শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট দুই মেয়াদের বেশি ক্ষমতায় থাকতে পারবেন

শ্রীলঙ্কা সরকার দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট থাকার ওপর যে নিষেধাজ্ঞা ছিল, তা বাতিল করে দিয়েছে। গতকাল শুক্রবার এক সরকারি কর্মকর্তা এ কথা জানান। খবর টাইমস অব ইন্ডিয়ার।
২০০৫ সালে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষে ক্ষমতায় আসেন। এদিকে গত বছর মে মাসে শ্রীলঙ্কার বিচ্ছিন্নতাবাদী তামিল টাইগার বিদ্রোহীদের পরাজিত করার মাধ্যমে সে দেশে প্রায় চার দশক ধরে চলা রক্তক্ষয়ী জাতিগত সহিংসতার অবসান হয়। এরপর মাহিন্দা রাজাপক্ষে তাঁর ক্ষমতার ক্ষেত্র আরও প্রসারিত করেন।
শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট রাজাপক্ষের পরিবারের সদস্যরা রাষ্ট্রীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে রয়েছেন। রাজাপক্ষের তিন ভাইয়ের এক ভাই প্রতিরক্ষামন্ত্রী, একজন পার্লামেন্টের স্পিকার এবং অন্যজন অর্থনৈতিক উন্নয়নমন্ত্রীর মতো গুরুত্বপূর্ণ পদে রয়েছেন। এদিকে এপ্রিল মাসের পার্লামেন্ট নির্বাচনে প্রেসিডেন্টের ছেলেও নির্বাচিত হন।
সরকারের তথ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, মন্ত্রিসভা গত বুধবার নতুন পরিবর্তিত এ আইন অনুমোদন করবে। তিনি আরও বলেন, পার্লামেন্টে এ প্রস্তাবটিকে জরুরি বিল হিসেবে উত্থাপন করা হবে এবং সংবিধান সংশোধনের জন্য সুপ্রিম কোর্টের সহযোগিতা চাওয়া হতে পারে।
রাজাপক্ষের দ্বিতীয় মেয়াদ ২০১৬ সালের নভেম্বরে শেষ হবে।

No comments

Powered by Blogger.