অবরোধের সঙ্গে ঢাকা খুলনা, সিলেটে হরতাল

অবরোধের ১৫তম দিনে গতকাল দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত সংঘর্ষ, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। লক্ষ্মীপুর, কুমিল্লা, নোয়াখালী, নরসিংদীসহ দেশের বিভিন্ন জেলায় প্রায় ২০টি গাড়িতে ভাঙচুর চালিয়ে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। গ্রেপ্তার হয়েছেন ২০ দলের শতাধিক নেতাকর্মী। আইনশৃঙ্খলা বাহিনীর পাহারায় কোন কোন জেলা থেকে গাড়ি চলার কথা থাকলেও আতঙ্কে রাস্তায় নামাননি মালিক ও চালকরা। এদিকে যৌথবাহিনীর অভিযানে নেতাকর্মীদের হত্যা এবং সারা দেশে নিপীড়নের প্রতিবাদে বুধ ও বৃহস্পতিবার ঢাকা জেলা ও মহানগর এবং খুলনা বিভাগে ৪৮ ঘণ্টা, কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলায় আজ সকাল ৬টা থেকে ৩৬ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দল। এ ছাড়া নেতাকর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে সিলেটে সকাল-সন্ধ্যা এবং সাবেক এমপি নাদিম মোস্তফাকে গ্রেপ্তার ও চার দিনের রিমান্ডে নেয়ার প্রতিবাদে রাজশাহীর পুঠিয়ায় অর্ধদিবস হরতাল ডেকেছে ২০ দল। অন্যদিকে চট্টগ্রামে ২০ দলের ডাকা ৩৬ ঘণ্টা হরতালের প্রথম দিন গতকাল শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। এদিকে অবরোধের সঙ্গে হরতাল ঢাকায় গতকাল সন্ধ্যা থেকেই রাজধানীতে যান চলাচল কমে যায়। আতঙ্কে রাতে ফাঁকা হয়ে যায় রাজধানীর রাজপথ। এছাড়া অবরোধে ঢাকার আশপাশে কিছু বাস এবং মিনিবাস চললেও গতকাল সন্ধ্যা থেকেই এসব যান চলাচল বন্ধ হয়ে যায়। গতকাল যশোর জেলা বিএনপির যুগ্ম সম্পাদক শামছুল হুদাসহ ২৯ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। এছাড়া সোমবার গভীর রাত থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত যশোরে ৫৫, পাবনায় ৫৫, খুলনায় ৩৪, রংপুরে ৩১, সাতক্ষীরায় ৩১, ফেনীতে ২৪, লক্ষ্মীপুরে ২২, নোয়াখালীতে ১২, মানিকগঞ্জে ১০, কুড়িগ্রামে ৭, চাঁদপুরে ৭, সিলেটে ৬ জনসহ সারা দেশে প্রায় ৪০০ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। 
রাজধানীতে ৩ গাড়িতে আগুন, ককটেল বিস্ফোরণ: টানা অবরোধে রাজধানীতে অন্তত তিন গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এছাড়া শনির আখড়ায় মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের কার্যালয়ে আগুন দেয়া হয়েছে। এর বাইরে রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষিপ্তভাবে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। রাতে সচিবালয়ের ১নং গেটের সামনে তিনটি ককটেল বিস্ফোরণ ঘটনায় দুর্বৃত্তরা। পুলিশ, ফায়ার ও প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, গতকাল সন্ধ্যা পৌনে ৭টায় গুলিস্তান হকি স্টেডিয়ামের সামনে বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। তবে এতে হতাহতের কোন খবর পাওয়া যায়নি। এর আগে গতকাল ভোরে ধানমণ্ডিতে একটি প্রাইভেট কারে আগুন দেয় দুর্বৃত্তরা। প্রায় একই সময়ে শনির আখড়ায় মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের কার্যালয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে এতে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। এ সময় দুর্বৃত্তরা একটি লেগুনায়ও অগ্নিসংযোগ করে।
