ইরান-বিরোধী মার্কিন নৌ-জোটে যোগ দেব না: আবার জানাল জার্মানি

জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস
জার্মানি আবারো আমেরিকাকে সাফ জানিয়ে দিয়েছে, পারস্য উপসাগরে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটে যোগ দেবে না বার্লিন। জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস গতকাল (সোমবার) বার্লিনে বলেন, তার দেশ মার্কিন নেতৃত্বাধীন নৌ জোটে যোগ দেবে না।

তিনি এর পরিবর্তে ইউরোপকে একটি জোট গঠনের আহ্বান জানান। তবে সার্বিকভাবে তিনি সতর্ক করে দিয়ে বলেন, এ ধরনের পদক্ষেপ নেয়া হলে পারস্য উপসাগরের চলমান সংকট আরো জটিল আকার নেবে। 

মাস সাংবাদিকদের বলেন, “এই মুহূর্তে ব্রিটেন মার্কিন জোটে যোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু আমরা তা করছি না।” জার্মান পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, “আমরা একটি ইউরোপীয় মিশন চাই।” ইউরোপীয় দেশগুলো এ ধরনের মিশন গঠনের বিষয়টি বিবেচনা করছে জানিয়ে হেইকো মাস বলেন, ইউরোপীয় ইউনিয়নকে এ ব্যাপারে রাজি করাতে সময় লাগবে।

মার্কিন সরকার গত মঙ্গলবার জার্মানিকে পারস্য উপসাগরের নিরাপত্তা রক্ষায় গঠিত হতে যাওয়া একটি সামরিক জোটে যোগ দেয়ার আনুষ্ঠানিক আহ্বান জানায়। একই দিন বার্লিন সে আহ্বান আনুষ্ঠানিকভাবে প্রত্যাখ্যান করে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ গতকাল (সোমবার) তেহরানে এক সংবাদ সম্মেলনে বলেছেন, বিশ্বে একাধিপত্য দেখানোর দিন শেষ হয়ে গেছে। বিশ্বের কোনো দেশ এখন আর আধিপত্যকামিতা মেনে নিতে রাজি নয় উল্লেখ করে তিনি বলেন, বিশ্বের খুব কম দেশই এখন আমেরিকার সাম্রাজ্যবাদী নীতি বাস্তবায়নের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হতে রাজি হচ্ছে।

ইরানের ওপর চাপ বাড়ানোর লক্ষ্যে আমেরিকা গত কয়েক মাস ধরে পারস্য উপসাগরে নিজের সামরিক শক্তি জোরদার করেছে। সেইসঙ্গে ব্রিটেনের মতো মিত্র দেশগুলোর সহযোগিতায় মধ্যপ্রাচ্যে উসকানিমূলক তৎপরতা চালাচ্ছে ওয়াশিংটন।

পারস্য উপসাগরে জাহাজ চলাচলের স্বাধীনতায় ইরান হস্তক্ষেপ করছে বলে ওয়াশিংটন ও লন্ডন যে অভিযোগ করছে তেহরান তা পত্রপাঠ প্রত্যাখ্যান করেছে।

No comments

Powered by Blogger.