যদি অলৌকিক কিছু ঘটে!

টানা ২০ দিন হাসপাতালে আছেন নেলসন ম্যান্ডেলা। কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাস দিয়ে বাঁচিয়ে রাখা হয়েছে তাঁকে। তবে তাঁর প্রকৃত অবস্থা সম্পর্কে সে অর্থে মুখ খুলছে না দক্ষিণ আফ্রিকা সরকার। তবে তারা যতটুকু বলছে, তা থেকে বোঝা যায়- এ কিংবদন্তির অবস্থা সংকটাপন্ন।
তারপরও ম্যান্ডেলাকে নিয়ে অলৌকিক কিছু ঘটার জন্য অপেক্ষায় আছেন তাঁর স্বজনরা।
আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের নেতা ফাতেকিলে হলোমিসা গত বুধবার বলেন, 'ম্যান্ডেলার পরিবার অলৌকিক কিছু ঘটার অপেক্ষায় আছে। তারা চাইছে এমন কিছু ঘটুক যা ম্যান্ডেলাকে সারিয়ে তুলবে। তবে একই সঙ্গে তারা এ-ও জানে যে অলৌকিকতারও একটা নির্দিষ্ট সীমা আছে। মাদিবার (ম্যান্ডেলার গোত্রের দেওয়া নাম) ভাগ্য এখন ঈশ্বরের হাতে।'
নিউমোনিয়া থেকে ফুসফুসে আক্রান্ত হওয়ায় গত ৮ জুন প্রিটোরিয়ার মেডি-ক্লিনিক হার্ট হাসপাতালে ম্যান্ডেলাকে ভর্তি করা হয়। গত রবিবার তাঁর অবস্থার অবনতি ঘটতে শুরু করে। এরপর থেকেই ম্যান্ডেলার স্বজনরা হাসপাতালে জড়ো হতে শুরু করেন। একই সঙ্গে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রিয় মানুষটিকে শুভকামনা জানাতে হাসপাতালের বাইরে ভিড় করেন অগণিত ভক্ত। বিদেশ থেকে অনেকে ছুটে এসেছেন প্রিটোরিয়ায়। ম্যান্ডেলাকে শুভকামনা জানাতে দুবাই থেকে এক নারী তাঁর দুই সন্তানকে নিয়ে এসেছেন। প্রিয় মাদিবাকে দেখতে না পারলেও ওই নারীর মতো অনেক শুভাকাঙ্ক্ষী শুভকামনা ও ভালোবাসায় ভরা চিঠি, চিরকুট, ফুলের তোড়া রেখে যাচ্ছেন হাসপাতালের বাইরে। দেশজুড়ে চলছে প্রার্থনা।
এদিকে ভুলবশত ম্যান্ডেলার মৃত্যুর খবর দেওয়ায় দুঃখ প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার খনিজ সম্পদ মন্ত্রী গ্রে গ্রে।
গত বুধবার অস্ট্রেলিয়ার মিনারেল কাউন্সিল অব পার্লামেন্টারি হাউসের নৈশ ভোজে তিনি বলেন, 'মাদিবা মারা গেছেন।' এ ঘটনার পর গতকাল তিনি দুঃখ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন। সূত্র : এপি।

No comments

Powered by Blogger.