এদিকে রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষিপ্তভাবে ককটেল বিস্ফোরিত হয়েছে। এতে বেশ কয়েকজন আহত হওয়ারও খবর পাওয়া গেছে। গতকাল সন্ধ্যার পরে দোয়েল চত্বরে ককটেল বিস্ফোরণে আবদুল মান্নান নামে এক রিকশাচালক আহত হন। প্রায় একই সময়ে পুরান ঢাকার সিদ্দিক বাজার মোড়ে ককটেল বিস্ফোরণে আহত হন হেলাল উদ্দিন নামে এক যুবক। হেলাল উদ্দিন জানান, তিনি সিদ্দিক বাজার মোড়ে দাঁড়িয়ে ছিলেন। হঠাৎ তার সামনে কে বা কারা দুটি ককটেল ছুড়ে মারে। দুপুরে ধানমণ্ডির পপুলার ডায়াগনস্টিক সেন্টারের সামনে দুটি ককটেল বিস্ফোরিত হয়। প্রায় একই সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভনের ভেতরের ইতিহাস বিভাগের সামনে একটি ককটেল বিস্ফোরিত হয় এবং একটি পরিত্যক্ত ককটেল উদ্ধার করা হয়। এ সময় কলাভবনের সামনে অপরাজেয় বাংলার পাদদেশে দেশের চলমান অস্থিতিশীলতার অবসানে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিত সাদা দলের মানববন্ধন কর্মসূচি চলছিল। ককটেল বিস্ফোরণের পর কলাভবন এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ আলী বলেন, এগুলো অবরোধকারীদের কাজ। সবার মধ্যে আতঙ্ক ছড়িয়ে দেয়ার জন্যই তারা এসব কাজ করছে। সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসার সামনেও পরপর দু’টি ককটেল বিস্ফোরিত হয়। এর আগে গতকাল ভোরে গুলশানের শাহজাদপুরে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা ঝটিকা মিছিল বের করে। সেখানেও একাধিক ককটেল বিস্ফোরিত হয়। গতকাল রাত সাড়ে ৮টায় বাংলাদেশ সচিবালয়ের ১নং গেটের সামনে পরপর তিনটি ককটেলের বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। তবে এতে কেউ হতাহত বা কাউকে গ্রেপ্তারও করতে পারেনি পুলিশ। শাহবাগ থানার পরিদর্শক (তদন্ত) সাইদুল ইসলাম জানান, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, লক্ষ্মীপুরে রাস্তায় টায়ার জ্বালিয়ে লক্ষ্মীপুর-রামগতি আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে বিএনপির নেতাকর্মীরা। পরে পুলিশ গিয়ে অবরোধকারীদের ধাওয়া করে। সকাল ৯টার দিকে শহরের নতুন বাসটার্মিনাল এলাকায় অবরোধের সমর্থনে লাঠি নিয়ে একটি ঝটিকা মিছিল বের করে ২০ দলীয় জোটের নেতাকর্মীরা। এ সময় ১টি সিএনজিচালিত অটোরিকশা ভাঙচুর করে রাস্তায় উল্টিয়ে দেয় তারা। এ ছাড়া মুক্তিগঞ্জ এলাকায় দুটি সিএনজি অটোরিকশায় ভাঙচুর করে। এদিকে পুলিশ শহরের দক্ষিণ তেমুহনী এলাকা থেকে ৩ জনকে আটক করে। এ ছাড়া জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে জামায়াত নেতা জাকির হোসেনসহ বিএনপি, জামায়াত-শিবিরের ১৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি জানান, শ্রীপুরে পৌর কাউন্সিলর ও বিএনপি নেতা আইনুল হক আকন্দ ও শ্রীপুর উপজেলা শ্রমিক দলের সভাপতি আলহাজ এস এম আবুল কালাম আজাদসহ ৪০ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ৫৫ জনকে অভিযুক্ত করে শ্রীপুর মডেল থানায় দ্রুত বিচার আইনে মামলা করেছে পুলিশ। সোমবার রাতে শ্রীপুর মডেল থানার উপপরিদর্শক (এসআই) আরিফুর রহমান বাদী হয়ে এ মামলা করেন।
কমলনগর (লক্ষ্মীপুর) প্রতিনিধি জানান, লক্ষ্মীপুরের কমলনগরে সাতটি সিএনজিচালিত অটোরিকশা ভাঙচুর করেছে অবরোধকারীরা। মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় রামগতি-লক্ষ্মীপুর সড়কের উপকূল কলেজের অদূরে ও উপজেলা পরিষদের সামনে এ ঘটনা ঘটে। এছাড়া অবরোধকারীরা সোমবার রাতে একই সড়কের মিল্লাত একাডেমির সামনে হাজরহাট বাজার এক হোটেল ব্যবসায়ীর একটি মোটরসাইকেল ভাঙচুর করে।
