দুই মামলা- অভিযোগ অস্বীকার তুহিন মালিকের

সংবিধান নিয়ে কটূক্তি ও ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী ও টকশো আলোচক ড. তুহিন মালিকের বিরুদ্ধে ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে দুটি মামলা দায়ের করা হয়েছে। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির উপ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক গোলাম রব্বানী গতকাল মামলা দু’টি দায়ের করেন। মহানগর হাকিম মো. হাসিবুল হকের আদালতে বাদী জবানবন্দি দেন। বিচারক জবানবন্দি গ্রহণ শেষে রাষ্ট্রের অনুমতি সাপেক্ষে মামলা দু’টি এজাহার হিসেবে গণ্য করার জন্য শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেন। মামলার আরজিতে বাদী উল্লেখ করেছেন, গত ৩০শে নভেম্বর লন্ডনের লিলি গার্ডেন অডিটোরিয়ামে এক আলোচনা সভায় সংবিধানের বিভিন্ন অনুচ্ছেদ নিয়ে আলোচনায় ড. তুহিন মালিক বলেন, ‘সংবিধান হচ্ছে মুজিব পরিবারের গানবাজনা। এ সরকার ইচ্ছা করেই সংবিধানে নাস্তিক্যবাদিতা ও ধর্মহীনতা জুড়ে দিয়েছে। তাই এ সংবিধান বাতিল করতে হবে। একমাত্র বিকল্প রয়েছে সংবিধান বাতিল। কিসের জাতির পিতা, কিসের আদর্শ, কিসের চেতনা? কিছুই থাকবে না।’ তার এ বক্তব্য কটূক্তি ও ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে বলে আরজিতে বলা হয়। তবে যে অভিযোগে মামলা দায়ের করা হয়েছে সে অভিযোগ অস্বীকার করেছেন ড. তুহিন মালিক। তিনি মানবজমিনকে বলেন, লন্ডনে যে অনুষ্ঠানের কথা বলা হয়েছে তা ছিল একটি একাডেমিক আলোচনা। সেখানে আমি যে বক্তব্য দিয়েছি তা ইউটিউবে পাওয়া যাচ্ছে। সেখানে আমি সংবিধানের ওপর একাডেমিক আলোচনা করেছি- এসব কথা টকশোসহ বিভিন্ন আলোচনায় আমি গত কয়েক বছর ধরেই বলে আসছি। ছাত্রলীগ নেতা তার মামলায় আমার বিরুদ্ধে যেসব কথা বলার অভিযোগ এনেছেন ওই সব কথা আমি বলিনি। আমার বক্তব্যে আমি বলিনি, সংবিধান হচ্ছে মুজিব পরিবারের গানবাজনা। তুহিন মালিক বলেন, আমি দীর্ঘদিন ধরে মানবাধিকার এবং জনগণের সাংবিধানিক অধিকারের ওপর কথা বলে আসছি। এ কারণে প্রতিহিংসা চরিতার্থ করার জন্য আমার বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়েছে।

No comments

Powered by Blogger.