ইসরায়েলের যে কোনো স্থানে আঘাত হানতে সক্ষম হিজবুল্লাহ :ইরান

ইরানের বিপ্লবী রক্ষীবাহিনীর এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, হিজবুল্লাহ খুব নাটকীয়ভাবেই তাদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কার্যক্রমের উন্নতি করেছে এবং যে কোনো সময় তারা ইসরায়েলের যে কোনো স্থানে আঘাত হানতে সক্ষম। বিপ্লবী রক্ষীবাহিনীর বিমানবাহিনী প্রধান জেনারেল আমির আলী হাজিজাদেহ শনিবার আরও বলেন, 'ইসরায়েলিরা তাদের সশস্ত্র গ্রুপগুলোকে আরও শক্তিশালী হিসেবে দেখতে পাবে। রক্ষীবাহিনীর নিজস্ব ওয়েবসাইটে এক মন্তব্যে হাজিজাদেহ বলেন, 'সাম্প্রতিক বছরগুলোতে হিজবুল্লাহ তাদের শক্তি বৃদ্ধির ওপর খুব জোর দিয়েছে এবং তাতে তারা সফলও হয়েছে। এখন তাদের ক্ষেপণাস্ত্রগুলো যে কোনো সময়ে যে কোনো স্থানে প্রায় নিখুঁতভাবেই লক্ষ্যভেদ করতে পারবে।'
হিজবুল্লাহর শক্তি বৃদ্ধিতে ইরানের সহায়তা রয়েছে বলে সন্দেহ করা হয়। তবে ইরান বলেছে, হিজবুল্লাহ নিজেরাই নিজেদের শক্তি বাড়াচ্ছে। হিজবুল্লাহ কমান্ডার হাসান আল লাকিসের মৃত্যু সংগঠনটিকে আরও বেশি নৈতিক শক্তিশালী করেছে। এর ফলে তাদের সামরিক শক্তি বেড়েছে মন্তব্য করে জেনারেল হাজিজাদেহ বলেন, তিনি ছিলেন খুব বড় মাপের একজন হিজবুল্লাহ কমান্ডার। তিনি সংগঠনের জন্য কী করে গেছেন, ইসায়েলের সঙ্গে হিজবুল্লাহর লড়াই শুরু হলে সেটা বোঝা যাবে।
পরমাণু আলোচনায় অগ্রগতি :ইরানের সঙ্গে বিশ্ব শক্তিগুলোর পরমাণুসংক্রান্ত আলোচনায় ভালোই অগগ্রতি হচ্ছে বলে জানিয়েছে ইরান। চুক্তি হলে তা বাস্তবায়ন প্রক্রিয়া নিয়ে জেনেভায় যে আলোচনা চলছে, তাতে অনেক বিষয়ে মতবিরোধ কমে আসবে। তবে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা এখনও শেষ হয়নি। ইরানের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকশি বলেন, আমরা এখন ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর সঙ্গে আলোচনার সর্বশেষ পর্যায়ে এসেছি। আশা করি, আগামীকাল একটা ভালো ফল পাওয়া যাবে।

No comments

Powered by Blogger.