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম থেকে জানান, কুড়িগ্রাম পুলিশ বিশেষ অভিযান চালিয়ে মঙ্গলবার ভোররাত থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত জামায়াতের ৬ ও বিএনপি’র ১ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারকৃতরা হলেন জামায়াতের সদর উপজেলার শহর শাখা সম্পাদক শাখাওয়াত হোসেন, ভকেশনালসহ জামায়াত সেক্রেটারি নূরে আলম সরকার, যাত্রাপুর ইউনিয়নের ২নং ওয়ার্ড জামায়াত সেক্রেটারি আব্দুল মতিন, রাজারহাট উপজেলার ছিনাই ইউনিয়নের জামায়াত সদস্য হামিদুল ইসলাম এনায়েত (বিল্লাল), নাগেশ্বরী উপজেলার জামায়াত সমর্থক আসাদুল ইসলাম ও রফিকুল ইসলাম এবং ভুরুঙ্গামারী উপজেলার আন্ধারীরঝাড় ইউপি যুবদল সভাপতি ফরহাদ আলী।
বাহুবল প্রতিনিধি জানান, বাহুবলে পুলিশ এসল্ট মামলায় এক জামায়াত নেতা ও এক বিএনপি নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার সকালে গ্রেপ্তারকৃতদের আদালতে প্রেরণ করা হয়েছে। এরা হলেন- উপজেলা কুটান্দর গ্রামের বিএনপি নেতা নজরুল ইসলাম শামীম (৪৮) ও হাফিজপুর গ্রামের হাফিজপুর মহিলা দাখিল মাদ্‌রাসার অফিস সহকারী জামায়াত সমর্থক আবুবকর সিদ্দিকী (৫০)। সোমবার গভীর রাতে বিশেষ অভিযানে পুলিশ তাদের স্ব স্ব বাড়ি থেকে গ্রেপ্তার করে।
ফেনী প্রতিনিধি জানান, ফেনীতে পুলিশ অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ২৪ নেতাকর্মীকে আটক করেছে। সোমবার রাত থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। রোববার রাতে ফুলগাজীতে বরযাত্রীর বাসে আগুন ও গাড়ি ভাঙচুরের ঘটনায় তিন শ’ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ওই মামলায় অভিযান চালিয়ে ১৬ জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। সোমবার উপজেলার বিভিন্ন স্থানে দিনভর অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এছাড়া মহাসড়কে সোমবার রাতে দু’টি ট্রাকে আগুন দেয়ার ঘটনায় ৮ জনকে আটক করা হয়েছে।
চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি জানান, কুমিল্লার চৌদ্দগ্রামে পার্কিং করা যাত্রীবিহীন একটি বাসে অগ্নিসংযোগ করেছে দূর্বৃত্তরা। গতকাল ভোরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে মিয়াবাজার হাইওয়ে হোটেল টাইম স্কয়ারের সামনে এ ঘটনা ঘটে।
রায়পুরা (নরসিংদী) প্রতিনিধি জানান, ঢাকা-সিলেট মহাসড়কের নরসিংদীর রায়পুরা উপজেলায় বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের ৪৫ নেতাকর্মীর নাম উল্লেখ ও আরও প্রায় অজ্ঞাত ৪৫ জনের বিরুদ্ধে সোমবার রাতে রায়পুরা থানায় একটি মামলা দায়ের করেন এসআই মাসুদ রানা। মামলার প্রধান আসামি করা হয় জেলা বিএনপি’র সহ-সভাপতি ফায়জুর রহমানকে। এ ঘটনায় তালিকাভুক্ত ২জনকে ওই রাতেই আটক করেছে পুলিশ।
স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে জানান, সোমবার রাতে গাজীপুর মহানগরের বিভিন্ন এলাকায় অভিযান বিএনপি-জামায়াতের পাঁচ কর্মীকে আটক করেছে পুলিশ। জয়দেবপুর থানা এলাকা থেকে তিনজন এবং টঙ্গী থানা এলাকা থেকে দু’জন জামায়াত-বিএনপি কর্মীকে আটক করা হয়েছে।
সাদুল্যাপুর (গাইবান্ধা) প্রতিনিধি জানান, গাইবান্ধার সাদুল্যাপুরে শাহ আলম (৩৫) নামের এক জামায়াত নেতাকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার দুপুরে থানা এসআই মোস্তাফিজুর রহমান অভিযান চালিয়ে মরুয়াদহ নামক স্থান থেকে তাকে আটক করেন।
