স্কাউটের প্রথম আইসিটি ক্যাম্প by সাইফুল ইসলাম তালুকদার

পুরো আয়োজনে অংশ নিয়েছে দুটি সাব-ক্যাম্প আর আটটি পেট্রোল (উপদল)। নামগুলো বেশ চমকপ্রদ। সাব-ক্যাম্পের নাম হচ্ছে রাউটার এবং থ্রিজি! উপদলগুলোর নাম ওয়াইফাই, ফেসবুক, অ্যান্ড্রয়েড, ইউটিউব, অপেরা,
জাভা, অ্যান্টি-ভাইরাস ও উইন্ডোজ! এমন সব তথ্যপ্রযুক্তিবিষয়ক নাম ছিল ঢাকার অদূরে গাজীপুরে অনুষ্ঠিত ‘প্রথম জাতীয় আইসিটি স্কাউট ক্যাম্প ২০১৩’-এ অংশ নেওয়া দলগুলোর।
স্কাউটিং আন্দোলনকে তথ্যপ্রযুক্তির সঙ্গে যুক্ত করার লক্ষ্য নিয়েই প্রথমবারের মতো গাজীপুর স্কাউট প্রশিক্ষণকেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে এ বিশেষ আয়োজন।
২০ থেকে ২২ জুন অনুষ্ঠিত এ আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট গ্রুপের সদস্য হিসেবে আমিও যোগ দিই। শুরু থেকেই পুরো আয়োজনে ছিল প্রযুক্তির ছোঁয়া। ক্যাম্পে সারা দেশ থেকে প্রায় ৮০ জন স্কাউট অংশ নিয়েছেন। যাঁরা প্রত্যেকেই নিবন্ধন করেছেন অনলাইনে।পুরো ক্যাম্প আয়োজনে ছিল পাওয়ার পয়েন্ট
উপস্থাপনা, ওয়েব ডিজাইনসহ নানা ধরনের প্রতিযোগিতা। ক্যাম্পের দ্বিতীয় দিনে ছিল গেমস প্রতিযোগিতা। এ ছাড়া ছিল সফটওয়্যার, ই-কমার্স, রেডিও স্কাউটিং, আইসিটি স্কাউটিং রিসোর্সবিষয়ক ডিজিটাল সম্মেলন। ছিল বিশেষ স্কাই ট্রেকিং। সমাপনী দিনে সফটওয়্যার ইন্ডাস্ট্রি, ব্লগিং ও ডিজিটাল ফটোগ্রাফি, অনলাইন আইকিউ টেস্ট, ক্যারিয়ার ভিশন ইন আইসিটি, গভর্নমেন্ট আইসিটি পলিসি এবং পরিকল্পনা নিয়ে অনুষ্ঠিত হয় সম্মেলন। প্রযুক্তির সর্বোচ্চ সুবিধা পেতে পুরো ক্যাম্পেই ছিল দ্রুতগতির ওয়াইফাই ইন্টারনেট সুবিধা। এ ছাড়া ছিল ভ্রাম্যমাণ জাদুঘর পরিদর্শন। শেষ দিনের সেরা চমকের মধ্যে ‘ডিজিটাল ক্যাম্প ফায়ার’। কম্পিউটার আর প্রজেক্টরের মাধ্যমে বিশেষ এই ক্যাম্প ফায়ার উপভোগ করেন অংশগ্রহণকারীরা।
লেখক: অংশগ্রহণকারী স্কাউট

No comments

Powered by Blogger.