শেষ ম্যাচেই আসল অস্ট্রেলিয়া

আহত বাঘের মতোই কি ফুঁসে উঠল অস্ট্রেলিয়া? নাকি শুক্রবার সিরিজ জেতার ‘হ্যাংওভার’ এখনো কাটিয়ে উঠতে পারেনি শ্রীলঙ্কা!
কারণটা যা-ই হোক না কেন, সিরিজের শেষ ম্যাচে কাল ব্রিসবেনে শ্রীলঙ্কাকে ১১৫ রানে গুঁড়িয়ে দিয়ে অস্ট্রেলিয়া জিতল ৮ উইকেটে। অস্ট্রেলিয়ার বিপক্ষে এটি লঙ্কানদের দ্বিতীয় সর্বনিম্ন রানের রেকর্ড।
গ্যাবা একসময় ছিল পেসারদের স্বর্গ। কালকের উইকেটও ছিল পুরোনো দিনের কথা মনে করিয়ে দেওয়ার মতো। কিন্তু হালকা সবুজ ঘাসের সেই উইকেট ব্যাটিং-দুরূহ ছিল না। সব দেখেশুনে টস জিতে কুমার সাঙ্গাকারা তাই ব্যাটিংই নিয়েছিলেন।
কিন্তু এই সিদ্ধান্তের জন্য দ্রুতই আফসোসে পুড়তে হয়েছে লঙ্কান অধিনায়ককে, যখন মাত্র ৮ রানে তিনি নিজেই দ্বিতীয় শিকার হয়ে ফিরেছেন। শুরুর এই ধস আর কখনোই সামাল দিতে পারেনি শ্রীলঙ্কা। ৫০ রানে ৫ উইকেট পড়ে যাওয়ার পরই যেন নির্ধারিত হয়ে গিয়েছিল ম্যাচের ফলাফল।
ব্যাটসম্যানদের মধ্যে দুই অঙ্ক ছুঁতে পেরেছেন শুধু উপুল থারাঙ্গা আর চামারা সিলভা। এ দুজনের পর তৃতীয় সর্বোচ্চ ইনিংসটি ম্যাথুসের ৯—এতেই শ্রীলঙ্কার ইনিংসের ছবিটি ফুটে ওঠে।
তার পরও যে তথ্য এখান থেকে জানা যায় না, সেটি হলো দুই তরুণ পেসারের দাপট। ২২ বছর বয়সী ক্লিন্ট ম্যাকাই তুলে নিয়েছেন নিজের প্রথম ৫ উইকেট। ২০ বছর বয়সী মিচেল স্টার্কের উইকেট চারটি। স্টার্কের কথা একটু আলাদা করে বলা দরকার। ভারতের বিপক্ষে অভিষেকেই ৮.৫ ওভারে ৫১ রান দেওয়ার শাস্তি পেয়েছিলেন সিরিজের প্রথম দুই ম্যাচে বসে থেকে। কাল মাঠে নেমেই এই তরুণ ছেঁটে দিয়েছেন শ্রীলঙ্কার লেজ। ম্যাকাই-স্টার্ক যেন ‘অস্ট্রেলিয়ার বোলিং-প্রতিভা নেই’ মুরালিধরনের মন্তব্যের পাল্টা!
এই সংগ্রহ নিয়ে লড়াই করা অসম্ভব, যতই না অস্ট্রেলিয়া দুঃসময়ের পাকে পড়ে যাক। দিলহারা ফার্নান্দো দুই ওপেনারকে ফিরিয়ে দিলেও ততক্ষণে জেতার রান (৮৪) প্রায় হয়ে গিয়েছিল। ভারপ্রাপ্ত অধিনায়ক মাইকেল ক্লার্ক ৫০ রানে অপরাজিত থেকে দায়িত্ব সেরেছেন। অ্যাশেজের আগের শেষ আন্তর্জাতিক ম্যাচটায় অস্ট্রেলিয়াও যেন কিছু আত্মবিশ্বাস খুঁজে নিল।

No comments

Powered by Blogger.