মানিকগঞ্জ প্রতিনিধি জানান, ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় একটি বাসে অগ্নিসংযোগের ঘটনায় মানিকগঞ্জ জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এসএ কবীর জিন্নাহ ও জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান প্রিন্স ও জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক রফিক উদ্দিন ভূঁইয়া হাবুসহ ১৭ জনের  বিরুদ্ধে পুলিশ মামলা করেছে। সোমবার রাতে বিশেষ অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়েছে জেলা স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট আরিফ হোসেন লিটনকে। এছাড়া পুলিশের বিশেষ অভিযানে আরও ১০ নেতাকর্মীকে পুলিশ আটক করেছে।
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, সোমবার রাতে সোনাডাঙ্গা থানা পুলিশ জামায়াত নেতা রবিউল ইসলাম ও খানজাহান আলী থানা পুলিশ বিএনপি নেতা আজিজুর রহমান দুলুকে গ্রেপ্তার করেছে। সকাল ১০টায় নগরীর কেডি ঘোষ রোডে বিএনপি কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।
স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে জানান, মাইজদী শহরের ফকিরপুরে ৩টি সিএনজি, ২টি অটোরিকশা ভাঙচুরের ঘটনায় নোয়াখালীতে এক এসএসসি পরীক্ষার্থী ও ৩ শিবির কর্মীসহ ১০ জনকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার সকাল ১০টায় জেলা শহরের ইসলামীয়া রোড থেকে শিবির সন্দেহে ফুয়াদ নামের একজনকে আটক করে। পরে তার দেয়া তথ্য মতে পুলিশ ওই এলাকার রেনুমিয়া কন্ডাক্টর মসজিদ সংলগ্ন একটি বাসা থেকে  মাছুম ও সাইমুন নামে দুই শিবির কর্মীকে ব্যানার, লিফলেট, ফেস্টুনসহ আটক করে। আটককৃতদের মধ্যে এক এসএসসি পরীক্ষার্থীও রয়েছে।
নরসিংদী প্রতিনিধি জানান, মাধবদীতে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে একটি শ্রমিকবাহী বাসে পেট্রোল ঢেলে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সোমবার রাত ১০টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কে মাধবদীর ভগীরথপুর পাকিজা স্পিনিং মিলের সামনে এ ঘটনা ঘটে। ঘটনার পরপর গোটা এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।
সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি জানান, জামালপুরের সরিষাবাড়ীতে অবরোধ চলাকালে তিনটি মোটরসাইকেল ভাঙচুর করা হয়। এ সময় মারপিটে আহত হন দু’জন। গতকাল মঙ্গলবার পোগলদিঘা ইউনিয়নের পুঠিয়ার পাড় এলাকায় এ ঘটনা ঘটে।
স্টাফ রিপোর্টার, বরিশাল থেকে জানান, বিএনপিসহ ২০ দলের মাঝে-মধ্যে ডাকা হরতাল ও টানা অবরোধে নাশকতা ঠেকাতে বরিশাল-ঢাকা মহাসড়কে বরিশালের গৌরনদী উপজেলার বিভিন্ন পয়েন্টে রাত জেগে পাহারা দিচ্ছে যুবলীগ ও ছাত্রলীগ নেতাকর্মীরা। এ লক্ষ্যে মহাসড়কের গৌরনদীর একাংশে আধা কিলোমিটার পরপর যুব ও ছাত্রলীগের ৮ থেকে ১০ জন করে নেতাকর্মী সোমবার রাতে থেকে সড়কে শোডাউন দিচ্ছে। ইতিমধ্যে একাধিক টিম গঠন করেছে দলটির নেতৃবৃন্দ। পুলিশের পাশাপাশি ক্ষমতাসীনদের এমন মহড়া সত্ত্বেও মহাসড়কে রাতে যান চলাচল বাড়েনি বলে জানা গেছে। খোঁজ নিয়ে জানা গেছে, সোমবার রাত থেকে গৌরনদীর ইল্লাহ বাসস্ট্যান্ড থেকে তারাকুপি বাসস্ট্যান্ড পর্যন্ত স্থানীয় যুব ও ছাত্রলীগ মহাসড়কে পাহারা বসিয়েছে। একাধিক বাস শ্রমিক জানায়, পুলিশ এবং যুব ও ছাত্রলীগ নেতাকর্মীদের পাহারায় তারা ভরসা পাচ্ছে না। যে কারণে রাতে মহাসড়কে যান চলাচল তুলনামূলক কম।
নাঙ্গলকোট (কুমিল্লা) প্রতিনিধি জানান, কুমিল্লার নাঙ্গলকোট থানা পুলিশ গতকাল দুই জনকে গ্রেপ্তার করেছে। তারা হলেন- ঢালুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাওলানা গিয়াস উদ্দিন (৩৫) ও পৌরসভার আতাকরা গ্রামের জামায়াত কর্মী বেলাল হোসেন (৩০)।

No comments

Powered by Blogger.