সবচেয়ে উঁচু পেঁচানো ভবন

বিশ্বের সবচেয়ে উচুঁ ভবনটি নির্মাণ করে বিশ্ববাসীর নজর আগেই কেঁড়েছিল সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাই শহর। সবচেয়ে উঁচু আবাসিক ভবনটিও এই শহরেই। এবার সবচেয়ে উঁচু পেঁচানো ভবন নির্মাণ করেছে তারা।
গত সোমবার ভবনটি উদ্বোধন করা হয়। ৯০ ডিগ্রি পেঁচানো ভবনটি ৩১০ মিটার উঁচু এবং এতে ৪৯৫টি অ্যাপার্টমেন্ট আছে। কেয়ান রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট কম্পানি এটা নির্মাণ করেছে। কেয়ান গ্রুপের প্রেসিডেন্ট ও চেয়ারম্যান আহমেদ আলহাত্তি জানান, প্রকল্পের ৮০ শতাংশ ইতিমধ্যেই বিক্রি হয়ে গেছে। বাকি ২০ শতাংশের বিক্রি নিয়ে তাদের তেমন তাড়াহুড়া নেই। এ টাওয়ারের বাসিন্দারা পারস্য উপসাগরের উপকূলের কৃত্রিম দ্বীপপুঞ্জ পাম দুবাই ও দুবাই মারিনার অবাক করা সব দৃশ্য উপভোগ করতে পারবেন বলে জানান আলহাত্তি।
কেয়ান টাওয়ারটি নির্মাণ করা হয়েছে দুবাই মারিনা এলাকায়। এখানেই বিশ্বের উচ্চতম আবাসিক ভবন প্রিন্সেস টাওয়ার অবস্থিত। কেয়ান টাওয়ার নির্মাণে ব্যয় হয়েছে প্রায় এক শ কোটি দিরহাম (প্রায় ২৭ কোটি ২২ লাখ ৬৪ হাজার ডলার)। টাওয়ারের নকশা করেছে বিশ্বের উচ্চতম টাওয়ার দুবাইয়ের বুর্জ খলিফার নকশাকারী প্রতিষ্ঠান স্কিডমোর ওউয়িংস অ্যান্ড মেরিল। সূত্র : খালিজ টাইমস।

No comments

Powered by Blogger.