অবরোধের ১৪তম দিনে অর্ধশতাধিক গাড়িতে আগুন, ভাঙচুর

অবরোধের ১৪তম দিনে গতকাল দেশের বিভিন্ন স্থানে অর্ধশতাধিক যানবাহনে অগ্নিসংযোগ ও ভাঙচুর করা হয়েছে। দুর্বৃত্তদের ছোড়া পেট্রলবোমায় আহত হয়েছে বেশ কয়েকজন। গতকাল ফেনীতে ২৫টি, লক্ষ্মীপুরে ৯টি, লক্ষ্মীপুরের কমলনগরে ৭টি, সিরাজগঞ্জে ৬টি, নারায়ণগঞ্জে ৩টি, নোয়াখালীতে ২টি, মানিকগঞ্জে ২টি এবং কুড়িগ্রামের রাজারহাটে ২টি যানবাহনে অগ্নিসংযোগ ও ভাঙচুর করে দুর্বৃত্তরা। অধিকাংশ জেলা শহর থেকে গত দিনগুলোর মতোই দূরপাল্লার বাস যথারীতি বন্ধ ছিল। বরাবরের মতোই বিক্ষিপ্ত, সংঘর্ষ, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে দেশের বিভিন্ন জায়গায়। কোন কোন এলাকায় বিরোধী পক্ষের বাড়িঘরেও হামলা চালিয়ে ভাঙচুর করেছে সরকার দলীয়রা। দেশের বিভিন্ন জেলা থেকে এদিনে গ্রেপ্তার হয়েছেন ২০ দলের দেড় শতাধিক নেতাকর্মী। শিবিরের দাবি গতকাল তাদের কর্মীই গ্রেপ্তার হয়েছেন ১১২ জন। আওয়ামী লীগ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হামলায় আহত হয়েছেন আরও ৩৬ নেতাকর্মী। এদিকে চট্টগ্রামে আজ থেকে ৩৬ ঘন্টা হরতাল পালনের ঘোষণা দিয়েছে স্থানীয় ২০ দল। গতকাল রাজধানীতে কয়েকটি গাড়িতে আগুন ককটেল নিক্ষেপের ঘটনা ঘটে।
রাজধানীতে বাসে আগুন, ককটেল বিস্ফোরণ
রাজধানীর পৃথক স্থানে একটি ব্যাংকের বাসে আগুন এবং ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। ককটেল বিস্ফোরণে রাশেদুল ইসলাম রাশেদ (২৫) নামে এক বাসের চালক আহত হয়েছেন। সূত্র জানায়, গতকাল দুপুর দেড়টার দিকে মতিঝিলে মধুমিতা সিনেমা হলের সামনে জনতা ব্যাংকের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার এনায়েত হোসেন জানান, বাসের আগুনে কেউ হতাহত হয়নি। এদিকে, গতকাল রাত ৮টায় শাহবাগ মোড় ইউনাইটেড পরিবহন নামে একটি বাসকে লক্ষ্য করে দৃর্বৃত্তরা ককটেল হামলা চালায়। এতে ওই বাসের চালক রাশেদ আহত হন। গুরুতর আহত অবস্থায় পথচারীরা তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করেন। তার দুই হাতে এবং পায়ে ককটেলের সিপ্রন্টার বিদ্ধ হয়। এদিকে রাতে রামপুরা হাজীপাড়া এলাকায় অনাবিল পরিবহনের একটি বাসে আগুন দেয় দৃর্বুত্তরা।
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জে পৃথক দুটি ঘটনায় ২টি যাত্রীবাহী বাস ও একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। আগুনে এক ডাক্তার ও তার আড়াই বছরের শিশুপুত্র দগ্ধ হয়েছে। ঘটনাস্থল থেকে পুলিশ আজিম গাজী নামে একজনকে আটক করেছে। তার বাড়ি পিরোজপুর জেলার স্বরূপকাঠি এলাকায়। ঘটনা দুটি ঘটেছে রোববার রাতে শহরের প্রাণকেন্দ্র চাষাঢ়ায় সমবায় মার্কেট ও সোমবার দুপুরে ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়কের ফতুল্লার মাসদাইর এলাকায়। জানা যায়, ঢাকা থেকে যাত্রী নিয়ে নারায়ণগঞ্জ কেন্দ্রীয় বাস টার্মিনালে যাওয়ার সময় রোববার রাত সাড়ে ৯টার দিকে শহরের চাষাঢ়ায় সমবায় মার্কেটের সামনে বন্ধন পরিবহনের একটি বাসের গতিরোধ করে জানালার গ্লাস ভাঙচুর করে গাড়িতে আগুন দেয় দুর্বৃত্তরা। এ সময় গাড়ির ভাঙা গ্লাস ও আগুনে দগ্ধ হয়ে কমপক্ষে ১০ জন আহত হয়। এরমধ্যে ডাক্তার দম্পতি ডা. সাইফুল ইসলাম তার স্ত্রী ডা. শারমিন সিদ্দিকা ও তাদের আড়াই বছরের শিশুপুত্র সাফিন আগুনে দগ্ধ হয়। এর মধ্যে শারমিন সিদ্দিকা ও সাফিনের অবস্থা আশঙ্কাজনক।
