ডিগ্রি অভিন্ন, খরচ ভিন্ন by আহমেদ কুতুব/নোমান/সিমু/সালাহ উদ্দিন/আনোয়ার রোজেন

(বৃহত্তর চট্টগ্রামের বেসরকারি বিশ্ববিদ্যালয়) সময়ের হাত ধরে বাড়েনি উচ্চশিক্ষার মানসম্মত প্রতিষ্ঠান। বৃহত্তর চট্টগ্রামে নেই পর্যাপ্ত সরকারি বিশ্ববিদ্যালয়ও। সময়ের প্রয়োজনে তাই বৃহত্তর চট্টগ্রামে গড়ে উঠছে বেসরকারি বিশ্ববিদ্যালয়। এসব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কয়েকটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশিত মান অনুযায়ী নিয়োগ দিয়েছে শিক্ষক। ভর্তি করাচ্ছে শিক্ষার্থী। তাই বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে বাড়ছে ভর্তির প্রতিযোগিতা। এসব বিশ্ববিদ্যালয়ের প্রতিটিতে অনার্স ডিগ্রি অর্জনের বিষয়গুলো একই থাকলেও ক্রেডিট চার্জের তারতম্যের কারণে পার্থক্য হচ্ছে মোট খরচে। আবার ভর্তি ফি একেক বিশ্ববিদ্যালয় নির্ধারণ করছে একেকভাবে। গ্রাম ও শহরের ক্যাম্পাসভেদেও কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফির ক্ষেত্রে তৈরি হচ্ছে পার্থক্য। বৃহত্তর চট্টগ্রামের নামিদামি পাঁচটি বিশ্ববিদ্যালয়ে অনুসন্ধানে জানা গেছে এসব তথ্য।
ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি
চট্টগ্রামে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি তাদের শিক্ষা কার্যক্রম শুরু করে ২০০৮ সালে। এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া শিক্ষার্থীদের জন্য রয়েছে ছয়টি বিষয়ে অনার্স ডিগ্রি অজর্নের সুযোগ। দেশে অবস্থান হলেও এ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নে অর্জন করা যায় বিদেশি ডিগ্রিও! ইস্ট ডেল্টায় ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসিতে ইউজিসির নিয়মানুযায়ী জিপিএ থাকতে হবে ২ দশমিক ৫।
ডিগ্রি অর্জনে ব্যয় : এ বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ডিগ্রি অর্জনে প্রতি ক্রেডিট হিসাবে খরচ পড়বে বিবিএ (১২৮ ক্রেডিট) ৪ লাখ ৩২ হাজার টাকা, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (১৬০ ক্রেডিট) ২ লাখ ৬০ হাজার টাকা, ইংরেজি (১৬০ ক্রেডিট) ২ লাখ ১০ হাজার টাকা, অর্থনীতি (১৩০ ক্রেডিট) ৩ লাখ ২৫ হাজার টাকা, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (১৪০ ক্রেডিট) ৩ লাখ ৫০ হাজার টাকা, ইলেক্ট্রনিক অ্যান্ড টেলিকমিউনিকেশন (১৪০ ক্রেডিট) ৩ লাখ ৫০ হাজার টাকা এবং এমবিএ (৬০ ক্রেডিট) ২ লাখ ১০ হাজার টাকা। প্রতিটি বিষয়ে ভর্তিতে খরচ হবে ১০ হাজার টাকা। প্রতি সেমিস্টারের ব্যয় ৬ হাজার টাকা।
বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়
বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয় পথচলা শুরু করে ২০০৩ সালে। মাত্র ১৩১ জন শিক্ষার্থী নিয়ে শুরু হয়েছিল তাদের যাত্রা। নিজস্ব ক্যাম্পাস নিশ্চিত করা এ বিশ্ববিদ্যালয়ে এখন শিক্ষার্থী সাত হাজার। ভর্তির যোগ্যতা হিসেবে শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় আলাদাভাবে জিপিএ ২ দশমিক ৫ অথবা দুই পরীক্ষায় মোট ৬ পয়েন্ট থাকতে হবে।
