কানাডায় চাকরি ধরে রাখা কঠিন

কানাডা এমন একটি দেশ যেখানে চাকরিজীবীদের চাকরি বাঁচাতে রীতিমতো ‘যুদ্ধে’ অবতীর্ণ হতে হয়। এখানে খুব কম নাগরিকই দীর্ঘদিন একটি চাকরি ধরে রাখতে পারেন। গত শনিবার কানাডার পরিসংখ্যান বিভাগের একটি রিপোর্টে এমন তথ্য বেরিয়ে এসেছে।
গত মাসে কানাডার সবচেয়ে ধনী এবং তেল, গ্যাস ও খনিজ সম্পদে সমৃদ্ধ অ্যালাবার্টা প্রদেশে ১৫ হাজার মানুষ চাকরি হারিয়েছেন। অথচ লোভনীয় চাকরির আশায় গত বছর কানাডায় অন্যান্য প্রদেশ থেকে লক্ষাধিক অভিবাসী এখানে পাড়ি জমিয়েছেন।
অ্যালাবার্টার কর্মসংস্থান এবং অভিবাসন-বিষয়ক মন্ত্রী থমাস লুকাস জুক জানান, হঠাত্ করে ব্যাপক হারে অভিবাসীদের আগমনের কারণে চাকরি হারানোর ঘটনা ঘটেছে। কৃষি, শিক্ষা এবং ছোট-বড় ব্যবসাপ্রতিষ্ঠানগুলোতে চাকরিচ্যুতি বেশি ঘটছে। অ্যালাবার্টায় বেকারত্বের হার এখন ৬.৯ শতাংশ, যা একটি রেকর্ড সৃষ্টি করেছে। গত মাসে বেকারত্বের হার ছিল ৬.৬ শতাংশ। বাংলাদেশ, ভারত এবং দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশ থেকে নতুন অভিবাসীরা অ্যালাবার্টার ক্যালগ্যারি শহরটিতে তাঁদের বসতি গড়ে তুলছেন। এখানে বেকারত্বের হার বেড়ে গিয়ে ৭.১ শতাংশে দাঁড়িয়েছে।
অন্যদিকে জাতীয়ভাবে মন্দা কাটিয়ে সেটা কানাডায় ৬০ হাজার নতুন চাকরির সুযোগ সৃষ্টি হয়েছে, যা গত বছরের মন্দার সময় বেকারত্বের সর্বোচ্চ সীমাতে (৯ শতাংশ) কিছুটা প্রশমিত করে ৮.২ শতাংশে কমিয়ে এনেছে বলে জানিয়েছে পরিসংখ্যান বিভাগ।

No comments

Powered by Blogger.