শান্তি আলোচনা এগিয়ে নিতে মধ্যপ্রাচ্যে হিলারি

শান্তি আলোচনা আরও এগিয়ে নিতে মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। ইসরায়েল ফিলিস্তিনে বসতি স্থাপন সাময়িকভাবে স্থগিত করায় শান্তি আলোচনার অগ্রগতি নিয়ে আশা জেগেছে।
বসতি স্থাপন বন্ধ রাখার মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৬ সেপ্টেম্বর। কিন্তু স্থগিতাবস্থা আরও বাড়ানোর আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। শান্তি আলোচনায় আরও বেশি সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।
মধ্যপ্রাচ্য প্রতিনিধি জর্জ মিটশেলকে সঙ্গে নিয়ে হিলারি ক্লিনটন আজ মঙ্গলবার মিসরের শারম আল শেখ অবকাশযাপনকেন্দ্র এবং বুধবার জেরুজালেমে বৈঠক করবেন।
ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে আলোচনা করবেন হিলারি। গত ৩ সেপ্টেম্বর ওয়াশিংটনে নেতানিয়াহু ও আব্বাসের মধ্যে সরাসরি আলোচনা শুরু হয়েছে।
দ্বিতীয় দফার আলোচনায় ইসরায়েলি বসতির বিষয়টি গুরুত্বপূর্ণ ইস্যু হতে পারে বলে মনে করছেন নিকট প্রাচ্যবিষয়ক মার্কিন সাবেক উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ডেনিন।
ডেনিন বলেন, ‘বসতি স্থাপন স্থগিতের বিষয়ে কিছু প্রস্তাব গ্রহণ করা হবে এবারের প্রধান চ্যালেঞ্জ। কেননা, এ বিষয় কোনো পরিষ্কার সিদ্ধান্ত ছাড়া তারা যাই করুক না কেন কোনো কাজে আসবে না।’ বসতি স্থাপনের ওপর স্থগিতাবস্থা আর বাড়ানো হবে না বলে ইঙ্গিত দিয়েছেন ইসরায়েলি কর্মকর্তারা। তবে ফিলিস্তিনের পক্ষ থেকে সতর্ক করে দেওয়া হয়েছে, বসতি স্থাপন অব্যাহত থাকলে তারা শান্তি আলোচনা ভেঙে দেবে।
ক্লিনটনের সফরের সময় এ বিষয়ে কোনো অগ্রগতি হবে কি না, তা নিয়ে সন্দেহ আছে সাবেক কূটনীতিক ডেনিনের। তিনি জানান, বরং চলতি মাসের শেষ সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের পাশাপাশি নেতানিয়াহু-আব্বাস দ্বিপক্ষীয় বৈঠক হলে সেখানে আরও বিস্তারিত আলোচনা হতে পারে।
গাজা সীমান্তে গত রোববার ইসরায়েলি ট্যাংক থেকে ছোড়া গুলিতে তিন ফিলিস্তিনি নিহত হওয়ার পর শীর্ষ মার্কিন কূটনীতিকেরা এ সফরে যাচ্ছেন।
এদিকে রোববার তিন ফিলিস্তিনি নিহত হওয়ার পর গতকাল সোমবার ইসরায়েলি ভূখণ্ডে রকেট ছুড়েছে ফিলিস্তিনি জঙ্গিরা। তবে এতে কেউ হতাহত হয়নি।

No comments

Powered by Blogger.