দ্বিতীয় যমুনা সেতু নির্মাণ করা হবে: পরিকল্পনামন্ত্রী

যমুনা নদীর ওপর আরেকটি সেতু নির্মাণ করার কথা ভাবছে সরকার। এতে রেল ও সড়ক উভয় সংযোগই থাকবে।
পরিকল্পনামন্ত্রী এ কে খন্দকার গতকাল রোববার এ কথা জানিয়েছেন। রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনে এনইসি মিলনায়তনে এক পরামর্শ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। খবর ইউএনবির।
এ কে খন্দকার বলেন, দেশের উত্তর-পশ্চিমাঞ্চল এবং ঢাকা ও দক্ষিণাঞ্চলের মধ্যে সড়ক-রেল যোগাযোগ সম্প্রসারণের জন্য সরকার দ্বিতীয় যমুনা সেতু নির্মাণের পরিকল্পনা করছে।
কর্মশালায় মন্ত্রী আরও জানান, ২০১০-২১ মেয়াদে প্রথম প্রেক্ষিত পরিকল্পনা দ্রুত চূড়ান্ত হবে। আর এই দলিলই হবে বাংলাদেশের সার্বিক উন্নয়নের প্রধান নির্দেশিকা। এই প্রেক্ষিত পরিকল্পনার আওতায় দুটি পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়ন করা ও বাস্তবায়ন করা হবে বলেও জানান তিনি।
মন্ত্রী অভিযোগ করে বলেন, অতীতে দেশের যোগাযোগ-ব্যবস্থা ও অবকাঠামো উন্নয়নের জন্য দীর্ঘমেয়াদি কোনো পরিকল্পনা গ্রহণ করা হয়নি।
তিনি আরও বলেন যে প্রেক্ষিত পরিকল্পনায় রেলপথ ও নৌপথ উন্নয়নে বিশেষ দিকনির্দেশনা থাকবে।
পরিকল্পনা কমিশনের সামষ্টিক ও প্রেক্ষিত পরিকল্পনা অনুবিভাগ এবং সাধারণ অর্থনীতি বিভাগ ‘ভৌত অবকাঠামো নির্মাণ (সড়ক, জলপথ, রেল ও বেসামরিক বিমান, গ্রামীণ, ইউনিয়ন ও উপজেলা সড়ক এবং নগরায়ন ও নগর পরিবহন)’ বিষয়ে জাতীয় পর্যায়ের এই পরামর্শ সভার আয়োজন করে।
সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য শামসুল আলমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা বিভাগের সচিব মো. হাবিব উল্লাহ মজুমদার।

No comments

Powered by Blogger.