তুরস্কে পরমাণু আলোচনায় বসতে প্রস্তুত তেহরান

ইরানের বিতর্কিত পরমাণু কর্মসূচি নিয়ে তুরস্কে ছয় জাতির সঙ্গে আবারও আলোচনায় বসতে প্রস্তুত তেহরান। বিষয়টি গতকাল রোববার তুরস্কের কর্তৃপক্ষকে জানিয়েছে তেহরান।
ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রবিষয়ক প্রধান ক্যাথেরিন অ্যাশটন ভিয়েনায় আলোচনায় বসার জন্য গত মাসে তেহরানকে প্রস্তাব দেয়। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মানোচের মোত্তাকি সাংবাদিকদের বলেছেন, তেহরান ছয় জাতির সঙ্গে ভিয়েনায় নয়, আঙ্কারায় আলোচনায় বসতে চায়। বিষয়টি দুই তিন দিন ধরে আঙ্কারা কর্তৃপক্ষকে জানানো হচ্ছে। ইরানের গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ইরানের পরমাণু কর্মসূচির আলোচক সায়িদ জলিলির সহযোগী গত বৃহস্পতিবার তুরস্ক সফর করেছেন।
ইরানের সরকারি সংবাদ সংস্থা আইআরএনএ জানিয়েছে, গত অক্টোবরে জলিলি ক্যাথেরিন অ্যাশটনকে জানিয়ে দেন, তাঁর দেশ ১০ নভেম্বরের পর ছয় জাতির সঙ্গে আবারও আলোচনায় বসার প্রস্তুতি নিচ্ছে।
ইরানের রক্ষণশীল পত্রিকা ভাতান ইমরোজ গতকাল এক খবরে জানিয়েছে, দুই পক্ষের মধ্যে চলতি মাসের শেষের দিকে সমঝোতা বৈঠক হতে পারে।
ইরানকে বিতর্কিত পরমাণু কর্মসূচি থেকে বিরত রাখতে তেহরানের সঙ্গে যুক্তরাজ্য, চীন, ফ্রান্স, রাশিয়া, জার্মানি ও যুক্তরাষ্ট্র ২০০৯ সালে জেনেভায় বৈঠক করে। দুপক্ষের সমঝোতা ছাড়াই ওই বৈঠক শেষ হয়। এর পর থেকে দুই পক্ষের আলোচনা বন্ধ রয়েছে।
পশ্চিমা বিশ্বের অভিযোগ, পরমাণু অস্ত্র তৈরির লক্ষ্যে ইরান বিতর্কিত পরমাণু কর্মসূচি চালিয়ে আসছে। তবে এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে তেহরান। তাদের দাবি, দেশের জ্বালানি চাহিদা পূরণে তারা পরমাণু কর্মসূচি অব্যাহত রেখেছে।

No comments

Powered by Blogger.