রাজধানীসহ সারা দেশে বিএনপির বিক্ষোভ

সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি না দেয়ার প্রতিবাদে রাজধানীসহ সারা দেশে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। বেশ কয়েকটি স্থানে মিছিলে হামলা চালায় পুলিশ। লাঠিচার্জের পাশাপাশি গুলিবর্ষণের ঘটনাও ঘটে। এ সময় দেশের বিভিন্ন স্থানে অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। কোথাও কোথাও পুলিশের সঙ্গে নেতাকর্মীদের ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনাও ঘটে। শতাধিক নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। শান্তিপূর্ণ মিছিলে পুলিশি হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিএনপি। দলটির যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ রোববার সন্ধ্যায় এক প্রেস ব্রিফিংয়ে বলেন, সরকার বাকশালী কায়দায় দেশ চালাচ্ছে। বিরোধী দলের ন্যূনতম সাংবিধানিক অধিকার আদায় করতে দেয়া হচ্ছে না।
রাজধানীর থানায় থানায় মিছিল : পল্লবী ও রূপনগর থানা বিএনপির উদ্যোগে সকালে কালসী এলাকায় একটি মিছিল বের করা হয়। কাজী আলী ইমাম আসাদ, নুরুল হক ও এম আশরাফুল ইসলামের নেতৃত্বে মিছিলটি কিছুদূর যাওয়ার পর পুলিশ বাধা দেয়। একপর্যায়ে লাঠিচার্জ করে সেখান থেকে তিনজনকে আটক করে পুলিশ। কারওয়ান বাজারে মহানগর বিএনপির যুগ্ম-আহ্বায়ক আবদুল আউয়াল মিন্টুর নেতৃত্বে একটি মিছিল বের করার প্রস্তুতি নেয়ার সময় পুলিশি বাধায় তা পণ্ড হয়ে যায়। পুলিশ মিছিলকারীদের কাছ থেকে ব্যানার কেড়ে নিয়ে যায়। ৫৩নং ওয়ার্ড বিএনপি ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে একটি মিছিল বের করা হয়। মিছিলটি সিদ্ধেশ্বরী, মৌচাক, মালিবাগ হয়ে আনারকলি সুপার মার্কেটের সামনে গিয়ে শেষ হয়। মোহাম্মদপুর থানা বিএনপি ও অঙ্গসংগঠনের উদ্যোগে স্থানীয় কাটাসুর থেকে বেড়িবাঁধ এলাকায় বিক্ষোভ মিছিল করা হয়। মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য আতিকুল ইসলাম মতিন, ওসমান গনি শাহজাহান, নাসির আহমেদ, এনায়েতুল হাফিজ, শাহজাহান চৌধুরী প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
মিছিলে হামলার নিন্দা : বিক্ষোভ মিছিলে পুলিশ ও আওয়ামী ক্যাডাররা হামলা চালিয়েছে অভিযোগ করে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিএনপি।
মিছিল চলাকালে পুলিশি হামলা ও নেতাকর্মীদের আটকের চিত্র তুলে ধরে রিজভী বলেন, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে তেজগাঁও থানা বিএনপি ও এর অঙ্গসংগঠন মিছিল করার সময় পুলিশ বেধড়ক লাঠিচার্জ করে। এছাড়া গাজীপুর, বরিশাল, সিরাজগঞ্জ, সিলেট ও রংপুরসহ দেশের বিভিন্ন জায়গায় মিছিলে হামলা চালায় পুলিশ। যুগান্তর ব্যুারো, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর-
গাজীপুর : বেলা সোয়া বারটার দিকে দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করে বিএনপির নেতাকর্মীরা। সিটি মেয়র অধ্যাপক এমএ মান্নানের বক্তব্য শেষে মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ তাতে বাধা দেয়।
সিরাজগঞ্জ : বিকালে ইবি রোডে দলীয় কার্যালয় থেকে নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করতে চাইলে পুলিশ বাধা দেয়। বাধা উপেক্ষা করে মিছিল করার চেষ্টা করলে প্রথমে পুলিশ টিয়ারশেল ও পরে রাবার বুলেট নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এতে অন্তত ১০-১২ জন বিএনপি নেতাকর্মী আহত হয়েছেন।
বরিশাল : বেলা সাড়ে ১১টায় নগরীর সদর রোডের দলীয় কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশ করে জেলা ও মহানগর বিএনপি।
রংপুর : দুপুরে জেলা বিএনপির সভাপতি এমদাদুল হক ভরসা ও মহানগরের সভাপতি মোজাফফর হোসেনের নেতৃত্বে দলীয় কার্যালয় থেকে নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করে।
সিলেট : বিকালে নগরীর কোর্টপয়েন্টে বিক্ষোভ-সমাবেশ করেছে সিলেট জেলা ও মহানগর বিএনপি। সমাবেশে সভাপতিত্ব করেন জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট নুরুল হক।
মুন্সীগঞ্জ : বিকাল ৫টার দিকে শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় বিএনপির বিক্ষোভ মিছিলে লাঠিচার্জ ও ব্যানার ছিনিয়ে নিয়ে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এ সময় ৬ নেতাকর্মী আহত হন।

No comments

Powered by Blogger.