এ বছর ৬৬ সাংবাদিককে হত্যা

বিশ্বব্যাপী সাংবাদিকদের ওপর বর্বর হামলা ও তাদের অপহরণের ঘটনা আরও অনেক বেড়ে গেছে। মিডিয়া কর্মীদের ওপর এসব হামলার ঘটনায় এক বছরে ৬৬ জন সাংবাদিক নিহত হয়েছেন। মঙ্গলবার রিপোর্টার্স উইদাউট বর্ডার্স একথা জানায়। খবর এএফপির।
ইসলামিক স্টেট গ্রুপের হাতে জেমস ফলি ও স্টিফেন সটলফের শিরশ্ছেদের ঘটনার মধ্য দিয়ে আধুনিক যুগের সংঘাত কভার করতে আসা সাংবাদিকদের কি ভয়াবহ ঝুঁকির মুখে পড়তে হচ্ছে তা তুলে ধরা হয়েছে।
মঙ্গলবার প্রকাশিত রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের বার্ষিক প্রতিবেদনে বলা হয়, এভাবে সাংবাদিকদের হত্যার ঘটনা পৃথিবীতে বিরল। এ দুই ঘটনা সারা বিশ্বকে স্তম্ভিত করেছে।
তবে ওই প্রতিবেদনে বলা হয়, আগের বছরের তুলনায় এ বছর বিশ্বে সাংবাদিক হত্যার ঘটনা সামান্য কমেছে। আগের বছর সারা বিশ্বে ৭১ জন সাংবাদিককে হত্যা করা হয়েছিল। উল্লেখ্য, ২০০৫ সাল থেকে বিশ্বে মোট ৭২০ জন সাংবাদিককে হত্যা করা হয়।
এদিকে আগের বছরের তুলনায় এ বছর সাংবাদিকদের অপহরণের ঘটনা ৩৭ শতাংশ বেড়ে গেছে। এ বছর মোট ১১৯ জন সাংবাদিককে অপহরণ করা হয়। ইউক্রেনের পূর্বাঞ্চলে বিচ্ছিন্নতাবাদী ও মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় জঙ্গিদের কারণে এ সংখ্যা বৃদ্ধি পায়।
এদের মধ্যে ইউক্রেন থেকে ৩৩ জন, লিবিয়া থেকে ২৯ জন ও সিরিয়া থেকে ২৭ জন সাংবাদিককে অপহরণ করা হয়। তারা এখনও জিম্মি রয়েছে।
প্রতিবেদনে আরও বলা হয়, স্থানীয় সাংবাদিকরা সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছেন। অপহৃত সাংবাদিকদের ৯০ শতাংশই স্থানীয়।
বর্তমানে সিরিয়ায় সশস্ত্র গ্রুপের হাতে ২২ জন সাংবাদিক বন্দি রয়েছেন। এদের মধ্যে ১৬ জনই সিরিয়ার নাগরিক।
এদিকে, প্রেস এমব্লেম ক্যাম্পেইন নামের একটি সংগঠন বলছে চলতি বছর সাংবাদিক নিহত হওয়ার দিক দিয়ে শীর্ষে রয়েছে গাজার নাম। সম্প্রতি হামাস ও ইসরাইলি সেনাবাহিনীর মধ্যে ৫০ দিনের যে যুদ্ধ সংঘটিত হয় তাতে ১৬ জন সাংবাদিক নিহত হয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

No comments

Powered by Blogger.