comments

Powered by Blogger.