সিদ্ধার্থ শংকর রায়ের শেষকৃত্য অনুষ্ঠিত

পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী সিদ্ধার্থ শংকর রায়ের শেষকৃত্য গতকাল রোববার বিকেলে দক্ষিণ কলকাতার কেওড়াতলা মহাশ্মশানে সম্পন্ন হয়েছে। শনিবার সন্ধ্যায় দক্ষিণ কলকাতার নিজ বাসভবনে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর মৃত্যুতে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার আজ সোমবার রাজ্যের সব সরকারি অফিস এবং স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করেছে।
সাধারণ মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য গতকাল সকালে সিদ্ধার্থ শংকর রায়ের মরদেহ রাখা হয় তাঁর বাসভবনে। এখানে এসে তাঁকে শেষশ্রদ্ধা জানান বিভিন্ন রাজনৈতিক দলের নেতা এবং সমাজের বিভিন্ন স্তরের বিশিষ্টজনেরা।
এরপর তাঁর মরদেহ নিয়ে একটি শোকযাত্রা বের করা হয়। পশ্চিমবঙ্গের বিধানসভা ভবন, হাইকোর্ট, সিএবি ভবন এবং চিত্তরঞ্জন সেবা সদন হয়ে কেওড়াতলা মহাশ্মশানে শোকযাত্রা শেষ হয়। সেখানেই পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য অনুষ্ঠিত হয় ।
সিদ্ধার্থ শংকর রায়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের রাষ্ট্রপতি প্রতিভা পাতিল, ইউপিএর চেয়ারপারসন সোনিয়া গান্ধী, পশ্চিমবঙ্গের রাজ্যপাল এম কে নারায়ণন, কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখার্জি, রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যসহ বিভিন্ন দলের নেতা-নেত্রী। এ ছাড়া বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি সিদ্ধার্থ শংকর রায়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।
সংশোধনী
গতকাল সিদ্ধার্থ শংকর রায়ের মৃত্যু সংবাদে তাঁর স্ত্রী মায়া রায়ের বিগত হওয়ার কথা বলা হয়েছিল কলকাতার একটি সংবাদের সূত্র ধরে। প্রকৃতপক্ষে তিনি এখনো জীবিত। এই ভুলের জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।

No comments

Powered by Blogger.