দূরদর্শী নেতৃত্বই ওবামাকে পুনর্নির্বাচিত করেছে

টেলিফোনে নাগরিক মন্তব্য গত ৬ নভেম্বর অনুষ্ঠিত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। ওবামার পুনর্নির্বাচনে বাংলাদেশিরা খুশি। তার কাছে প্রত্যাশাও কম নেই। এ নিয়ে টেলিফোনে মন্তব্য জানিয়েছেন পাঠকরা। গ্রন্থনা :একরামুল হক শামীম ও মাহফুজুর রহমান মানিক আমিন মোহাম্মদ চাকরিজীবী,


নিকেতন, ঢাকা
বারাক ওবামাকে নিয়ে আমাদের দেশে এত বাড়াবাড়ি কেন! আসলে বাড়াবাড়ির কিছু নেই। মিট রমনি নির্বাচিত হোক কিংবা বারাক ওবামা_ তা মুদ্রার এপিঠ-ওপিঠ। মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি প্রায় একই। রিপাবলিকানদের ক্ষেত্রে যা, ডেমোক্র্যাটদের জন্যও তা। বাংলাদেশের জন্য সেই নীতির কোনো পার্থক্য নেই। আমাদের উন্নয়ন আমাদের নিজেদেরই করতে হবে। বাড়াবাড়ি যত কম হয় ততই আমাদের জন্য মঙ্গল।

হেলাল উদ্দিন
শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
বারাক ওবামা নির্বাচিত হওয়ার পরই তার প্রতিপক্ষ মিট রমনি তাকে স্বাগত জানিয়েছেন। অথচ বাংলাদেশে এর বিপরীত চিত্র দেখা যায়। আমাদের রাজনীতিবিদরা কি এখান থেকে শিক্ষা নিতে পারেন না?

শেখ মো. আলী
ব্যবসায়ী, তালতলা বাজার, মুন্সীগঞ্জ
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে মিট রমনিকে পরাজিত করে বারাক ওবামা পুনর্নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন জানাই। যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করেও যে দ্বিতীয়বারের মতো বারাক ওবামা নির্বাচিত হয়েছেন তাতে তাকে অভিনন্দন।

