আফগান বিদ্রোহীদের প্রতিরোধে ক্যামেরনের সাহায্যের ঘোষণা

ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে আফগানিস্তানে প্রথম সফরে গিয়ে ডেভিড ক্যামেরন বলেছেন, সড়কের কাছে পেতে রাখা বোমার হুমকি রুখতে তাঁর সরকার আরও বরাদ্দ দেবে। আফগানিস্তানের রাজধানী কাবুলে গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্যামেরন বলেন, আফগানিস্তান বিষয়টি ছিল তাঁর নির্বাচনী অঙ্গীকারের প্রথম শর্ত।
বিদ্রোহীদের বোমা হামলা প্রতিহত করতে চলতি বছর আফগানিস্তানে আর ৬৭ মিলিয়ন পাউন্ড বাড়তি বরাদ্দের ঘোষণা দিয়েছেন ক্যামেরন। সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউনের সময় তিন বছরে একই প্রকল্পের জন্য ১৫০ মিলিয়ন পাউন্ড বরাদ্দ দেওয়া হয়েছিল।
আফগানিস্তানে প্রায় ১০ হাজার ব্রিটিশ সেনা কর্মরত রয়েছে। তাদের মধ্যে ৫০০ জন বিশেষ বাহিনীর সদস্য। তাই আফগানিস্তান ইস্যুটি ব্রিটিশ সরকারের পররাষ্ট্রনীতি ও জাতীয় নিরাপত্তার অংশ হিসেবে বিবেচিত হয়ে আসছে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ক্যামেরন বলেন, আফগানিস্তানে নতুন সেনা পাঠানোর বিষয়টি আপাতত সরকারের পরিকল্পনায় নেই। ঠিক কবে নাগাদ ব্রিটিশ সেনা আফগানিস্তান থেকে ফিরিয়ে আনা হবে, সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলতে পারছেন না তিনি। তবে তিনি সব সময় জানতে চেয়েছেন, কতটা দ্রুত এই মিশন শেষ করা যায়। কেউই চান না, ব্রিটিশ সেনারা নির্দিষ্ট সময়ের বেশি আফগানিস্তানে অবস্থান করুক।
আফগানিস্তানে বোমা নিষ্ক্রিয়করণ বিশেষজ্ঞ তৈরির ব্যাপারে ব্রিটিশ সেনাদের ওপর প্রচণ্ড চাপ রয়েছে। কেননা, রাস্তায় পেতে রাখা বোমাই সেনাদের মৃত্যুর অন্যতম কারণ।
বৃহস্পতিবার আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের প্রেসিডেন্ট প্যালেসে আলাপকালে ডেভিড ক্যামেরন বলেন, ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডিএস) দলের সংখ্যা দ্বিগুণ করা হবে। সেনা, পুলিশ ও বেসামরিক প্রশাসন পুনর্গঠনে বর্তমান বরাদ্দ থেকে ২০০ মিলিয়ন অর্থ এ খাতে স্থানান্তর করা হবে, যাতে আফগানিস্তান নিজেদের নিরাপত্তাব্যবস্থা দ্রুত শক্তিশালী করতে পারে।
এই বছরটিকে গুরুত্বপূর্ণ বছর বলে অভিহিত করে ক্যামেরন বলেন, এখন থেকে ব্রিটিশ জনগণকে প্রতি তিন মাস পরপর হাউস অব কমন্সের মাধ্যমে আফগানিস্তান সম্পর্কে অগ্রগতি জানানো হবে।
গত মাসে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সঙ্গে লন্ডনে সাক্ষাৎ করেন এবং উভয় দেশের সম্পর্ক জোরদারের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। সেই সঙ্গে প্রধানমন্ত্রী হওয়ার পর তিনি আফগানিস্তানের সামগ্রিক বিষয় পর্যবেক্ষণ করতে পররাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী ও আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রীদের সমন্বয়ে পরিষদের একটি বিশেষ দলও আফগানিস্তানে পাঠিয়েছিলেন।

No comments

Powered by Blogger.