কাজাখস্তানে রাশিয়া ও চীনের নেতৃত্বে সামরিক মহড়া শুরু

সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত কাজাখস্তানে রাশিয়া ও চীনের নেতৃত্বাধীন সাংহাই কো-অপারেশন অরগানাইজেশনের (এসসিও) তিন সহস্রাধিক সেনাসদস্য গতকাল সোমবার থেকে সামরিক মহড়া শুরু করেছেন। আগামী দুই সপ্তাহ এই মহড়া চলবে। মাদক পাচারকারী চক্র ও ইসলামি জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ের প্রস্তুতি হিসেবে এই মহড়ার আয়োজন করা হয়েছে বলে এসসিওর পক্ষ থেকে জানানো হয়েছে।
মধ্য এশিয়ার শান্তি রক্ষায় রাশিয়া, চীন, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান এসসিও গঠন করে। বিশ্লেষকেরা মনে করেন, সংগঠনটি ভবিষ্যতে ন্যাটোর পাল্টা শক্তি হিসেবে আত্মপ্রকাশ করতে পারে।
সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, কাজাখস্তানের বাণিজ্যিক রাজধানী আলমাতি থেকে ২০০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত মাতিব্যুলাক সামরিক ঘাঁটিতে ‘পিস মিশন-২০০০’ নামের ওই মহড়া শুরু হয়। এতে রাশিয়া, চীন ও কাজাখস্তানের এক হাজার করে মোট তিন হাজার সেনাসদস্য অংশ নেন। এ ছাড়া তাজিকিস্তান ও কিরগিজস্তান থেকে ১৫০ জন করে মোট ৩০০ সেনাসদস্য অংশ নেন। উজবেকিস্তানকে আমন্ত্রণ জানানো হলেও তারা ওই মহড়ায় কোনো সেনা পাঠায়নি।
কাজাখস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এই মহড়ায় চীন, রাশিয়া ও কাজাখস্তানের ৩০০ সামরিক যান এবং ৫০টি এয়ারক্রাফট ও হেলিকপ্টার অংশ নিচ্ছে। মন্ত্রণালয় বলেছে, আফগানিস্তানে সক্রিয় ইসলামি জঙ্গি ও মাদক চোরাকারবারিদের তৎপরতা ঠেকাতে তারা এই মহড়ার আয়োজন করেছে।

No comments

Powered by Blogger.