জিন্নাহ ভারতের জন্য যেটা চেয়েছিলেন, ৩৭০ ধারার অপসারণে সেটাই হবে: মণিশঙ্কর আইয়ার

মণিশঙ্কর আইয়ার
ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেসের সাবেক সিনিয়র নেতা মণিশঙ্কর আইয়ার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেছেন। মণিশঙ্কর আইয়ার বলেছেন, জিন্নাহ ভারতের জন্য যা চেয়েছিলেন, এবার ৩৭০ ধারা অপসারণের ক্ষেত্রে সেটাই হবে।
কেন্দ্রীয় সরকারের ওই সিদ্ধান্তের সমালোচনা করেছে কংগ্রেস, পিডিপি, ন্যাশনাল কনফারেন্সসহ বিভিন্ন রাজনৈতিক দল। মণিশঙ্কর আইয়ার পাকিস্তানের কায়েদে আজম মুহাম্মদ আলী জিন্নাহর কথা উল্লেখ করে  মোদি সরকারকে আক্রমণ করেছেন।
এদিকে, রাজ্যসভার এমপি ও বিজেপির সিনিয়র নেতা সুব্রমণিয়াম স্বামী বলেছেন, ‘কাশ্মির দেশের একটি অঙ্গ এবং এতে আলাদা কোনও আইন কার্যকর হতে পারে না। এখন ৩৭০ ধারা চলে গেছে। এবং কাশ্মির নিয়ে কোনও মধ্যস্থতা হবে না। এবার তাদের ভারতের অংশ আজাদ কাশ্মিরও ফিরিয়ে আনতে হবে। প্রধানমন্ত্রীকে সংসদের প্রস্তাবের আওতায় পাক অধিকৃত কাশ্মিরের ভূমিও ফিরিয়ে আনা উচিত।
৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্ত প্রসঙ্গে সিপিআই নেতা ডি রাজা প্রধানমন্ত্রীকে স্বৈরশাসক হিটলারের সঙ্গে তুলনা করেছেন। তিনি বলেন, নরেন্দ্র মোদি ও হিটলারের মধ্যে পার্থক্য কী আছে?
এদিকে, কাশ্মিরের বাসিন্দাদের জন্য বিশেষ সুবিধা সম্বলিত ৩৭০ ধারা বাতিলকে কেন্দ্র করে সেনা ও বিমানবাহিনীকে উচ্চসতর্ক অবস্থায় রাখা হয়েছে। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়য়ের কর্মকর্তারা কাশ্মিরের নিরাপত্তা পরিস্থিতির দিকে নজর রাখছেন। একইসঙ্গে নিয়ন্ত্রণরেখা বরাবর পাকিস্তানের গতিবিধির উপরে লক্ষ্য রাখা হচ্ছে। নিরাপত্তা বাহিনী গোটা রাজ্যে টহলদারি বাড়ানোর মধ্যে সেখানে আরও আট হাজার আধাসামরিক বাহিনী সিআরপিএফ জওয়ান পাঠানো হচ্ছে।
সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে শ্রীনগর ও জম্মুতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। সাধারণ মানুষকে বাড়ির বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে।  গোটা উপত্যাকায় মোবাইল ইন্টারনেট স্থগিত করা হয়েছে। প্রথমে মোবাইল পরিসেবা স্থগিত করা হলেও পরে ল্যান্ড লাইনও স্থগিত করা হয়। গৃহবন্দি হয়ে আছেন সাবেক মুখ্যমন্ত্রী মেহেবুবা মুফতি, ওমর আব্দুল্লাহ ও অন্য নেতারা।

No comments

Powered by Blogger.