হেডলিকে ভারতীয় গোয়েন্দাদের জিজ্ঞাসাবাদ

মুম্বাইয়ে ২০০৮ সালের সন্ত্রাসী হামলার বাস্তবায়নে সাহায্যকারী মার্কিন নাগরিক ডেভিড হেডলিকে জিজ্ঞাসাবাদের অনুমতি দেওয়া হয়েছে ভারতীয় গোয়েন্দাদের। মার্কিন কর্তৃপক্ষ গত বৃহস্পতিবার এ কথা জানিয়েছে। এর ফলে বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যে যে বিতর্কের সৃষ্টি হয়েছিল, তার অবসান হলো।
মার্কিন কর্মকর্তারা জানান, শিকাগোতে ডেভিড হেডলিকে ভারতীয় গোয়েন্দারা প্রায় এক সপ্তাহ ধরে জিজ্ঞাসাবাদ করছেন। তবে জিজ্ঞাসাবাদের ফলে প্রাপ্ত তথ্য ভারতীয় গোয়েন্দারা প্রকাশ করতে পারবেন না। এ ক্ষেত্রে তাঁদের কঠোর গোপনীয়তা অবলম্বন করতে হবে।
হেডলি পাকিস্তানি বংশোদ্ভূত নাগরিক। তাঁর বাবা ছিলেন পাকিস্তানি কূটনীতিক আর মা মার্কিনি। ২০০৮ সালের নভেম্বরে ভারতের মুম্বাইয়ে একটি অভিজাত হোটেলসহ কয়েকটি স্থাপনায় পাকিস্তানি সন্ত্রাসীরা হামলা চালায়। এতে ১৬৬ জন নিহত হয়। সন্ত্রাসীদের হামলার লক্ষ্যস্থল সুনিপুণভাবে খুঁজে বের করতে হ্যাডলি সাহায্য করেছিলেন বলে অভিযোগ রয়েছে। এ অভিযোগে মার্কিন কর্তৃপক্ষ গত বছরের মার্চে শিকাগোতে তাঁকে গ্রেপ্তার করে। কিন্তু সন্ত্রাসী কর্মকাণ্ডে সহযোগিতার অভিযোগ সত্ত্বেও মার্কিন কর্তৃপক্ষ তাঁকে ভারতের হাতে তুলে দিতে বা মৃত্যুদণ্ড দিতে অস্বীকৃতি জানায়।

No comments

Powered by Blogger.