কাজী শহিদ
ব্যবসায়ী, নিউমার্কেট, ফরিদপুর
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের বেশ কয়েকটি উল্লেখযোগ্য দিক রয়েছে। এর মধ্যে বাংলাদেশিদের জন্য সবচেয়ে উল্লেখযোগ্য আনন্দের খবর এ নির্বাচনে যুক্তরাষ্ট্রের বাঙালি অভিবাসী ভোটারদের জন্য বাংলা ভাষায় ব্যালট পেপার প্রদান। এশিয়ার প্রতি বারাক ওবামার টান আছে। বাংলাদেশও বারাক ওবামার শুভদৃষ্টি প্রত্যাশা করে।
এসএম আসাদুজ্জামান
ব্যবসায়ী, ময়মনসিংহ
বারাক ওবামা জিরো থেকে হিরো হয়েছেন। তিনি মানুষের জন্য কাজ করেছেন। আমেরিকার মতো একটি দেশে দু'বার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। আমাদের দেশেও একজন ওবামা প্রয়োজন।
রাসেল
শিক্ষার্থী, বরিশাল
আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা পুনরায় নির্বাচিত হয়েছেন, তাতে আমাদের কী?
মঞ্জুরুল হক
চিকিৎসক, শেরপুর
বারাক ওবামা দ্বিতীয়বার নির্বাচিত হওয়ায় আমরা খুশি। তার কাছে আমাদের আবেদন, তিনি যেন মুসলমানদের ওপর কোনো ধরনের হামলা না করেন। বিশ্বে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখেন।
মো. খোকন আহম্মেদ
ব্যবসায়ী, নরসিংদী
বারাক ওবামাকে অভিনন্দন। তার নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে বাংলাদেশের সঙ্গে আমেরিকার সম্পর্কের উন্নয়ন হবে।
জহিরুল ইসলাম চঞ্চল
শিক্ষার্থী, ময়মনসিংহ
বারাক ওবামার দূরদর্শী নেতৃত্ব ও পররাষ্ট্রনীতির কারণে জনগণ তাকে পুনরায় নির্বাচিত করেছে। তিনি বিশ্বে শান্তি আনবেন বলে আমাদের বিশ্বাস।
মো. আলাউদ্দিন
ব্যবসায়ী, চট্টগ্রাম
গণতন্ত্রের জন্য এটা ভালো। আমাদের দেশেও যদি এরকম এক সরকার দু'বার নির্বাচিত হয় তাহলে ভালোভাবে কাজ করতে পারবে।
ফারুক হোসেন
সাংবাদিক, রাজশাহী
বারাক ওবামা বিপুল ভোটে দ্বিতীয়বার জয়লাভ করেছেন। তিনি মানুষের মন জয় করতে পেরেছেন বলেই এটা সম্ভব হয়েছে। তিনি বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠা করতে পেরেছেন। বাংলাদেশ- আমেরিকার সম্পর্ক যেন আরও বৃদ্ধি পায়।
বাবলা
ব্যবসায়ী, চট্টগ্রাম
আমেরিকায় যেমন শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে, বাংলাদেশে কি সবার সম্মতিতে এরকম শান্তিপূর্ণ নির্বাচন হতে পারে না?
শাহ আলম
ব্যবসায়ী, সিরাজগঞ্জ
ওবামাকে বাংলাদেশের পক্ষ থেকে ধন্যবাদ। তিনি যেমন পুনর্নির্বাচিত হয়েছেন, বাংলাদেশে আওয়ামী লীগ মনে করছে তারাও পুনর্নির্বাচিত হবে। আসলে কোনো দলের অধীনে সুষ্ঠু নির্বাচন হতে পারে না। আর এ সরকারের মন্ত্রিপরিষদ তো সম্পূর্ণ ব্যর্থ।
আবু রাসেল বাপ্পী
ব্যবসায়ী, বাগেরহাট
আমি বারাক ওবামার ভক্ত। তিনি পুনর্নির্বাচিত হওয়ায় আমরা খুশি।
শাহাদাত হোসেন বাচ্চু
চাকরিজীবী, নারায়ণগঞ্জ
বারাক ওবামা বিশ্বের বিভিন্ন দেশে অর্থ বিনিয়োগ, অভিবাসন সহজকরণের জন্য পুনরায় নির্বাচিত হয়েছেন। ওবামাকে অভিনন্দন।
কুমারেশ চন্দ্র বিশ্বাস
বাস শ্রমিক, ঝিনাইদহ
বিশ্বের ক্ষমতাধর দেশের ক্ষমতাধর প্রেসিডেন্ট বারাক ওবামা পুনর্নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন। তিনি বলেছেন, আমরা সবাই আমেরিকান। সবাই একসঙ্গে আমেরিকার জন্য কাজ করব। তিনি সারাবিশ্বে শান্তি প্রতিষ্ঠায় সম্মত হয়েছেন। আগামী দিনে বাংলাদেশের সঙ্গে আমেরিকার সম্পর্ক আরও গভীর হবে বলে মনে করি।
স্বপন দাস
ব্যবসায়ী, ব্রাহ্মণবাড়িয়া
