বাংলাদেশ সফরে নেই স্টাইরিস-গাপটিল

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার জন্য ২৮ সেপ্টেম্বর ঢাকায় এসে পৌঁছবে নিউজিল্যান্ড ক্রিকেট দল। গত পরশু ঘোষিত নিউজিল্যান্ডের ১৫ সদস্যের দলে নেই অলরাউন্ডার স্কট স্টাইরিস ও ব্যাটসম্যান মার্টিন গাপটিল। পারিবারিক কারণে গত মাসে শ্রীলঙ্কায় ত্রিদেশীয় সিরিজে না খেলা ড্যানিয়েল ভেট্টোরি ও ব্রেন্ডন ম্যাককালাম অবশ্য আসছেন বাংলাদেশে। ফিরেছেন জেসি রাইডারও। দলে চমক বলতে একটাই—নতুন মুখ ফাস্ট বোলার হামিশ বেনেট।
স্টাইরিস আসতে পারছেন না পিঠের চোটের কারণে। সামনে বিশ্বকাপ, বাংলাদেশে এলে সেটির প্রস্তুতিও হতো। তা হচ্ছে না বলে হতাশ স্টাইরিস, ‘বাংলাদেশ সফরের দিকে তাকিয়ে ছিলাম আমি। কিন্তু যাওয়া হচ্ছে না বলে হতাশ আমি।’
ক্যান্টারবুরির ফাস্ট বোলার হামিশ বেনেটের অনুভূতিটা পুরো বিপরীত। প্রথমবারের মতো ডাক পেয়েছেন নিউজিল্যান্ড দলে, যা বড় একটা বিস্ময় হয়েই এসেছে তাঁর কাছে, ‘আমি খুবই বিস্মিত হয়েছি। মার্ক গ্রেচব্যাচ (দলের কোচ) আমাকে ফোন করার কথা জানিয়ে মেসেজ দিয়েছিলেন। ভেবেছিলাম হয়তো নিউজিল্যান্ড “এ” দলের হয়ে জিম্বাবুয়ে সফরে যাওয়ার কথা বলবেন। মিনিট দশেক আলোচনার পর তিনি জানতে চাইলেন, আমি বাংলাদেশ সফরে যেতে চাই কি না।’
নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে এমন আহামরি কোনো পারফরম্যান্স নয়। সীমিত ওভারের খেলায় ৩৭.২৯ গড়ে ২৪ উইকেট। নিউজিল্যান্ড ‘এ’ দলের হয়ে গত শীতে অস্ট্রেলিয়া সফরে দুটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টিতে কোনো উইকেটই নিতে পারেননি বেনেট। ডাক পেয়ে তাঁর চমকে যাওয়াটাই স্বাভাবিক।
যে সিরিজ দিয়ে শুরু হতে যাচ্ছে বেনেটের, সেটিকেই ‘শেষ সুযোগ’ হিসেবে দেখা হচ্ছে জেসি রাইডারের। কনুইয়ের ইনজুরির কারণে গত মাসে শ্রীলঙ্কায় ত্রিদেশীয় সিরিজে দলে রাখা হয়নি তাঁকে। কিন্তু আসল কারণটা হলো, ঘরোয়া ক্রিকেটে খেলার সময় মদ্যপ হয়ে আবারও নানা কাণ্ড ঘটিয়েছেন! নিজেকে শোধরানোর শেষ সুযোগ বলে দিয়ে বাংলাদেশ সফরের দলে তাঁকে রেখেছেন নির্বাচকেরা।
৫ অক্টোবর প্রথম ওয়ানডের আগে ১ ও ৩ তারিখ দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে নিউজিল্যান্ড। সিরিজের বাকি চারটি ওয়ানডে হবে ৮, ১১, ১৪ ও ১৭ অক্টোবর।
বাংলাদেশের জন্যও এই সিরিজ বিশ্বকাপের প্রস্তুতি। যে সিরিজে যথারীতি ড্যানিয়েল ভেট্টোরিই হবেন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। বেশ কিছু দিনের বিশ্রাম এবং সদ্য পাওয়া বর্ষসেরা নিউজিল্যান্ড ক্রিকেটারের স্বীকৃতিতে চনমনে হয়েই আসছেন ভেট্টোরি। চতুর্থবারের মতো নিউজিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন ভেট্টোরি, সঙ্গে প্রথম শ্রেণীর ক্রিকেট ও ওয়ানডেতে সেরা বোলারের স্বীকৃতিও। ওয়েবসাইট।
নিউজিল্যান্ড দল: ড্যানিয়েল ভেট্টোরি (অধিনায়ক), হামিশ বেনেট, গ্র্যান্ট এলিয়ট, ব্রেন্ডন ম্যাককালাম, নাথান ম্যাককালাম, অ্যান্ডি ম্যাকাই, জেসি রাইডার, অ্যারন রেডমন্ড, টিম সাউদি, শানান স্টুয়ার্ট, রস টেলর, ড্যারিল টাফি, ব্র্যাডলি-জন ওয়াটলিং ও কানে উইলিয়ামসন।

No comments

Powered by Blogger.