অবতার হতে চাই না

১৯৯৯ সালে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট পদ ছেড়ে দেওয়ার পর থেকেই নিজেকে গুটিয়ে নিতে থাকেন নেলসন ম্যান্ডেলা। ২০০৪ সালে পুরোপুরি পারিবারিক জীবন শুরু করেন।
২০০৫ সালে নিজের জীবন, চিন্তাভাবনা, আশা-আকাঙ্ক্ষা নিয়ে যুক্তরাষ্ট্রের জনপ্রিয় সাময়িকী রিডার্স ডাইজেস্টে সাক্ষাৎকার দেন। প্রাসঙ্গিক বিবেচনায় তারই কিছু অংশ তুলে ধরা হলো-
- এখনো দেখা হয়নি, কিন্তু দেখা করতে চান, এমন কোনো আন্তর্জাতিক ব্যক্তিত্ব কেউ আছেন?
ম্যান্ডেলা : এমন অসংখ্য নারী-পুরুষ আছেন যাঁরা বিশেষ কোনো পদে নেই, কিন্তু সমাজ উন্নয়নে তাঁদের ভূমিকা অনেক। এমনকি তাঁদের অনেকে নিজেদের দেশেও পরিচিত নন। তাঁদের সঙ্গে দেখা হলে আপনি খুবই মুগ্ধ হবেন। নায়কোচিত এসব মানুষকে আমাদের ভুলে যাওয়া উচিত নয়। সমাজের জন্য তাঁরা যা করেছেন, তাতে তাঁদের প্রশংসা করা ছাড়া উপায় নেই।
- অনেক বছর নিপীড়ন ও কারাভোগের পর আপনি রাজনৈতিক স্বাধীনতা পান। মানুষ ভেবেছিল আপনি প্রতিশোধপরায়ণ নেতা হবেন। কিন্তু আপনি উল্টো সমপ্রীতির পথে হাঁটলেন। এটা কত বলিষ্ঠ সিদ্ধান্ত ছিল তা ভেবে আপনার কখনো বিস্ময় জাগেনি?
ম্যান্ডেলা : আপনি মানুষের সঙ্গে যেমন আচরণ করবেন, তারা তেমনই সাড়া দেবে। আপনি যদি সহিংসতাকে আশ্রয় করে তাদের কাছে যান, তাহলে তারা সেভাবেই সাড়া দেবে। কিন্তু আমরা যদি শান্তি ও স্থিতিশীলতা চাই, তাহলে আমরা এমন অনেক কিছু করতে পারি যা সমাজের উন্নয়নে অবদান রাখবে।
- রোবেন দ্বীপসহ অন্যান্য স্থানে কারাবন্দি থাকার সময়ের কিছু কি এখনো আপনার মনে পড়ে? কোনো ঘটনা বা কোনো বার্তা, কোনো বইয়ের কোনো অংশ বা কোনো গান?
ম্যান্ডেলা : ইংরেজ কবি ডাব্লিউ ই হেনলির কবিতা ইনভিকটাসের কয়েকটি পঙ্‌ক্তি আমাকে এখনো অনুপ্রাণিত করে। 'ইট ম্যাটারস নট হাউ স্ট্রেইট দ্য গেট,/ হাউ চার্জড উইথ পানিশমেন্টস দ্য স্ক্রল,/ আই অ্যাম দ্য মাস্টার অব মাই ফেইট,/ আই অ্যাম দ্য ক্যাপ্টেন অব মাই সৌল।'
- বিগত বছরগুলোতে আপনি শিশুদের জন্য অনেক কাজ করেছেন। সন্তানকে বড় করে তোলার সময় কোন বিষয়গুলো বাবা-মায়ের মনে রাখা উচিত বলে মনে করেন?
ম্যান্ডেলা : শিক্ষা ছাড়া আপনার সন্তান কখনো চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারবে না। তাই শিশুদের শিক্ষাদান ও দেশের প্রতি তাদের দায়িত্বের বিষয়টি বোঝানো খুবই গুরুত্বপূর্ণ। আমি প্রায়ই আমার সন্তান ও নাতি-নাতনিদের এ বিষয়ে বলতে যাই। কিন্তু আবিষ্কার করি যে তারা আমার চেয়ে অনেক বেশি জানে!
- কেউ কেউ মনে করেন, স্বাধীনতা নিয়ে লড়তে না হলে আপনি একজন ভালো বক্সার হতেন। অন্য কোন কোন কাজ আপনি উপভোগ করতেন?
ম্যান্ডেলা : একজন সাদাসিধে মজুর হলেও আমি খুশি হতাম। বক্সিং আমি খুব উপভোগ করতাম ঠিকই, কিন্তু পেশা হিসেবে সেটি বেছে নেওয়া কঠিন হতো। আমার সবচেয়ে পছন্দের মুষ্টিযোদ্ধাদের মধ্যে ছিলেন মোহাম্মদ আলী। একজন বক্সার হিসেবে তিনি সব শাস্তি মেনে নিয়েছেন, পাল্টা আঘাত করেননি।
- ইতিহাসে কিভাবে স্মরণীয় হতে চান?
ম্যান্ডেলা : আমি অবতার হিসেবে উপস্থাপিত হতে চাই না। দোষ-গুণ নিয়ে সাধারণ মানুষ হিসেবে স্মরণীয় হতে চাই।

No comments

Powered by Blogger.