ওবামা পুনর্নির্বাচিত হওয়ায় আমরা খুশি। ধন্যবাদ ওবামা।
নাজিম উদ্দিন শোভা
শিক্ষক, টাঙ্গাইল
ওবামা পুনরায় নির্বাচিত হওয়ায় আমরা খুশি। ওবামা আসলেই একজন কর্মী। তিনি কর্মঠ বলেই আমেরিকার মানুষ তাকে পুনরায় নির্বাচিত করেছে।
আমিনুল হক মতিন
শিক্ষক, নাটোর
বিশ্বের সর্বাধিক স্বাধীনতা-ভোগকারী রাষ্ট্র আমেরিকা। আমেরিকা একই সঙ্গে স্বাধীনতা হরণকারী রাষ্ট্রও। সেই আমেরিকার প্রেসিডেন্ট ওবামা পুনর্নির্বাচিত।
মো. আবদুল রব মোল্লা
চাকরিজীবী, পটুয়াখালী
আমি ওবামার ভক্ত। তার জয়ে আমরা আনন্দিত। তিনি আসলে বিশ্বশান্তির প্রতীক। রমনি নির্বাচিত হলে হয়তো অচিরেই ইরানকে ধ্বংস করে দিতেন। তার নির্বাচনের মধ্য দিয়ে বিশ্বশান্তি প্রতিষ্ঠা হবে।
মোহাম্মদ আলী
চাকরিজীবী, হাজারীবাগ রোড, ঢাকা
বারাক ওবামা পুনর্নির্বাচিত হওয়ায় বাংলাদেশের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা জানাই। তার পুনর্নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে যেন সারাবিশ্বে শান্তি প্রতিষ্ঠা হয়। যাতে করে বিশ্বের আর কোনো দেশে যুদ্ধ-হানাহানি না থাকে। ওবামার কাছে এটাই প্রত্যাশা করি।
নোমান খসরু
সাংবাদিক, আরটিভি, কারওয়ান বাজার, ঢাকা
বারাক হোসেন ওবামা পুনর্নির্বাচিত হওয়ায় সারাবিশ্বের মানুষের সুখ-শান্তি কামনা করি।
সবুজ হোসেন
ঢাকা।
বারাক হোসেন ওবামা পুনর্নির্বাচিত হওয়ায় বর্তমান সরকার কি মনে করছে তারা ২০২১ সাল পর্যন্ত নিঃসন্দেহে ক্ষমতায় থাকতে পারবে?
মোস্তফা কামাল
সমাজসেবক, কুমিল্লা
বারাক ওবামা মার্কিন প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন, এতে বাংলাদেশসহ বিশ্ববাসী আনন্দিত। বিশ্ববাসী মনে করে ওবামার দৃষ্টিভক্তি এবং পররাষ্ট্রনীতি ইতিবাচক ও শান্তিপূর্ণ। বিশ্ববাসী এবং খোদ আমেরিকার জনগণ যে শান্তি ও সমৃদ্ধির পক্ষে এটা তারই প্রমাণ। যে আমেরিকা মাত্র ৫০ বছর আগে কৃষ্ণাঙ্গদের সামান্য অধিকারটুকু মেনে নিতে পারত না, কৃষ্ণাঙ্গদের সমঅধিকারের দাবিতে আন্দোলনকারী নেতা মার্টিন লুথার কিংকে বুলেটের নির্মম আঘাতে প্রাণ হারাতে হয়েছে; সেই আমেরিকার জনগণই আজ বারাক ওবামাকে প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত করেছে।
শাহীন আহমদ রাব্বানী
ব্যবসায়ী, জকিগঞ্জ, সিলেট
ওবামার মন্ত্রিসভার দক্ষতা বেশি ছিল এবং অর্থনৈতিক সংকট ভালোভাবে তিনি কাটিয়ে উঠতে পেরেছিলেন।
হারুন-অর রশিদ শাওন
ব্যবসায়ী, চট্টগ্রাম, বোয়ালখালী
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা পুনর্নির্বাচিত হওয়ায় অভিনন্দন। তিনি যাতে সারাবিশ্বে শান্তি-শৃঙ্খলা আনেন এবং সুষ্ঠুভাবে দেশ পরিচালনা করতে পারেন এটাই আমাদের প্রত্যাশা।
শাহাদাত হোসেন
চাকরিজীবী, পরীবাগ, ঢাকা
বারাক হোসেন ওবামা পুনর্নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন।
মো. নাজিম উদ্দিন বেলাল
চাকরিজীবী, চট্টগ্রাম
বারাক ওবামা নির্বাচিত হোক এটা মুসলিম বিশ্ব প্রথমবারই চেয়েছিল। কিন্তু তিনি মুসলিম বিশ্বের প্রত্যাশা পূরণ করতে পারেননি। এবার পুনর্নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে তিনি সে প্রত্যাশা পূরণ করবেন বলে আমাদের বিশ্বাস।
জয়নাল আবেদিন
ব্যবসায়ী, সদরঘাট, ঢাকা
বাংলাদেশের জনগণ ওবামার জয়ে খুশি। তিনি অনেকেরই প্রিয় ব্যক্তিত্ব। তার বিজয় ভাষণটা ছিল অসাধারণ।

