ইয়েমেনে চালকবিহীন বিমান মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার সঙ্গে জড়িত ব্যক্তিদের পাকড়াও করতে ইয়েমেনে চালকবিহীন বিশেষ বিমান মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। আরব দেশগুলোতে আল-কায়েদার তৎপরতা বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র এই উদ্যোগ নিয়েছে। গতকাল রোববার ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করে।
প্রতিবেদনে নাম উল্লেখ না করে মার্কিন জ্যেষ্ঠ একজন কর্মকর্তার বরাত দিয়ে জানানো হয়, ওই সব বিমান থেকে এখনো ক্ষেপণাস্ত্র ছোড়া হয়নি। কারণ জঙ্গিরা ঠিক কোন জায়গায় অবস্থান নিয়েছে, সে সম্পর্কে গোয়েন্দারা এখন পর্যন্ত নিশ্চিত কোনো তথ্য দিতে পারেননি।
গত মাসের শেষের দিকে যুক্তরাষ্ট্রগামী পণ্যবাহী বিমান থেকে বিস্ফোরকভর্তি দুটি প্যাকেট উদ্ধার করা হয়। ওসামা বিন লাদেনের সংগঠন আল-কায়েদার আরব শাখা ওই বোমা পাঠানোর দায় স্বীকার করেছে।
প্রতিবেদনে মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে জানানো হয়, আল-কায়েদা নেতা ও জঙ্গিদের সন্ধানে মার্কিন চালকবিহীন বিমান বেশ কয়েক মাস ধরে ইয়েমেনের আকাশে টহল দিচ্ছে। চলতি বছরের শুরুতে ইয়েমেনি সশস্ত্র বাহিনীর হামলা ও মার্কিন ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলার পর ইয়েমেনের আল-কায়েদা নেতারা আত্মগোপন করে কাজ চালিয়ে যেতে থাকেন।
ইয়েমেন যুক্তরাষ্ট্রের কাছ থেকে হেলিকপ্টারসহ বেশ কিছু সামরিক সরঞ্জামের চালান আরও দ্রুত পাওয়ার জন্য মার্কিন কর্মকর্তাদের তাগিদ দিচ্ছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। মার্কিন প্রতিরক্ষা বিভাগের একজন কর্মকর্তা জানান, ২০১১ সালের মধ্যে ইয়েমেনে সামরিক সহায়তা দ্বিগুণ করার পরিকল্পনা রয়েছে যুক্তরাষ্ট্রের।
মার্কিন প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস গত শনিবার অস্ট্রেলিয়ায় বলেন, আল-কায়েদা ইয়েমেনকে নিরাপদ স্থান হিসেবে ব্যবহার করছে। দেশটিতে ইয়েমেনের নিরাপত্তা বাহিনীকে কীভাবে আরও শক্তিশালী করা যায় মার্কিন সামরিক বাহিনী তা খতিয়ে দেখছে।

No comments

Powered by Blogger.