আইএসের দখলে কোবানির কুর্দি সদর দফতর

ব্যাপক মার্কিন বিমান হামলা সত্ত্বেও তুরস্ক সীমান্তবর্তী  সিরিয়ার শহর কোবানিতে কুর্দি যোদ্ধাদের সদর দফতর হিসেবে ব্যবহৃত ভবনগুলো গতকাল শুক্রবার দখল করে নিয়েছে ইসলামিক স্টেটের যোদ্ধারা। ব্রিটেনভিত্তিক একটি আন্তর্জাতিক পর্যবেক্ষণ সংস্থা এ খবর জানিয়েছে। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, কুর্দি সামরিক ও বেসামরিক কর্তৃপক্ষের ব্যবহৃত সদর দফতর ভবনগুলোর নিয়ন্ত্রণ নিয়েছে আইএস যোদ্ধারা।

>> সিরিয়ার সীমান্তবর্তী কুর্দি শহর কোবানি বা আইন আল-আরাব শহরে কুর্দি যোদ্ধা ও আইএস জঙ্গিদের মধ্যে যুদ্ধ এবং মার্কিন বিমান হামলায় শহরটি থেকে ব্যাপক ধোঁয়া উড়তে দেখা যায় : এএফপি
বৃহস্পতিবার আইএস যোদ্ধারা কুর্দির অভ্যন্তরীণ নিরাপত্তা বাহিনীর ব্যবহৃত ভবনগুলোর একাংশ দখল করে নেয়ার পর শুক্রবার সকাল থেকে সেখানে প্রচণ্ড লড়াই চলছিল। সিরিয়ান অবজারভেটরি জানায়, সোমবার শহরটির পূর্বাঞ্চলে ঢুকে পড়ার এবং পশ্চিম ও দক্ষিণ দিক থেকে হামলা চালানোর পর এখন শহরটির শতকরা ৪০ ভাগ দখলে নিয়েছে আইএস। অবজারভেটরির পরিচালক রামি আবদুর রহমান বলেন, কুর্দি সদর দফতর দখলে নেয়ার ফলে আইএস এখন শহরের উত্তরে তুর্কি সীমান্তের দিকে অগ্রসর হতে পারবে। তিনি আরো বলেন, আইএস যদি তা পারে, তাহলে কোবানির মধ্যে অবস্থানরত কুর্দি বাহিনী পুরোপুরি অবরুদ্ধ হয়ে পড়বে। এ দিকে পেন্টাগন জানিয়েছে, গতকাল তারা কোবানির আইএস অবস্থানের ওপর অন্তত ২০ বার বিমান হামলা চালিয়েছে। তবে কেবল বিমান হামলার মাধ্যমে আইএসের অগ্রযাত্রা ঠেকানো যাবে না।

No comments

Powered by Blogger.