মনির আহমেদ
এনজিওকর্মী, বাগেরহাট
বারাক ওবামার বিদেশ নীতির কোনো পরিবর্তন ঘটবে না। যেখানে যেখানে যুদ্ধ চলছে তা চলতেই থাকবে। যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ সংকট আরও ঘনীভূত হবে।
নির্মলেন্দু দেব জাদু
ব্যবসায়ী, শ্রীমঙ্গল, সিলেট
পুনর্বার নির্বাচিত হওয়ায় ওবামাকে অভিনন্দন। বিজয়ী হওয়ার পর তিনি বলেছেন, তার সেরা কর্মকাণ্ড সামনে অপেক্ষা করছে। তার সেরা কর্মকাণ্ড বিশ্বশান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে, এটিই প্রত্যাশা।
ওয়াহিদ মুরাদ
কবি, নেছারাবাদ, স্বরূপকাঠি
বারাক ওবামা আবার চার বছরের জন্য আমেরিকার মতো বৃহৎ রাষ্ট্রের ক্ষমতায় অধিষ্ঠিত হলেন। বাংলাদেশের জনগণের পক্ষ থেকে তাকে এবং পরিবারকে আন্তরিক অভিনন্দন। আমরা এ বিজয়কে অবশ্যই ইতিবাচক হিসেবে দেখতে চাই। সে সঙ্গে চাই আগামী দিনগুলোতে আমেরিকা যেন মুসলিম বিশ্বের কাছে ক্ষুধার্ত বাঘ হিসেবে চিহ্নিত না হয়। আরব বসন্তের নামে মুসলিম বিশ্বকে যেন আর উত্ত্যক্ত করা না হয়। বিশ্বের এক-চতুর্থাংশ মানুষ হতদরিদ্র। সেসব মানুষের ক্ষুধার অন্ন জোগানোর বিষয়ে আমেরিকার মতো বড় দেশের বড় দায়িত্ব রয়েছে। সেই সঙ্গে বিশ্বকে বৈশ্বিক উষ্ণতা থেকে বাঁচাতে অধিক বরাদ্দ একান্ত প্রয়োজন। প্রেসিডেন্ট ওবামার প্রতি বিনীত অনুরোধ, কোনো অবস্থাতেই যেন মহাকাশ গবেষণার ব্যয় কমানো না হয়। আমাদের দৃঢ় বিশ্বাস, মহাকাশ গবেষণার ফলে একদিন বিরাট সফলতা আসবে। ফলে মানুষের গড় আয়ু অনেক বেড়ে যাবে, রোগব্যাধি কমবে, পৃথিবীর মতো আরও অনেক মনুষ্যবাস উপযোগী পৃথিবী পাওয়া যাবে। আমরা হয়তো সেদিন থাকব না; কিন্তু এ পৃথিবীর মানুষ আমাদের এ স্বপ্নকে বাস্তবে দেখতে পারবে। অপরদিকে ক্ষুধামুক্ত পৃথিবী গড়তে মহাকাশ গবেষণা একটি ইতিবাচক দিক হিসেবে আগামীতে চিহ্নিত হবে। আমরা আছি সেদিনের অপেক্ষায়।
সাঈদ আহমেদ টুটুল
ব্যবসায়ী, গোপালগঞ্জ
ওবামা দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট হওয়ায় আমি আনন্দিত। তার প্রতি আমাদের দাবি থাকবে মুসলিম বিশ্বের প্রতি কোনো অবিচার না করার।
ইছারুল
শিক্ষক, পঞ্চগড়
তিনি পুনর্নির্বাচিত হওয়ায় আমি খুশি। আমি ডেমোক্রেটিক দলের একজন সমর্থক। তিনি যেন আমাদের দেশের প্রতি সুদৃষ্টি দেন। পদ্মা সেতু ইস্যুতে বিশ্বব্যাংকের সঙ্গে আমাদের যে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে তা নিরসনে তিনি যেন পদক্ষেপ নেন।
মো. হেলাল
চাকরিজীবী, সিলেট
আমরা আনন্দিত হয়েছি ওবামা পুনর্নির্বাচিত হওয়ায়।
মো. মামুন
শিক্ষক, ফেনী
ফল ঘোষণার পর মিট রমনি পরাজয় মেনে নিয়েছেন। আমাদের রাজনৈতিক অঙ্গনে এ চিত্র আমরা কবে দেখতে পারব।
মো. কামাল
ব্যবসায়ী, ঢাকা
বারাক ওবামা পুনর্নির্বাচিত হওয়ায় তাদের দেশেরই উপকার হবে। বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের দেশগুলোর কোনো উপকার এতে হবে না।
মাহফুজুর রহমান
ব্যবসায়ী, ধুনট, বগুড়া
তিনি ভালো লোক, এ জন্য নির্বাচিত হওয়ায় আমি খুশি হয়েছি।
মো. মহসিন জমাদ্দার
শিক্ষার্থী, কাঁঠালিয়া, ঝালকাঠি
তিনি সফলভাবে রাষ্ট্র পরিচালনা করেছেন। এ জন্যই দ্বিতীয়বার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।
আনোয়ার হোসাইন
শিক্ষার্থী, বিয়ানীবাজার, সিলেট
বারাক ওবামাকে পুনর্নির্বাচিত করে আমেরিকার জনগণ প্রমাণ করল তারা যুদ্ধবাদীদের আমেরিকার শাসক হিসেবে দেখতে চায় না। ওবামা পুনর্নির্বাচিত হওয়ায় যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও গভীর হবে।

No comments

Powered by Blogger.