ইবোলায় মৃতের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে -ডব্লিউএইচও’র তথ্য

ইবোলা প্রাদুর্ভাবে মৃতের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে বলে জানিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সর্বশেষ পরিসংখ্যানে মারাত্মক ইবোলা প্রাদুর্ভাবে আক্রান্ত পশ্চিম আফ্রিকার দেশ গিনি, লাইবেরিয়া ও সিয়েরা লিওনে নিশ্চিত ও অনুমিত মৃতের সংখ্যা ৪ হাজার ২৪ জনে এসে দাঁড়িয়েছে।

>> সিয়েরালিওনের রাজধানী ফ্রিটাউনের এক হাসপাতালে বিশ্বস্বাস্থ্য সংস্থার কর্মীরা সিয়েরালিওনের স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তামূলক পোশাক পরা শিখিয়ে দিচ্ছেন : ইন্টারনেট
সবচেয়ে বেশি ইবোলা আক্রান্ত দেশ লাইবেরিয়া। দেশটিতে মারা গেছে দুই হাজার ৩১৬ জন। রক্তক্ষরণজনিত মারাত্মক এই ভাইরাস জ্বরে আক্রান্ত হয়ে নাইজেরিয়ায় আটজন ও যুক্তরাষ্ট্রে একজন মারা গেছেন। বিশ্বব্যাপী রোগটিতে আট হাজার ৩৯৯ জন আক্রান্ত হয়েছেন বলে বিশ্বস্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে শুক্রবার জানিয়েছে বিবিসি।
এ দিকে ইবোলা প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রেসিডেন্টকে অতিরিক্ত মতা দিতে অস্বীকার করেছেন লাইবেরীয় পার্লামেন্টের সদস্যরা। দেশটির প্রেসিডেন্ট ইলেন জনসন সের্লিফ ইতোমধ্যে পরিস্থিতি মোকাবেলায় দেশে জরুরি অবস্থা জারি করেছেন, এতে দেশের যেকোনো স্থানকে ‘বিচ্ছিন্ন’ ঘোষণা করার মতা পেয়েছেন তিনি।
প্রেসিডেন্ট এর চেয়ে বেশি মতা পেলে লাইবেরিয়া একটি ‘পুলিশি রাষ্ট্রে’ পরিণত হবে বলে সতর্ক করেছেন পার্লামেন্টের সদস্য ভোফাল চেম্বার্স। জাতিসঙ্ঘ জানিয়েছে, পশ্চিম আফ্রিকায় কর্মরত ছিলেন এমন ২৩৩ স্বাস্থ্যকর্মী ইবোলায় আক্রান্ত হয়ে মারা গেছেন। ওদিকে, লাইবেরিয়া থেকে ফেরত আসা এক ইবোলা রোগীর সেবা দিতে গিয়ে স্পেনে একজন সেবিকা ইবোলায় আক্রান্ত হয়েছেন।
নিউ ইয়র্কের বিমানবন্দরে পরীা শুরু
এদিকে মারণঘাতী এবোলা ভাইরাস ঠেকাতে নিউ ইয়র্ক শহরের জন এফ কেনেডি (জেএফকে) আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীদের স্বাস্থ্য পরীা শুরু হয়েছে।
গত বুধবার যুক্তরাষ্ট্রে ইবোলা আক্রান্ত প্রথম রোগী টমাস ডানকানের মৃত্যুর পর গতকাল শনিবার থেকে জেএফকে বিমানবন্দরে বিদেশফেরত যাত্রীদের স্বাস্থ্য পরীা শুরু হয়েছে। বিশেষ করে পশ্চিম আফ্রিকার এবোলা আক্রান্ত সিয়েরালিয়ন, লাইবেরিয়া ও ঘানা থেকে ফেরত আসা যাত্রীদের সতর্কতার সাথে পরীা করা হচ্ছে। তাদের শরীরে এবোলা ভাইরাস রয়েছে কি না তা শনাক্ত করার জন্যই এই পরীা চালু করেছে কর্তৃপ। বিমানবন্দরের চিকিৎসাকর্মীরা যাত্রীদের তাপমাত্রা নিচ্ছেন। এ ছাড়া স্বাস্থ্যসংক্রান্ত তথ্য জানতে প্রতিটি যাত্রীর কাছে প্রশ্নপত্র বিলি করা হচ্ছে, যেখানে হ্যাঁ বা না ঘরে টিক দিয়ে উত্তর দেয়ার ব্যবস্থা রয়েছে।
আগামী কয়েক দিনের মধ্যে শিকাগোর ওহেরি এবং ওয়াশিংটনের ডালাস ও আটলান্টা বিমানবন্দরেও একই ধরনের পরীা শুরু হওয়ার কথা রয়েছে। বুধবার এবোলা ভাইরাসে আক্রান্ত টেক্সাসের বাসিন্দা ডানকান মারা যাওয়ার পর ইবোলা ঠেকাতে যুক্তরাষ্ট্রের প্রধান চারটি বিমানবন্দরে যাত্রীদের স্বাস্থ্য পরীার এই ব্যবস্থা নিয়েছে মার্কিন প্রশাসন।

No comments

Powered by Blogger.