ডেটিং সাইট থেকে সাবধান

ফেক প্রোফাইল প্রদর্শন এবং রোবোটিক মেসেজ পাঠিয়ে গ্রাহকদের প্রলুব্ধ করছে ডেটিং সাইটগুলো। এ অভিযোগে ব্রিটেনের কয়েকটি ডেটিং সাইটের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানায় ডেইলি মেইল।

মামলা মোকাবেলার জন্য একটি সাইটকে  ছয় লাখ ১৬ হাজার সাত শ ৬৫ ডলার খরচ করতে হয়েছে। সাইটটির বিরুদ্ধে ফেক প্রোফাইল এবং সেসেজ দেয়ার অভিযোগ ছিলো।
সাধারণত ডেটিং সাইটগুলোতে সাবস্ক্রাইব করার পর নানাভাবে গ্রাহকদের আকর্ষণ করা হয়। এর জন্য ভ’য়া প্রোফাইল এবং ছবি ব্যবহার করা হয়। এ ছাড়া রোবো মেসেজিং এর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকদের আকর্ষণ করার মতো মেসেজ পাঠানো হয়। খুঁজ নিয়ে দেখা যায় এগুলোর বেশিরভাগই অস্তিত্বহীন।
সম্প্রতি ফেডারেল ট্রেড কমিশনের তদন্তে এ ধরনের ১৭টি  কোম্পানীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়। তবে একটি কোম্পানী তাদের বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করে বলে, আমরা কোনো ভ’য়া কাজ করিনি। তবে টাকা খরচ করে মামলাটির সমাধান করতে পারায় আমরা খুশি।
মামলা পরিচালনাকারি স্টিভ ব্যকার সানডে টাইমসে বলেন, ইন্টারনেটের ডেটিং ইন্ডাস্ট্রিগুলো এ ধরনের কাজ করে সেটা আমরা জানতাম। তাই কয়েকজন ভোক্তা এবং এসব সাইটে কাজ করেছে এমন কয়েকজনকে আমাদের কাছে নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করার জন্য আমরা উদ্বোধ্য করি।
লিওচিস্টার ইউনিভার্সিটির সাইবার সাইকোলজিস্ট মনিকা হিট্টি বলেন, ডেটিং সাইগুলোতে ব্রিটেনে পাঁচ হাজারের মতো লোক পয়সা খরচ করছেন। কিন্তু এরা প্রতারিত হচ্ছেন। এসব সাইট বিশ্বকে অশুভর দিকে ঠেলে দিচ্ছে।
ডেইলি মেইল জানায়, ব্রিটেনে দেড় হাজারেরও বেশি ডেটিং সাইট রয়েছে। এরা প্রতি সাবস্ক্রাইবারের কাছ থেকে বছরে ১৫৯ পাউন্ড নেয়। তবে সেবা দেয়ার ক্ষেত্রে প্রতারণা করে।

No comments

Powered by Blogger.