xলিভার-কিডনি কাজ করছে না ম্যান্ডেলার!-তবে জুমার দাবি, ম্যান্ডেলা চিকিৎসায় ইতিবাচক সাড়া দিচ্ছেন

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা গতকাল বুধবার পঞ্চম দিন কাটিয়েছেন হাসপাতালে। প্রেসিডেন্ট জুমা গতকাল বুধবার জানান, 'আজ সকাল থেকে তিনি (ম্যান্ডেলা) চিকিৎসায় ভালো সাড়া দিচ্ছেন।
কয়েক দিনের মধ্যে তাঁর কিছুটা উন্নতি হওয়ায় আমরা খুশি।' তবে হাসপাতালের চিকিৎসকদের বরাত দিয়ে ব্রিটিশ দৈনিক সান দাবি করেছে, ম্যান্ডেলার কিডনি ও লিভার কাজ করছে না।
গত মঙ্গলবার প্রিটোরিয়ার মেডিক্লিনিক হার্ট হাসপাতালে চিকিৎসাধীন ম্যান্ডেলাকে দেখতে যান জুমা। চিকিৎসকদের সঙ্গেও কথা বলেন তিনি। রাতে স্থানীয় এসএবিসি টেলিভিশনে ভাষণে তিনি বলেন, 'দক্ষিণ আফ্রিকার গণতন্ত্রের প্রতিষ্ঠাতা হাসপাতালে আছেন। আমাদের মধ্যে তাঁকে প্রয়োজন। তিনি একজন ভালো যোদ্ধা। আমার বিশ্বাস, শিগগিরই তিনি আমাদের মধ্যে ফিরে আসবেন। তাঁকে সুস্থ করতে চিকিৎসকরা প্রয়োজনীয় সব কিছুই করছেন। মাদিবার (ম্যান্ডেলার গোত্রের দেওয়া নাম) অবস্থা অত্যন্ত গুরুতর হলেও স্থিতিশীল। তাঁর সুস্থতার জন্য আমাদের সবার প্রার্থনা করা উচিত।' গতকাল পার্লামেন্টে জুমা বলেন, 'আজ সকাল থেকে চিকিৎসায় ইতিবাচক সাড়া দিচ্ছেন ম্যান্ডেলা।'
তবে জুমার আশ্বাস সত্ত্বেও ম্যান্ডেলার স্বাস্থ্য সম্পর্কিত তথ্য নিয়ে জনমনে ব্যাপক বিভ্রান্তি দেখা দিয়েছে। বিশ্লেষকরদের মতে, ম্যান্ডেলাকে নিয়ে এ পর্যন্ত সরকারের দেওয়া বিবৃতি থেকেই সংশয় আরো জোরালো হচ্ছে। তাঁরা জানান, পাঁচ দিন ধরে হাসপাতালে আছেন ম্যান্ডেলা। তাঁকে হাসপাতালে ভর্তির পর প্রথমে সরকার জানায়, ম্যান্ডেলার অবস্থা গুরুতর হলেও স্থিতিশীল। এরপর জানানো হয়, তাঁর অবস্থা অপরিবর্তিত। তাঁকে আইসিইউতে রাখা হয়েছে। গত মঙ্গলবার জানানো হয়, ম্যান্ডেলার অবস্থা 'অত্যন্ত গুরুতর হলেও হলেও স্থিতিশীল'। অবস্থা গুরুতর থেকে অত্যন্ত গুরুতর হলে কিভাবে তা স্থিতিশীল থাকে- তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশ্লেষকরা। এ সম্পর্কে প্রেসিডেন্টের মুখপাত্র ম্যাক মহারাজ বলেন, 'স্থিতিশীল বলতে অবস্থার উন্নতি বা অবনতি কোনোটাই বোঝায় না। অবস্থা অপরিবর্তিত বোঝাতেই স্থিতিশীল বলা হচ্ছে।'
নাম প্রকাশে অনিচ্ছুক চিকিৎসকদের বরাত দিয়ে সান জানিয়েছে, ম্যান্ডেলার কিডনি ও লিভার কাজ করছে না। পারিবারিক এক সূত্রের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের সিবিএস চ্যানেল জানায়, গত শুক্রবার রাতে ম্যান্ডেলা একবার জ্ঞান হারান। জ্ঞান ফেরানোর পর তাঁকে হাসপাতালে নেওয়া হয়। তিনি এখন কথা বলতে পারছেন না। এ থেকেই ম্যান্ডেলার প্রকৃত অবস্থা অনেকটা অনুমান করা যাচ্ছে।
নিউমোনিয়া থেকে ফুসফুসে সংক্রমণ দেখা দেওয়ায় গত শুক্রবার দিবাগত রাত দেড়টার দিকে ম্যান্ডেলাকে হাসপাতালে ভর্তি করা হয়। এরপর থেকেই তাঁকে আইসিইউতে রাখা হয়েছে। দেশ-বিদেশ থেকে স্বজনরাও হাসপাতালে ভিড় করেছে। গত সোমবার থেকে হাসপাতালে কড়া নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। এ নিয়ে গত সাত মাসে চার দফায় ম্যান্ডেলাকে হাসপাতালে ভর্তি করা হলো। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.