শেষ মুহূর্তের প্রচারণায় উত্তাল খুলনা by শামীম খান ও মাহবুবুর রহমান মুন্না

খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) নির্বাচনের শেষ মুহূর্তের প্রচার-প্রচারণায় উত্তাল সমগ্র মহানগরী। মাইকিং, পোস্টার টানানো এবং লিফলেট বিলি করে প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকরা ছুটছেন ভোটারদের দুয়ারে দুয়ারে।
ভোর থেকে মধ্যরাত পর্যন্ত চলছে বিরামহীন গণসংযোগ। তারা জানাচ্ছেন ভোটের জন্য শেষ আকুতি।

প্রচার-প্রচারণায় চলছে প্রতিযোগিতা। যেন কেউ কাউকে ছাড় দিতে নারাজ। বাড়িতে বাড়িতে প্রার্থী ও সমর্থকদের এ বিরামহীন ছুটে চলায় বিড়ম্বনায় পড়তে হচ্ছে ভোটারদের।

খুলনা আঞ্চলিক নির্বাচন কমিশন অফিস সূত্র বাংলানিউজকে জানায়, এবারের নির্বাচনে তিন মেয়র প্রার্থী আ’লীগ সমর্থিত সম্মিলিত নাগরিক কমিটির তালুকদার আব্দুল খালেক (প্রতীক তালা), বিএনপি সমর্থিত ঐক্যবদ্ধ নাগরিক ফোরামের মেয়র প্রার্থী মনিরুজ্জামান মনি (প্রতীক আনারস) এবং জাতীয় পার্টি সমর্থিত খুলনা নাগরিক উন্নয়ন সমন্বয় কমিটির শফিকুল ইসলাম মধু (প্রতীক দোয়াত-কলম) প্রতিদ্বন্দ্বীতা করছেন। সাধারণ কাউন্সিলর পদে ৩১টি ওয়ার্ডে ১৩৬ জন প্রার্থী ও সংরক্ষিত ১০টি ওয়ার্ডে মহিলা কাউন্সিলর পদে ৪৫ জন প্রার্থী রয়েছেন।

বৃহস্পতিবার প্রচারণার শেষ দিনে পুরো নির্বাচনী এলাকা চষে বেড়াচ্ছেন মেয়র প্রার্থীরা। আলোচনার কেন্দ্রে প্রধান দুই রাজনৈতিক জোটের প্রার্থী। জয়-পরাজয়ের লড়াইয়ে আছেন তারা। অরাজনৈতিক নির্বাচনে এখন পুরো রাজনৈতিক আমেজ বিরাজ করছে। 

কেন্দ্রীয় নেতা ছাড়াও কেসিসির আশপাশের জেলা থেকেও দুই জোটের নেতাকর্মীরা জড়ো হয়েছেন নির্বাচনী এলাকায়। তারা নানা কৌশলে প্রচার প্রচারণায় অংশ নিচ্ছেন। আচরণ বিধিও লঙ্ঘন করছেন তারা। ফলে জমজমাট প্রচার এবং নির্বাচনী তৎপরতায় উত্তাপ ছড়িয়ে পড়েছে ভোটারদের মধ্যে। চলছে নানা হিসাব-নিকাশ।

আসন্ন জাতীয় নির্বাচন সামনে থাকায় দুই দলের কাছেই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে সিটি নির্বাচন। দুই দলের সামনে জনপ্রিয়তা পরীক্ষার কঠিন চ্যালেঞ্জ।কয়েকজন প্রার্থীর সমর্থকরা জানান, বৃহস্পতিবার রাত ১২টার পর থেকে কোনো ধরনের প্রচারণা চালানো যাবে না বলে তাদের এত ব্যস্ততা।

সব মিলে শেষ মুহূর্তের প্রার্থীদের টেনশনের মাত্রা বেড়েছে। উদ্বেগ-উৎকণ্ঠা আর উত্তেজনার মধ্য দিয়ে উৎসবের নগরীতে পরিণত হয়েছে খুলনা মহানগরী।

শেষ মুহূর্তে ভোটাররা করছেন চুলচেরা বিশ্লেষণ। ভোটার‍রা ভাবছেন, নির্বাচনে মেয়র পদে তিন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করলেও শেষ পর্যন্ত মূল প্রতিদ্বন্দ্বীতা হতে যাচ্ছে আওয়ামী লীগ সমর্থিত তালুকদার আব্দুল খালেক এবং বিএনপি সমর্থিত মনিরুজ্জামান মনি’র মধ্যে।

জাতীয় পার্টি সমর্থিত অপর মেয়র প্রার্থী শফিকুল ইসলাম মধু লড়ছেন সম্মানজনক ভোটের আশায়। খালেক না মনি কে পাবেন নগর পিতার দায়িত্ব তা এই মুহূর্তে বলা না গেলেও উভয়ের মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বীতা এবং জয়-পরাজয় নির্ধারণ হবে সামান্য ভোটের ব্যবধানে। আর এমনটি মনে করছেন খুলনার স্থানীয় নির্বাচন বিশ্লেষকরা।

No comments

Powered by Blogger.