ওবামার সফরের প্রতিবাদে ইন্দোনেশিয়ায় বিক্ষোভ

ইন্দোনেশিয়ায় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সফরের প্রতিবাদে হাজার হাজার মুসলিম গতকাল রোববার রাজধানী জাকার্তাসহ সারা দেশে শান্তিপূর্ণ সমাবেশ করেছে। চলতি মাসের শেষ নাগাদ ওবামার ইন্দোনেশিয়া সফরের কথা রয়েছে।
মাকাসসার প্রদেশের রাজধানী সুলাবেসিতে কট্টরপন্থী মুসলিম গোষ্ঠী হিজবুত তাহরিরের প্রায় দুই হাজার সদস্য এক সমাবেশ করে। সমাবেশে তারা ‘ইসলামি ঐক্য...পরাজিত হবে না’, ‘ওবামাকে প্রত্যাখ্যান করো’ ইত্যাদি স্লোগান দিতে থাকে। এ সময় তারা যুক্তরাষ্ট্রের পতাকা ছিঁড়ে ফেলে।
মধ্য জাভার সলো শহরেও হিজবুত তাহরিরের পাঁচ শতাধিক সমর্থক সমবেত হয়ে ‘উপনিবেশবাদের নেতা ওবামাকে প্রতিহত করো’ এবং ‘যুক্তরাষ্ট্র সত্যিকারের সন্ত্রাসী’ বলে স্লোগান দেয়।
সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের উদ্ধৃতি দিয়ে হিজবুত তাহরিরের মুখপাত্র নূর আলম বলেন, দুই ধরনের অতিথি আছে—ভালো ও মন্দ। ওবামা মন্দ। তাঁর গায়ের রং বুশের চেয়ে অন্য রকম হতে পারে, কিন্তু তিনি এখনো মুসলমানদের দমিয়ে রাখতে চান। তিনি ইন্দোনেশিয়ায় বেড়ে উঠতে পারেন, তাই বলে তাঁকে প্রত্যাখ্যান না করার কোনো যুক্তি নেই।
নূর আলম বলেন, ওবামা একজন নিষ্ঠুর মানুষ । তাঁর হাত রক্তে ভেজা, মনের মধ্যে কোনো মায়া নেই।
শৈশব ও কৈশোরের অনেকটা সময় জাকার্তায় কেটেছে বারাক ওবামার। জীবনের এত দীর্ঘ সময় কাটানোর সুবাদে বিশ্বের বৃহত্তম মুসলিম অধ্যুষিত এই দেশটিতে তিনি বেশ জনপ্রিয়।
ওবামা ২১ মার্চ ইন্দোনেশিয়ার উদ্দেশে যুক্তরাষ্ট্র ছাড়বেন। হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গিবস গত সপ্তাহে বলেছেন, ইন্দোনেশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক জোরদার করাই এই সফরের লক্ষ্য।

No comments

Powered by Blogger.