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, লক্ষ্মীপুর শহরের কলেজ রোড এলাকায় অবরোধের সমর্থনে সোমবার সকাল সাড়ে ৮টার সময় ঝটিকা মিছিল করেছে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। এ সময় দুটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এছাড়া একই সময়ে ইটেরপোল এলাকায়ও ঝটিকা মিছিল করে অবরোধকারীরা। দুপুরে শহরের বেড়ির মাথায় ৫টি ও ভোরে বাসটার্মিনাল, নুড়িরগাছ তলায়, হাজীরপাড়ায় ৪টি সিএনজি অটোরিকশাা ও কমলনগর উপজেলাল চরলরেন্স বাজারে সিমেন্ট বোঝাই একটি ট্রাক ভাঙচুর করে অবরোধকারীরা। সদর উপজেলা, রায়পুর, রামগতি, কমলনগর, রামগঞ্জ ও চন্দ্রগঞ্জ থানার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি, জামায়াত ও শিবিরের নেতাকর্মীসহ ২৯ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
মানিকগঞ্জ প্রতিনিধি জানান, সোমবার ভোরে পিকেটাররা মানিকগঞ্জের মুলজান এলাকায় রাস্তায় বেরিকেট সৃষ্টি করে খুলনার বাগেরহাটগামী একটি ট্রাকে পেট্রোল দিয়ে আগুন ধরিয়ে দেয়। এর আগে রাতে রোববার রাত সাড়ে ১০টার দিকে মহাসড়কের মানিকগঞ্জ বাসস্ট্যান্ড পুলিশ বক্সের ১০০ গজ দূরে পিটিআইয়ের সামনে এলাকায় একটি মিনি বাসে পিকেটাররা আগুন ধরিয়ে দেয়।
কমলনগর (লক্ষ্মীপুর) প্রতিনিধি জানান, কমলনগরে ঢাকাগামী আল সৈয়দ পরিবহন, মৌসুমী পরিবহন ও একটি রিজার্ভ গাড়ি ভাঙচুর করেছে অবরোধকারীরা। সোমবার ভোরে রামগতি-লক্ষ্মীপুর সড়কের কবরস্থান এলাকায় এ ঘটনা ঘটে। এছাড়া অবরোধকারীরা উপজেলার চরলরেন্স বাজারে একটি ঝটিকা মিছিল করে। পরে দাঁড়িয়ে থাকা একটি কাভার্ডভ্যান একটি যাত্রীবাহী লেগুনা, দুটি সিএনজিচালিত অটোরিকশা ও একটি মোটসাইকেল ভাঙচুর করে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
সুনামগঞ্জ প্রতিনিধি জানান, সুনামগঞ্জে দুই ছাত্রদল নেতাকে আটক করেছে র‌্যাব-৯। রোববার রাত ৯টার দিকে পৌর শহরের আরপিননগর ঈদগাহ ময়দান এলাকা থেকে তাদের আটক করা হয়। আটককৃতরা হলেন, জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক  তোফাজ্জল হোসেন (৩৪) ও জেলা ছাত্রদল নেতা নূর জালাল মন্টি (২৪)।
ফেনী প্রতিনিধি জানান, ফেনীতে বড় পাইকারি বাজারের আড়তে পণ্যবাহী ট্রাক, পিকআপ ভ্যান, সিএনজি অটোরিকশাাসহ অন্তত ২৫টি গাড়ি ভাঙচুর করেছে পিকেটাররা। পুলিশ জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ৪ কর্মীকে আটক করেছে। সোমবার সকাল থেকে শহরের তাকিয়া রোড ও ইসলামপুরে রোডে বড় বাজারের পাইকারি আড়দে পণ্য বোঝাইকৃত ট্রাক ও পিকআপ ভ্যান থেকে পণ্য নামানো হচ্ছিল। দুপুর ১২টার দিকে একদল পিকেটার লাঠি হাতে বাজারে ঢুকে অতর্কিত হামলা চালিয়ে যানবাহনগুলো ভাঙচুর করে। ভাঙচুরকৃত পরিবহনগুলোতে চাউল, আটা, মুসুরের ডাল, চিনি, লবণ, পেয়াজসহ বিভিন্ন ধরনের পণ্য ছিল।
রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি জানান, রোববার রাত সোয়া ১০টায় কুড়িগ্রাম থেকে রাজারহাটগামী দু’টি পণ্যবাহী ট্রাক ভাঙচুর চালিয়েছে অবরোধকারীরা।
