মিগ নিয়ে আকাশে উড়বেন কাশ্মীরি তরুণী আয়েশা

জঙ্গিবিমান মিগ-২৯ নিয়ে আকাশে ওড়ার ক্ষেত্রে প্রথম কোনো ভারতীয় নারী হতে যাচ্ছেন কাশ্মীরি তরুণী আয়েশা আজিজ। গত সপ্তাহে স্বনামধন্য মুম্বাই ফ্লাইং ক্লাব তাকে জঙ্গিবিমানের পাইলট হিসেবে বাণিজ্যিক লাইসেন্স দেয়। ২১ বছর বয়সী আয়েশা তখনই উপলব্ধি করলেন যে, তার পাইলট হওয়ার স্বপ্ন পূরণ হতে চলেছে। এনডিটিভি জানায়, আয়েশা বর্তমানে রাশিয়ার সকুল বিমানঘাঁটিতে মিগ-২৯ জঙ্গিবিমান নিয়ে আকাশে ওড়ার পরিকল্পনা করছেন। এখানে সফল হলে তিনিই হবেন শব্দের চেয়ে দ্রুতগতির এই জঙ্গিবিমানের সবচেয়ে কম বয়সী ভারতীয় নারী পাইলট। আশেয়া বলেন, ‘আমি আকাশের শেষ প্রান্তে পৌঁছতে চাই। সে লক্ষ্যেই মিগ-২৯ জঙ্গিবিমান নিয়ে উড়তে রাশিয়ার বিমান বাহিনীর সঙ্গে আলোচনা চলছে। এটাই হতে যাচ্ছে আমার পরবর্তী অভিযান।’ স্কুলে থাকাকালে আয়েশা বিমান উড্ডয়ন প্রশিক্ষণ শুরু করেন। মাত্র ১৬ বছর বয়সে মুম্বাই ফ্লাইং ক্লাব থেকে স্টুডেন্ট পাইলট লাইসেন্স অর্জন করেন।
এরপর ২০১২ সালে মার্কির মহাকাশ সংস্থা নাসায় একটি দুই মাস মেয়াদি অ্যাডভান্সড স্পেস ট্রেনিং কোর্স সম্পন্ন করেন। ওই কোর্সে যে তিনজন ভারতীয়কে সুযোগ দেয়া হয় তাদের অন্যতম ছিলেন তিনি। এক্ষেত্রে ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী সুনিতা উইলিয়ামসকে দেখে উৎসাহিত হন তিনি। আয়েশার মা জম্মু ও কাশ্মীরের বরামুল্লা জেলার অধিবাসী এবং বাবা মহারাষ্ট্রের মুম্বাইয়ের। আয়েশার ভাই আরিব লোখান্দওয়ালা বলেন, ‘আমি তার এ অর্জনে গর্বিত। আমরা চাই সে আরও, আরও উঁচুতে উঠুক। সে আমার আদর্শ এবং সে আমাকে উদ্বুদ্ধ করে।’

No comments

Powered by Blogger.