ডিগ্রি অর্জনে ব্যয় : বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ রণজিৎ কুমার ধর জানান, এ বিশ্ববিদ্যালয়ে রয়েছে তিনটি ক্যাম্পাস। এর মধ্যে দুটি শহরে এবং একটি গ্রামে। শহরের ক্যাম্পাসগুলোতে স্নাতক ডিগ্রি অর্জন করা যাবে বিবিএ, এলএলবি ও ফার্মাসিতে। প্রতি বিষয়ে ভর্তি ফি লাগবে ২০ হাজার টাকা। আর সেমিস্টারপ্রতি টিউশন ফি বিবিএতে ২৫ হাজার টাকা, এলএলবিতে ১৮ হাজার ৭৫০ টাকা এবং ফার্মাসিতে ৩৬ হাজার ৩৫০ টাকা।' অন্যদিকে চন্দনাইশের ক্যাম্পাসে স্নাতকের সুযোগ রয়েছে চারটি বিষয়ে। এ ক্যাম্পাসে ইংরেজি, বিবিএ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, এলএলবিসহ প্রতিটিতে ভর্তি ফি ১২ হাজার টাকা এবং সেমিস্টারপ্রতি টিউশন ফি বিবিএতে ২০ হাজার টাকা, এলএলবি ও ইংরেজিতে ১৪ হাজার ৭শ' টাকা এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে ২১ হাজার টাকা।
কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের কো-অর্ডিনেটর জসিম উদ্দিন জানান, পৃথিবীর দীর্ঘ সমুদ্রসৈকত কক্সবাজারে চলতি বছর যাত্রা শুরু করে এ বিশ্ববিদ্যালয়। এখানে পাঁচটি বিষয়ের ওপর বিবিএসহ অনার্স ডিগ্রি অর্জন করা যাবে দশটি বিষয়ে। এ ছাড়া রয়েছে পাঁচ বিষয়ে ডিপ্লোমা ডিগ্রি অর্জনের সুযোগ।
ডিগ্রি অর্জনে ব্যয় :কক্সবাজার বিশ্ববিদ্যালয় থেকে ছয় বিষয়ে ডিগ্রি অর্জনে খরচ পড়বে ২ লাখ ৪০ হাজার টাকা। আর এলএলবি ডিগ্রি অর্জনে প্রয়োজন পড়বে ১ লাখ ৯২ হাজার টাকা। কম্পিউটার সায়েন্স বিষয়ে অর্নাস করতে হলে খরচ লাগবে ২ লাখ ৫০ হাজার টাকা। আর ইংরেজিতে অনার্স করতে লাগবে ১ লাখ ৬৪ হাজার টাকা। হোটেল ম্যানেজমেন্টে অনার্স করতে ব্যয় হবে ২ লাখ ১৬ হাজার টাকা। এ ছাড়া এ বিশ্ববিদ্যালয়ের অধীনে হোটেল ম্যানেজমেন্ট, ইংরেজি ও কম্পিউটার সায়েন্সে অর্জন করা যাবে ডিপ্লোমা ডিগ্রি। প্রতিটি বিষয়ে সেমিস্টার ফি পড়বে ২১ হাজার থেকে ৩০ হাজার টাকা। মাল্টিমিডিয়া ক্লাসরুম এবং ওয়াইফাই সুবিধা দেওয়া এ বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা হিসেবে ইউজিসির নিয়ম অনুযায়ী এসএসসি এবং এইচএসসিতে শিক্ষার্থীদের থাকতে হবে ২ দশমিক ৫ পয়েন্ট।
ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি
চিটাগাং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির এমবিএ কো-অর্ডিনেটর অধ্যাপক ড. আইয়ুব ইসলাম জানান, ২০১৩ সালে যাত্রা শুরু করা চিটাগাং ইন্ডিপেন্ডেট ইউনিভার্সিটি (সিআইইউ) পদার্পণ করেছে দ্বিতীয় বছরে। এখানে ছয়টি বিষয়ে অনার্স এবং একটি বিষয়ে মাস্টার্স ডিগ্রি দেওয়া হয়। এমবিএতে ভর্তির যোগ্যতা প্রসঙ্গে তিনি বলেন, 'যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যলয় থেকে তিন বছরের ব্যাচেলর ডিগ্রি (নূ্যনতম সিজিপিএ ২ দশমিক ৫) এবং এক বছরের কাজের অভিজ্ঞতা অথবা চার বছরের ব্যাচেলর ডিগ্রিতে নূ্যনতম সিজিপিএ ২ দশমিক ৫ ভর্তির ক্ষেত্রে বিবেচিত হবে। তবে শিক্ষাজীবনের পূর্বের কোনো পাবলিক পরীক্ষায় তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য হবে না।' বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার সরকার কামরুল মামুন জানান, নগরের জামালখান এলাকায় অবস্থিত এ বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তি হতে হলে শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসির প্রতিটিতে জিপিএ ৩ থাকতেই হবে।