কালাই (জয়পুরহাট) প্রতিনিধি জানান, কালাইয়ে রোববার সন্ধ্যায় ২০ দলীয় জোটের ডাকা হরতালের বিরুদ্ধে মোলামগাড়ীহাটে স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা মিছিল বের করলে তাতে ২০ দলের নেতাকর্মীরা অতর্কিত হামলা চালায়। পরে আওয়ামী লীগ নেতাকর্মীরাও পাল্টা হামলা করে। এভাবে উভয় গ্রুপের মধ্যে প্রায় ১ ঘণ্টা ধরে চলে ধাওয়া, পাল্টা-ধাওয়ার ঘটনা। হামলাকারীদের ছোড়া ইটপাটকেলের আঘাতে আওয়ামী লীগ সমর্থিত ৪ জন আহত হয়। পরে আওয়ামী লীগ নেতাকর্মীরা ২০ দলীয় জোট সমর্থিতদের ব্যবসা প্রতিষ্ঠান ও বাড়িতে আগুন ধরিয়ে দেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রয়ণে আনতে ৬ রাউন্ড শটগানের গুলি ছোড়ে। এ সময় পুলিশ ঘটনাস্থল থেকে জামায়াত-বিএনপির ৬ নেতাকর্মীকে গ্রেপ্তার করে। এ ঘটনায় ১৭৫ জনকে আসামি করে থানায় একটি মামলা হয়েছে।
সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, রোববার সিরাজগঞ্জ শহর ও শহরতলিতে একটি পিকআপ ভ্যানে আগুন, সিএনজিচালিত ৫টি অটোরিকশা ভাঙচুর এবং কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটিয়েছে অবরোধ সমর্থনকারীরা। এদিকে, রোববার রাতে পুলিশের অভিযানে শহরের সয়াধানগড়া মহল্লায় অভিযান চালিয়ে পৌর যুবদলের সহসভাপতি আবদুল হালিম ও ২নং ওয়ার্ড ছাত্রদলের সভাপতি মোক্তার হোসেনকে আটক করা হয়। এদিকে সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলা জামায়াতের সেক্রেটারি আবুল কালাম আজাদকে গোয়েন্দা পুলিশ গ্রেপ্তার করেছে।
লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি জানান, জেলা বিএনপির সহসভাপতি মোহাম্মদ হোসেন মহতকে আটক করেছে পুলিশ। রোববার রাত ৮টায় লোহাগড়া বাজার থেকে তাকে আটক করা হয়। অন্যদিকে গতকাল সকাল সাড়ে ১০টায় লোহাগড়া উপজেলার সামনে থেকে উপজেলার কাশিপুর ইউপি যুবদলের সভাপতি মো. তরিকুল ইসলামকে আটক করে জেলহাজতে পাঠায়।
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, অবরোধের কারণে খুলনা থেকে দূরপাল্লার কোন যানবাহন ছেড়ে যায়নি। সকাল ১০টায় নগরীর কেডি ঘোষ রোডে বিএনপি কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।
নেত্রকোনা প্রতিনিধি জানান, নেত্রকোনায় অবরোধ চলাকালে শুক্রবার রাতে শহরের রাজুরবাজার এলাকায় একটি ট্রাকে অগ্নিসংযোগের অভিযোগে করা মামলায় রোববার রাতে পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আনিসুল হক খানসহ ২ জনকে গ্রেপ্তার করেছে মডেল থানা পুলিশ। এ ছাড়া নাশকতায় জড়িত সন্দেহে কেন্দুয়া থানা বিএনপির ধর্মবিষয়ক সম্পাদক আতাউর রহমানকে গতকাল সকালে নান্দাইল চৌরাস্তা এলাকা থেকে গ্রেপ্তার করেছে কেন্দুয়া থানা পুলিশ।
ভোলা প্রতিনিধি জানান, ভোলায় দু-একটি স্থানে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। তবে গুরুত্বপূর্ণ এলাকায় মোতায়েন ছিল পুলিশ। গতকাল সকাল থেকে দূরপাল্লার রুটের যানবাহন চলাচল বন্ধ থাকলেও চলাচল করছে অভ্যন্তরীণ রুটের বাসসহ বিভিন্ন পরিবহন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে খুলতে শুরু করেছে শহরের দোকানপাট ব্যবসা প্রতিষ্ঠান। একদিকে পুলিশ রাতভর অভিযান চালিয়ে ৬ বিএনপি নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে।
স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে জানান, নোয়াখালীতে ট্রাক ও সিএনজিচালিত অটোরিকশায় আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল সকালে জেলা শহর মাইজদীতে এ ঘটনা ঘটে। এ সময় চালক ও সহকারীরা (হেলপার) নিরাপদে বের হয়ে আসায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। এর আগে রোববার রাত থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত পুলিশ বিশেষ অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ১৫ নেতাকর্মীকে আটক করেছে। আটককৃতদের মধ্যে বিএনপির ১৪ ও জামায়াতের এক নেতাকর্মী রয়েছে।
