রাশিয়া ও যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তির দ্বারপ্রান্তে

রাশিয়া ও যুক্তরাষ্ট্র বলেছে, দেশ দুটির মধ্যে একটি নতুন পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি শিগগিরই সম্পাদন করা সম্ভব। মস্কো ও ওয়াশিংটনের কর্মকর্তারা বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভের মধ্যে এ ব্যাপারে ‘ভালো আলোচনা’ হয়েছে।
১৯৯১ সালে সম্পাদিত স্ট্র্যাটেজিক আর্মস রিডাকশন ট্রিটির (স্টার্ট) জায়গায় নতুন একটি চুক্তিতে পৌঁছানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে রাশিয়া ও যুক্তরাষ্ট্র। গত ডিসেম্বর মাসে ওই চুক্তির মেয়াদ শেষ হয়ে গেছে।
যুক্তরাষ্ট্র বলছে, তাদের কাছে দুই হাজারের বেশি পরমাণু অস্ত্র রয়েছে। অন্যদিকে রাশিয়ার কাছে প্রায় তিন হাজার পরমাণু অস্ত্র রয়েছে বলে ধারণা করা হয়।
চলতি সপ্তাহের শেষের দিকে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে মস্কোয় রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে আলোচনা করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন।
ক্রেমলিনের এক বিবৃতিতে বলা হয়েছে, চুক্তির মৌলিক বিষয়গুলোতে সর্বোচ্চ পর্যায়ে মতৈক্য প্রতিষ্ঠিত হওয়ায় গত শনিবারের টেলিফোন আলাপচারিতায় দুই প্রেসিডেন্ট সন্তোষ প্রকাশ করেছেন। বিবৃতিতে আরও বলা হয়, দুই নেতাই জোর দিয়ে বলেছেন, দুই রাষ্ট্রপ্রধানের স্বাক্ষরের জন্য খসড়া চুক্তি উত্থাপন করতে সুনির্দিষ্ট তারিখ নির্ধারণ করাও এখন সম্ভব। তবে বিবৃতিতে কোনো সময় উল্লেখ করা হয়নি।
হোয়াইট হাউসের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র বলেছেন, শিগগিরই একটি চুক্তিতে পৌঁছানোর ব্যাপারে দুই নেতাই প্রতিশ্রুতিবদ্ধ। ওবামা ও মেদভেদেভের মধ্যে ‘ভালো আলোচনা’ হয়েছে বলেও উল্লেখ করেছেন মুখপাত্র মাইক হ্যামার।
স্টার্টের জায়গায় নতুন চুক্তির জন্য গত এপ্রিলে আলোচনা শুরু করেন দুই নেতা।

No comments

Powered by Blogger.