ব্যাংকে রাজনৈতিক পরিচালক নিয়োগের পক্ষে অর্থমন্ত্রী

রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকে রাজনৈতিক ব্যক্তিকে পরিচালক নিয়োগের পক্ষে বললেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। শিগগিরই সোনালী, জনতা ও অগ্রণী ব্যাংকে পরিচালক নিয়োগ দেবে সরকার। এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, ‘এ সপ্তাহের মধ্যে পরিচালক নিয়োগ হয়ে যাবে। আরও চার-পাঁচ দিন বেশি সময় লাগতে পারে। এটা জরুরি হয়ে পড়েছে।’


গতকাল রোববার বাংলাদেশ ও তুরস্কের মধ্যে যৌথ অর্থনৈতিক কমিশনের (জেইসি) উদ্বোধনী অধিবেশন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। পরিকল্পনা কমিশনে এ সভা অনুষ্ঠিত হয়।
রাজনৈতিক ব্যক্তিকে পরিচালক নিয়োগ দেওয়া হবে কি না—এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘কঠিন প্রশ্ন। রাজনৈতিক ব্যক্তিত্ব বলতে আমরা কী বুঝি? রাজনৈতিক ব্যক্তিরাও ব্যবসা করেন, শিক্ষকতা করেন, শিল্পপ্রতিষ্ঠান করেন। তাঁদের কেউ পরিচালক হিসেবে থাকতে পারেন। আবার পরিচালনা পর্ষদে বাইরের লোকও আসছেন। শিক্ষক, ব্যাংকাররাও আসছেন। পারমুটেশন-কম্বিনেশন করতে সময় লাগবে।’
ডেসটিনি গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া প্রসঙ্গে আরেক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, অনিয়মের জন্য ডেসটিনির বিরুদ্ধে বাণিজ্য মন্ত্রণালয়, সমবায় মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে মামলা করতে হবে। আর প্রশাসক নিয়োগ আটকে গেছে বলে তিনি জানান।
বাংলাদেশ ও তুরস্ক জেইসি বৈঠক সম্পর্কে অর্থমন্ত্রী জানান, রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে তুরস্কের সঙ্গে বাংলাদেশের গভীর সম্পর্ক রয়েছে। তুরস্ক থেকে ঋণ নেওয়ার প্রক্রিয়া চলছে। তুরস্কের বাজারে পণ্য প্রবেশে অতিরিক্ত ১৭ শতাংশ শুল্ক আরোপ সম্পর্কে তিনি বলেন, বিশ্বের সব দেশের জন্য তুরস্ক এ নীতি গ্রহণ করেছে। তবে এতে তুরস্কে বাংলাদেশের রপ্তানি কমে গেছে। জেইসিতে এ বিষয়ে আলোচনা হচ্ছে।

No comments

Powered by Blogger.