মমতার ডাকে নবীন নীতীশের সাড়া

ভারতে নতুন রাজনৈতিক জোট গঠনের বিষয়ে তৃণমূল কংগ্রেস সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আহবানে ইতিবাচক সাড়া দিয়েছে একাধিক দল। বিহারের নীতীশ কুমারের জনতা দল-ইউনাইটেড (জেডিইউ), ওড়িশার নবীন পাটনায়কের বিজু জনতা দল (বিজেডি) ছাড়াও উত্তর প্রদেশের সমাজবাদী পার্টিও জোট গড়ার ডাকে সমর্থন দিয়েছে।
ভারতে কংগ্রেস নেতৃত্বাধীন ক্ষমতাসীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) সরকার ছেড়ে বেরিয়ে আসার পর থেকেই দেশের বিভিন্ন রাজ্যের আঞ্চলিক শক্তিগুলো নিয়ে তৃতীয় জোট গঠনের ব্যাপারে সক্রিয় হয়েছেন মমতা। গত মঙ্গলবার ভারতীয় জনতা পার্টির (বিজেপি) শীর্ষ নেতাদের টানাপড়েনের পরিপ্রেক্ষিতে ফেসবুকে ফের ফেডারেল ফ্রন্ট নামে একটি নতুন রাজনৈতিক জোট গড়ার ডাক দেন তিনি। গতকাল বুধবার সেই দাবিকে সমর্থন করে জেডিইউয়ের সাধারণ সম্পাদক কে সি ত্যাগি বলেন, 'মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাক সময়োচিত। জেডিইউ এ দাবিকে সমর্থন জানায়।' নীতীশ কুমারও দলীয় নেতৃত্বকে নিয়মিত তৃণমূলের সঙ্গে যোগাযোগ রাখার নির্দেশ দিয়েছেন।
মুলায়ম সিংয়ের সমাজবাদী পার্টিও বিষয়টিকে স্বাগত জানিয়েছে। দলের সাধারণ সম্পাদক কিরণময় নন্দ গতকাল কলকাতায় বলেন, 'মমতার ডাকে সাড়া দিয়ে আঞ্চলিক দলগুলোর নিজেদের মধ্যে আলোচনা করা উচিত। যাতে লোকসভা ভোটের পর দ্রুত সরকার গঠন প্রক্রিয়া শুরু করা যায়। কংগ্রেস ও বিজেপি থেকে সমদূরত্ব রেখে চলা নবীন পাটনায়ক ও মমতা পরস্পরের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছেন। গতকাল নবীন বলেন, 'তৃতীয় ফ্রন্ট গড়ে ওঠা দেশের জন্যই অত্যন্ত জরুরি।' সূত্র : আনন্দবাজার।

No comments

Powered by Blogger.