ওবামা প্রশাসন-নেতানিয়াহু বিরোধ চরমে

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনের দ্বন্দ্ব চরমে উঠেছে। ইরানের সঙ্গে সম্ভাব্য পরমাণু চুক্তি নিয়ে মন্তব্য ও মার্কিন কংগ্রেসে ভাষণদানকে কেন্দ্র করে নেতানিয়াহুর তীব্র সমালোচনা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। হোয়াইট হাউসকে না জানিয়ে মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুর ভাষণদানের আগে দু'দেশের সম্পর্ক এমন উত্তেজনাকর মোড় নিয়েছে। নেতানিয়াহুর ভাষণদানের উদ্যোগ দুই দেশের সম্পর্কের জন্য বিধ্বংসী হবে বলেও মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ওবামার শীর্ষ এক উপদেষ্টা। খবর এএফপি, রয়টার্স ও বিবিসি অনলাইনের। ইরানের সঙ্গে ছয় দেশের পরমাণু চুক্তি নিয়ে আলোচনা প্রসঙ্গে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, 'আমি হোয়াইট হাউসকে সম্মান করি, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে শ্রদ্ধা করি। যুক্তরাষ্ট্রের বিবেচনার প্রতিও আমার যথেষ্ট সমীহ রয়েছে। তবু আমি বলব, এটা ভুল সিদ্ধান্ত। আর ইসরায়েলের জন্য এটা বিপদের কারণ হয়ে দাঁড়াবে। ইসরায়েলি জনগণের স্বার্থে আমি এটা বন্ধ করার চেষ্টা চালাব। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপ ইরানকে আরও এগিয়ে যাওয়ার ব্যাপারে উৎসাহিত করবে। এটা হলো তাদের কাজকে মেনে নেওয়ার শামিল। তেহরানকে পরমাণু বোমা বানানো থেকে বিরত করার প্রতিশ্রুতি বিশ্ব শক্তিগুলো পাশ কাটিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেন নেতানিয়াহু। বুধবার তার এমন মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। ওই ইস্যুতে নেতানিয়াহুর মতামত নিয়ে প্রশ্ন তুলে কেরি বলেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী পরিস্থিতি বুঝতে ভুল করছেন। বুধবার কংগ্রেসের এক শুনানিতে কেরি বলেন, 'তার (নেতানিয়াহু) একটি মতামত থাকতে পারে, তবে এখানে তা ঠিক বলে মনে হচ্ছে না।' কেরি বলেন, 'জর্জ বুশের আমলে ইরাক দখল করার গুরুত্ব তুলে ধরে ব্যাপক বক্তৃতা-বিবৃতি দিয়ে সামনে থেকে প্ররোচনা চালিয়েছিলেন নেতানিয়াহু। সেই সিদ্ধান্তের ফল কী হয়েছে আমরা সবাই জানি।'
ইসরায়েলি প্রধানমন্ত্রী আগামী মঙ্গলবার মার্কিন আইসভা কংগ্রেসে ভাষণ দেবেন। ওবামাবিরোধী রিপাবলিকান নিয়ন্ত্রিত কংগ্রেসের স্পিকারের আমন্ত্রণে তিনি ভাষণ দিতে সম্মত হলেও এ জন্য আগে হোয়াইট হাউস তথা প্রেসিডেন্ট ওবামাকে জানানোর নিয়ম রয়েছে; কিন্তু এ ক্ষেত্রে তা করা হয়নি। এ নিয়ে বেশ কিছুদিন ধরেই নতুন করে টানাপড়েন সৃষ্টি হয় দু'দেশের প্রশাসনের মধ্যে। বুধবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা সুসান রাইস এবং হোয়াইট হাউসের মুখপাত্র জন আর্নেস্ট যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ককে দলীয় রাজনীতির বিষয়ে পরিণত না করার ব্যাপারে সতর্ক করে দিয়ে এটি ধ্বংসাত্মক হতে পারে বলে নেতানিয়াহুকে হুঁশিয়ার করেছেন।
সুসান বলেন, 'প্রেসিডেন্ট ওবামা বলেছেন, যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্কর্কে রিপাবলিকান ও লিকুদ পার্টির সম্পর্কে পরিণত হতে দেওয়া যায় না।' তারা বলেছেন, ইরানের সঙ্গে পরমাণু চুক্তি নিয়ে তার এরকম খোলামেলা বক্তব্য যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের দ্বিপক্ষীয় সম্পর্কে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। এর আগে কিছু বিশেষ তথ্য ফাঁস করে দিয়ে ইরান আলোচনায় যুক্তরাষ্ট্রের অবস্থান দুর্বল করার জন্য গত সপ্তাহে মার্কিন প্রশাসন ইসরায়েলকে অভিযুক্ত করেছিল।

No comments

Powered by Blogger.