ভারতে মাওবাদীদের ৪৮ ঘণ্টার বনধ শুরু

ভারতে মাওবাদী কমিউনিস্ট পার্টির ডাকা ৪৮ ঘণ্টার বনধ গতকাল সোমবার সকাল থেকে শুরু হয়েছে। মাওবাদী অধ্যুষিত ছয়টি রাজ্য অন্ধ্র প্রদেশ, ছত্তিশগড়, ঝাড়খণ্ড, ওড়িশা, বিহার ও পশ্চিমবঙ্গ; মহারাষ্ট্রের তিনটি জেলা গড়চিরৌলি, চন্দ্রপুর, ভাণ্ডারা এবং মধ্যপ্রদেশের বালাঘাট জেলায় এই কর্মসূচি পালন করা হচ্ছে।
পার্টির কেন্দ্রীয় নেতা চেরুকুরি রাজকুমার ওরফে আজাদ হত্যার প্রতিবাদে ও ঘটনা তদন্তে তিনজন সাবেক বিচারপতির সমন্বয়ে তদন্ত কমিশন গঠন করার দাবিতে মাওবাদীরা এই বনধ ডেকেছে। আগামীকাল বুধবার সকালে এই কর্মসূচি শেষ হবে।
বনেধর প্রথম দিন গতকাল পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুর, বাঁকুরা ও পুরুলিয়া জেলার জঙ্গল মহলের বিভিন্ন এলাকার দোকানপাট বন্ধ ছিল। যানবাহন চলাচল করেনি। বনেধর আগের দিন রাতে পশ্চিম মেদিনীপুরের ঝাড়গ্রামের নাচুপাটিনা গ্রামে সিপিএমের পাঁচজন সমর্থককে হত্যা করেছে মাওবাদীরা। মাওবাদীদের একটি দল ওই এলাকার দুটি বাড়িতে হামলা চালিয়ে পাঁচজনকে বাড়ি থেকে বের করে গুলি করে হত্যা করে। রোববার ভোরে মাইনের বিস্ফোরণ ঘটিয়ে তারা লোধাশুলির সিপিএম অফিস উড়িয়ে দেয়। পুরুলিয়ায় গতকাল দুজন মাওবাদীকে গ্রেপ্তার করেছে পুলিশ।
ছত্তিশগড়ের দান্তেওয়াড়া জেলার ভিজ্জি থানায় গতকাল সকালে একদল মাওবাদী অতর্কিতে হামলা চালিয়ে দুই পুলিশ সদস্যকে হত্যা করেছে। পুলিশের দাবি, তাদের পাল্টা হামলায় কয়েকজন মাওবাদী নিহত হয়। দুই ঘণ্টা ধরে গুলিবিনিময়ের পর মাওবাদীরা পালিয়ে যায়। গতকাল ছত্তিশগড়ের কাংকের জেলার জঙ্গলে মাওবাদীদের সঙ্গে যৌথ বাহিনীর ব্যাপক গুলিবিনিময় হয়েছে। হতাহতের তথ্য জানা যায়নি।
গতকাল ভোর রাতে ঝাড়খণ্ডের গিরিডি জেলার কর্মভাদ স্টেশনের কাছে রেললাইনে বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা। এতে রেললাইনের তিন ফুট স্থান ক্ষতিগ্রস্ত হয়। বিস্ফোরণে একটি মালবাহী গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ঘটনায় অন্তত ৩০টি ট্রেন বিভিন্ন স্টেশনে
আটকে পড়ে। এর মধ্যে কলকাতামুখী দুটি রাজধানী এক্সপ্রেসসহ কয়েকটি দূরপাল্লার ট্রেন রয়েছে। রোববার রাতে মাওবাদীরা ঝাড়খণ্ডের গাড়োয়া জেলার পঞ্চডুমার গ্রামে এক ব্যক্তিকে হত্যা করেছে।

No comments

Powered by Blogger.