গিনির প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফার ভোট গ্রহণ

আফ্রিকার দেশ গিনির জনগণ গতকাল রোববার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফায় ভোট দিয়েছেন। ১৯৫৮ সালে ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা লাভের পর এই প্রথমবারের মতো কোনো নেতা দেশটিতে গণতান্ত্রিকভাবে প্রেসিডেন্ট নির্বাচিত হচ্ছেন।
গিনির ঐতিহাসিক এই নির্বাচনে দেশটির সাবেক প্রধানমন্ত্রী সেল্লোউ ডালিয়েন ডায়াল্লো এবং শিক্ষাবিদ ও বর্ষীয়ান রাজনীতিক আলফা কোনডে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে ডালিয়েন ডায়াল্লো জয়লাভ করবেন বলে ধারণা করা হচ্ছে। প্রথম দফার নির্বাচনে তিনি ৪৩ দশমিক ৭ শতাংশ ভোট পান। তাঁর প্রতিদ্বন্দ্বী কোনডে পান ১৮ দশমিক ২ ভাগ ভোট। ২৭ জুন প্রথম দফার ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।
দুই দফা পেছানোর পর গতকাল দ্বিতীয় দফার ভোটগ্রহণ করা হয়। স্থানীয় সময় সকাল থেকে শুরু হয়ে সন্ধ্যা ছয়টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। নির্বাচন কমিশন সূত্র জানায়, ১২ নভেম্বর নির্বাচনের ফল ঘোষণা করা হতে পারে। গিনির রাজধানী কোনাক্রিতে ভোট দেওয়ার জন্য দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভোটারদের অপেক্ষা করতে দেখা যায়। ৬৭ বছর বয়সী ভোটার অবসরপ্রাপ্ত চিকিৎসক সায়ডুউ সিসে বলেন, এটি একটি বিশেষ দিন। তিনি জানান, ভোট শুরুর এক ঘণ্টা আগেই তিনি ভোটকেন্দ্রে এসেছেন।
নির্বাচনকে কেন্দ্র করে দুই প্রতিদ্বন্দ্বীর সমর্থকদের মধ্যে কয়েক দিন ধরে সহিংসতা চলছে। এর পরিপ্রেক্ষিতে গত শুক্রবার দুই প্রার্থীই যৌথভাবে সমর্থকদের শান্ত থাকার আহ্বান জানান।

No comments

Powered by Blogger.