স্টাফ রিপোর্টার, বরিশাল থেকে জানান, বরিশালের উজিরপুরের ঢাকা-বরিশাল মহাসড়কের বামরাইলে দুর্বৃত্তদের ছোড়া পেট্রলবোমার আগুনে ট্রাকের হেলপার নিহত হওয়ায় পুলিশ বাদী হয়ে ৫৭ জনকে নাম উল্লেখ করে আরও অজ্ঞাত ৩০-৪০ জনকে আসামি করে মামলা করা হয়েছে। এ ঘটনায় পৌর বিএনপির যুগ্ম আগ্বায়ক সহিদ খানকে উপজেলা চত্বর থেকে, উপজেলা যুবদল সভাপতি শাহিন সিকদারকে নিজ বাড়ি থেকে, সেলিম রাড়ী ও সেলিম মৃধাকে বামরাইল থেকে আটক করে জেলহাজতে পাঠায়। এদিকে এ ঘটনাকে কেন্দ্র করে পুলিশের সাঁড়াশি অভিযান অব্যাহত থাকায় গ্রেপ্তার আতঙ্কে বিএনপি-জামায়াত নেতাকর্মীরা এলাকা ছাড়া। অন্যদিকে বরিশালে বাসের চাকায় আগুন ধরিয়ে দিয়েছে ২০ দলের নেতাকর্মীরা। এ সময় তারা সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেছে।
বাগেরহাট প্রতিনিধি জানান, বাগেরহাটে রোববার রাতে অভিযান চালিয়ে জেলা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক ও বিএনপি নেতা আলাপের ভাই খাদেম নিয়ামুল কাদির বিলু ও দুই জামায়াত কর্মীসহ ২৪ জনকে গ্রেপ্তার করেছে। জেলা পুলিশ অফিস এ তথ্য নিশ্চিত করেছে। বাগেরহাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আলী আজম খান বলেন, শহরতলিতে নাশকতা সৃষ্টির দায়েরকৃত মামলার আসামি জেলা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক খাদেম নিয়ামুল কাদির বিলুকে রাতে গ্রেপ্তার করা হয়েছে। অন্য ২১ জনকে নাশকতা সৃষ্টির পরিকল্পনার অভিযোগে অন্য ৮টি থানা থেকে গ্রেপ্তার করা হয়েছে।
চট্টগ্রামে ৩৬ ঘণ্টার হরতাল
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে জানান, আজ সকাল ৬টা থেকে কাল সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রামে ৩৬ ঘণ্টার হরতালের ডাক দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। গতকাল চট্টগ্রাম নগর বিএনপির পক্ষ থেকে সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্তে নগর বিএনপির সভাপতি ও ২০ দলীয় জোটের আহ্বায়ক আমীর খসরু মাহমুদ চৌধুরী এ হরতালের ডাক দেন। বিবৃতিতে উল্লেখ করা হয়, বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে অফিসে অবরুদ্ধ রাখা ও চট্টগ্রামসহ দেশব্যাপী ২০ দলের নেতাকর্মীদের গ্রেপ্তার, মিথ্যা মামলা দিয়ে হয়রানির প্রতিবাদ এবং তাদের মুক্তির দাবিতে চট্টপ্রাম বিভাগে মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ৩৬ ঘণ্টার লাগাতার হরতাল আহ্বান করা হয়েছে। বিবৃতিতে আমীর খসরু মাহমুদ চৌধুরী গণতন্ত্রকে মুক্ত করতে ও দেশে সুশাসন ফিরিয়ে আনতে লাগাতার অবরোধ কর্মসূচির পাশাপাশি চট্টগ্রাম বিভাগে মঙ্গল ও বুধবারের ৩৬ ঘণ্টা হরতাল সর্বাত্মকভাবে সফল করার আহ্বান জানিয়ে বলেন, নেতাকর্মীদের গ্রেপ্তার করে গণতান্ত্রিক আন্দোলনকে ব্যর্থ করার যে চেষ্টা করা হচ্ছে তা কখনও সফল হবে না। আটককৃত নেতাকর্মীদের অবিলম্বে নিঃশর্ত মুক্তি দাবি জানিয়ে ২০ দলীয় জোটের আহূত এ হরতাল সফলে সর্বস্তরের জনগণের প্রতি সার্বিক সহযোগিতা কামনা করেন আমীর খসরু।

No comments

Powered by Blogger.