উদ্ধারকর্মীরা ৭১ কোটি ২০ লাখ ডলার পাচ্ছেন

নিউইয়র্কে ১১ সেপ্টেম্বর হামলার ধ্বংসাবশেষ সরানোর কাজ করতে গিয়ে যেসব উদ্ধারকর্মী, পুলিশ সদস্য ও স্বেচ্ছাসেবী আহত অথবা অসুস্থ হয়েছেন ক্ষতিপূরণ বাবদ তাঁদের ৭১ কোটি ২০ লাখ ডলার পরিশোধ করতে সরকারকে নির্দেশ দিয়েছেন একটি মার্কিন আদালত। ম্যানহাটানের কেন্দ্রীয় বিচারপতি অ্যালভিন হ্যালেরস্টিন গত বৃহস্পতিবার এ রায় দেন।
সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, গত মার্চ মাসে ক্ষতিগ্রস্তদের আইনজীবীরা ৬৫ কোটি ৭০ লাখ ডলার ক্ষতিপূরণ দেওয়ার প্রস্তাব করলে বিচারপতি হ্যালেরস্টিন তা নাকচ করে দিয়ে স্বতঃপ্রণোদিত হয়ে ওই অঙ্ক বাড়ানোর সিদ্ধান্ত নেন। ওই সময় তিনি বলেছিলেন, উদ্ধারকর্মীদের সম্মান প্রদর্শনের জন্য প্রস্তাবিত ওই পরিমাণ অর্থ খুবই অপ্রতুল।
গত বৃহস্পতিবার ক্ষতিপূরণের নতুন অঙ্ক ঘোষণার সময় তিনি উদ্ধারকর্মীদের ‘বীর’ হিসেবে অভিহিত করেন। বাদীপক্ষের প্রস্তাব নাকচ করে স্বতঃপ্রণোদিত হয়ে ক্ষতিপূরণের অঙ্ক বাড়ানোর ঘোষণা দিতে চাওয়ায় শুরুর দিকে সরকারপক্ষের আইনজীবীরা হ্যালেরস্টিনের সমালোচনা করেছিলেন। কিন্তু বৃহস্পতিবার উভয় পক্ষের আইনজীবীরা তাঁকে অভিনন্দন জানান।
ঘোষণা অনুযায়ী, এক-এগারোর ঘটনায় গ্রাউন্ড জিরোতে কাজ করার সময় যাঁরা বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছেন, তাঁরা ক্ষতিপূরণের অর্থের বড় অংশ পাবেন। যাঁরা বড় ধরনের আঘাতপ্রাপ্ত হননি কিন্তু ধ্বংসাবশেষের ধুলোবালি ফুসফুসে ঢুকে যাঁদের অসুস্থ হওয়ার ঝুঁকি আছে তাঁরা সর্বনিম্ন অঙ্কের ক্ষতিপূরণ হিসেবে পাবেন ৩,২৫০ মার্কিন ডলার।
অন্যদিকে যাঁরা উদ্ধারকাজ করতে গিয়ে প্রাণ হারিয়েছেন, তাঁদের পরিবার সর্বোচ্চ ক্ষতিপূরণ হিসেবে পাবে ২০ লাখ মার্কিন ডলার।
এ ছাড়া ভিন্ন ভিন্ন পর্যায়ের ক্ষতিগ্রস্তদের জন্য ভিন্ন ভিন্ন অঙ্কের ক্ষতিপূরণ দেওয়া হবে।
নিউইয়র্কের মেয়র মাইকেল ব্লুমবার্গ বলেছেন, এ রায়ের মাধ্যমে গ্রাউন্ড জিরোতে উদ্ধারকাজ করতে যাওয়া ব্যক্তিদের ক্ষতিপূরণ দেওয়ার মতো জটিল বিষয়ের একটি স্বচ্ছ সমাধান হয়েছে।
নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে বলেছে, প্রায় ১৩ হাজার উদ্ধারকর্মীর একটি তালিকা রয়েছে, যাঁরা গ্রাউন্ড জিরোতে কাজ করতে গিয়ে ইট-সুরকির ধুলোবালি, সিমেন্টের সূক্ষ্ম কণা ও গ্যাসীয় পদার্থের কারণে বিভিন্ন ধরনের বক্ষব্যাধিতে আক্রান্ত হয়েছেন অথবা আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন।

No comments

Powered by Blogger.