ফিদা হুসেনকে ভারতে ফিরিয়ে আনার দাবি সালমান রুশদির

বিশ্বখ্যাত চিত্রকর মকবুল ফিদা হুসেনকে ভারতে ফিরিয়ে না আনার ঘটনা অত্যন্ত লজ্জার। ভারতের ধর্মনিরপেক্ষ আদর্শকে সমুন্নত রাখতে তাঁকে অবিলম্বে ভারতে ফিরিয়ে আনা উচিত। ভারতে যেভাবে হিন্দু ও মুসলিম মৌলবাদ মাথাচাড়া দিয়ে উঠছে তা সত্যিই মহাত্মা গান্ধী বা রবীন্দ্রনাথ ঠাকুরের আদর্শের বিরোধী। তাই আজই হিন্দু ও মুসলিম মৌলবাদকে প্রতিরোধ করা দরকার।
ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ লেখক সালমান রুশদি শুক্রবার রাতে ভারতের রাজধানী নয়াদিল্লিতে একটি সংবাদপত্র আয়োজিত এক সেমিনারে এ কথা বলেছেন।
সালমান রুশদি বলেন, হুসেনকে যেভাবে পরিস্থিতি মোকাবিলা করতে হয়েছে তা ভারতের জন্য লজ্জার। তিনি আরও বলেছেন, শাহরুখ খান এবং শচীন টেন্ডুলকারের মতো ব্যক্তিত্বের বিরুদ্ধে গলা ফাটাচ্ছে একটি মহল। আটকে যাচ্ছে নেহরুকে নিয়ে ছবি করার প্রস্তাব। তসলিমা নাসরিনকে নিয়ে ঘটছে দুঃখজনক ঘটনা। মৌলবাদীদের এই কর্মকাণ্ডকে এখনই রুখতে হবে ভারতকে।
এদিকে মকবুল ফিদা হুসেনকে অবিলম্বে ভারতে ফিরিয়ে আনার দাবিতে সোচ্চার হয়েছেন কলকাতার শিল্পী-সাহিত্যিক ও বুদ্ধিজীবীরা। শনিবার বিকেলে কলকাতার একাডেমি অব ফাইন আর্টস প্রাঙ্গণে বুদ্ধিজীবীদের এক সমাবেশে অবিলম্বে কাতার থেকে উপযুক্ত নিরাপত্তা দিয়ে ফিদা হুসেনকে ভারতে ফিরিয়ে আনার দাবি তোলা হয়।
সমাবেশে বলা হয়েছে, মকবুল ফিদা হুসেনের ওপর মৌলবাদীদের পরপর হামলা এবং তাঁর কাতারের নাগরিকত্ব গ্রহণের ঘটনার পরও কেন্দ্রীয় সরকার নীরব রয়েছে। অবিলম্বে মকবুল ফিদা হুসেনকে নিরাপত্তা দিয়ে ভারতে আনতে হবে। তাঁকে দেশে ফিরিয়ে আনার দাবিতে রাজ্যব্যাপী সামাজিক সংগঠন তুণির এবং পান্থজনের উদ্যোগে চলছে স্বাক্ষর সংগ্রহ অভিযান। স্বাক্ষর সংগ্রহের পর এই আবেদন পাঠানো হবে ভারতের রাষ্ট্রপতির কাছে।
শনিবারের এই সমাবেশে যোগ দেন কলকাতার বিশিষ্ট চিত্রকর যোগেন চৌধুরী, গণেশ হালুই, সুহাস রায়, ঈশা মহম্মদ, ওয়াসিম কাপুর, রবীন মণ্ডল, শানু লাহিড়ি, সুব্রত গঙ্গোপাধ্যায়, সমীর আইচ, ইলিনা বণিক, তপন মিত্র, দেবব্রত বন্দ্যোপাধ্যায়, শীলা কাপুর, পরিচালক অনিন্দিতা সর্বাধিকারী, অভিনেতা চন্দন সেন, দ্বিজেন বন্দ্যোপাধ্যায়, উষা গাঙ্গুলি, চিত্রা সেন প্রমুখ।
প্রসঙ্গত, ভারতের প্রথিতযশা চিত্রকর মকবুল ফিদা হুসেনের বয়স এখন ৯৫ বছর। হিন্দু দেবদেবীর নগ্ন ছবি এঁকে তিনি মৌলবাদী হিন্দুদের রোষানলে পড়েন। অবশেষে তিনি স্বেচ্ছানির্বাসনে দুবাই যান। দীর্ঘ পাঁচ বছর স্বেচ্ছানির্বাসনে থাকার পর কদিন আগে তিনি কাতারের নাগরিকত্ব গ্রহণ করেন। এদিকে ভারতের সংসদের উভয় কক্ষ রাজ্যসভা ও লোকসভাতে মকবুল ফিদা হুসেনকে অবিলম্বে দেশে ফিরিয়ে আনার দাবি তুলেছেন সিপিআইএম সাংসদেরা।

No comments

Powered by Blogger.