ডিগ্রি অর্জনে ব্যয় :এ বিশ্ববিদ্যালয় থেকে ছয়টি বিষয়ে চার বছর মেয়াদি অনার্সের এবং একটি বিষয়ে এক বছর মেয়াদি মাস্টার্স ডিগ্রি অর্জনের সুযোগ রয়েছে। অনার্সের ছয় বিষয়ের প্রতিটির এককালীন ভর্তি ফি ১৫ হাজার টাকা। আর এমবিএর ভর্তি ফি এককালীন ১০ হাজার টাকা। অনার্সে প্রতি ক্রেডিট ৪ হাজার টাকা হিসেবে বিবিএ (১২৫ ক্রেডিট) ডিগ্রি অর্জনে খরচ পড়বে ৫ লাখ টাকা। একইভাবে ইংরেজিতে (১২৯ ক্রেডিট) পাঁচ লাখ ১৬ হাজার টাকা, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে (১৪০ ক্রেডিট) ৫ লাখ ৬০ হাজার টাকা, ইলেক্ট্রনিক অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে (১৪০ ক্রেডিট) ৫ লাখ ৬০ হাজার টাকা এবং কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ও কম্পিউটার সায়েন্সে (১৪০ ক্রেডিট) ৫ লাখ ৬০ হাজার টাকা লাগবে। অন্যদিকে প্রতি ক্রেডিট ৫ হাজার টাকা হিসেবে এমবিএ (৬০ ক্রেডিট) ডিগ্রি অর্জনে প্রয়োজন পড়বে ৩ লাখ টাকা। স্নাতক পর্যায়ে আটটি নিয়মিত সেমিস্টার (অটাম ও স্প্রিং) রয়েছে। প্রতি সেমিস্টারের ফি ৫ হাজার টাকা। সে হিসাবে চার বছরে ব্যয় হবে ৪০ হাজার টাকা। এছাড়া ঐচ্ছিক চার সেমিস্টারের প্রতিটিতে খরচ পড়বে ৩ হাজার টাকা। তবে এমবিএ কোর্সের অ্যাক্টিভিটি ফি লাগবে ৫ হাজার টাকা। যে কোনো বিষয়ে ভর্তির আবেদন ফরমের মূল্য ৫শ' টাকা।
পোর্ট সিটি ইন্টারন্যাশাল ইউনিভার্সিটি
প্রতিষ্ঠার দু'বছরের মধ্যেই নয়টি বিভাগ এবং ২১টি কোর্স চালু করেছে চট্টগ্রামের পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। গত বছর শিক্ষার্থী ভর্তির সংখ্যা কম হলেও চলতি বছরের শুরুতেই বহু শিক্ষার্থী ভর্তি হয়েছে বলে জানান প্রতিষ্ঠানের রেজিস্ট্রার ওবায়দুর রহমান। এ প্রসঙ্গে তিনি বলেন, 'মধ্যবিত্ত পরিবারের ছেলে-মেয়েদের শিক্ষাসেবা দেওয়ার জন্যই মূলত বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফি ১২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। নতুন বছরের শুরুতেই অনেক শিক্ষার্থী ভর্তি হয়েছে। ভর্তি হতে প্রতিদিনই আসছে বহু শিক্ষার্থী।'
ডিগ্রি অর্জনে ব্যয় :অনার্স কোর্সের প্রতিটি বিষয়ে ভর্তি ফি নেওয়া হচ্ছে ১২ হাজার টাকা। চার বছর মেয়াদি অনার্স কোর্সের মধ্যে বিবিএর জন্য খরচ পড়বে (১২৪ ক্রেডিট) ১ লাখ ৮৫ হজার ৬শ' টাকা, এলএলবি (১৩০ ক্রেডিট) ১ লাখ ৫৫ হাজার টাকা, বিএ ইংরেজি (১২৬ ক্রেডিট) ১ লাখ ৩৮ হাজার টাকা, অর্থনীতি (১২৯ ক্রেডিট) ১ লাখ ৪১ হাজার টাকা, সাংবাদিকতা (১৩০ ক্রেডিট) ১ লাখ ৪২ হাজার টাকা, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (১৫৬ ক্রেডিট) ১ লাখ ৯৫ হাজার ৬শ' টাকা, সিভিল ইঞ্জিনিয়ারিং (১৫৬ ক্রেডিট) ২ লাখ ৭৭ হাজার ২শ' টাকা, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স (১৫৩ ক্রেডিট) ২ লাখ ৭৫ হাজার টাকা, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং (১৫৬ ক্রেডিট) ২ লাখ ৭৭ হাজার ২শ' টাকা, ফার্মাসি (১৫৭ ক্রেডিট) ২ লাখ ৭৮ হাজার ৯শ' টাকা এবং ফ্যাশন ডিজাইন (১৩৬ ক্রেডিট) ২ লাখ ৪৩ হাজার ২শ' টাকা। চার বছর মেয়াদি অর্নাস কোর্সের জন্যই এ টাকা নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

No comments

Powered by Blogger.