মিয়ানমারের অস্ত্র সংগ্রহের প্রবণতা ওই অঞ্চলকে অস্থিতিশীল করবে

মিয়ানমারের অস্ত্র সংগ্রহের প্রবণতা দক্ষিণ-পূর্ব এশিয়াকে অস্থিতিশীল করে তুলবে বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ-পূর্ব এশিয়াবিষয়ক উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী স্কট মার্সিয়েল। তিনি বলেন, ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বিষয়ে মিয়ানমারের বিরুদ্ধে অভিযোগ আমরা খতিয়ে দেখার চেষ্টা করছি।
সম্প্রতি আল জাজিরা টেলিভিশনে প্রচারিত এক প্রামাণ্যচিত্রে মিয়ানমার থেকে পালিয়ে আসা শীর্ষস্থানীয় একজন সামরিক কর্মকর্তা বলেন, জান্তাশাসিত দেশটি পরমাণু অস্ত্র খুঁজছে এবং উত্তর কোরিয়ার সহায়তায় একটি গোপন সুড়ঙ্গের নেটওয়ার্ক তৈরি করছে।
স্কট মার্সিয়েল বলেন, মিয়ানমার সত্যিই পরমাণু অস্ত্র তৈরিতে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি শুরু করে থাকলে তা ওই অঞ্চলকে অস্থিতিশীল করে তুলবে। দেশটির বিরুদ্ধে গতানুগতিক সামরিক সরঞ্জাম সংগ্রহেরও অভিযোগ রয়েছে, যা ওই অঞ্চলকে ভয়াবহ ঝুঁকির মুখে ফেলবে। আমরা নিবিড়ভাবে এ দুটি বিষয় পর্যবেক্ষণ করছি।
তবে মিয়ানমারের শীর্ষস্থানীয় এক কর্মকর্তা গত সপ্তাহে তাঁদের বিরুদ্ধে পরমাণু কর্মসূচি শুরুর অভিযোগ ‘ভিত্তিহীন’ বলে উল্লেখ করেন।
গত মে মাসে দক্ষিণ-পূর্ব এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী কুর্ট ক্যাম্পবেল মিয়ানমার সফর করেন। তিনি উত্তর কোরিয়া থেকে সন্দেহভাজন অস্ত্রের চালান মিয়ানমারের পৌঁছানোর ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন।

No comments

Powered by Blogger.