ওবামার ফের বিজয় মন্দা কাটাতে সহায়ক হবে by গাজীউল হাসান খান

প্রেসিডেন্ট বারাক ওবামার দ্বিতীয় দফায় পুনর্নির্বাচনের আগে ও পরে যে ইস্যুটি যুক্তরাষ্ট্র এবং বহির্বিশ্বে বারবার আলোচনায় এসেছে, তা হচ্ছে দেশটির বর্তমান অর্থনৈতিক অবস্থা। যুক্তরাষ্ট্রের বর্তমান জাতীয় ঋণ ১৬ ট্রিলিয়ন ডলার এবং বেকারত্বের হার ৭ দশমিক ৯ ও চরম অর্থনৈতিক মন্দা নিয়ে দ্বিতীয়বারের মতো নির্বাচিত হয়ে বারাক ওবামা রেকর্ড সৃষ্টি করেছেন।


অনেকে মনে করেন, বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ইস্যুতে যুক্তরাষ্ট্রের সংখ্যাগরিষ্ঠ ভোটারদের চরম দ্বিধাবিভক্তির কারণেই ওবামার দ্বিতীয়বারের মতো নির্বাচিত হওয়ার বিষয়টি সম্ভব হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রায় ৭২ শতাংশ সংখ্যাগরিষ্ঠ শ্বেতাঙ্গ ভোটের অর্ধেকও পাননি ওবামা। হিসপানিক, কৃষ্ণাঙ্গ ও এশীয়দের সম্মিলিত ভোটেই সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন তিনি। তা ছাড়া তাঁর ভোটারদের মধ্যে নারী, যুবগোষ্ঠী ও বিশেষ শ্রেণী-পেশার মানুষের প্রাধান্য দেখা যায়। যুক্তরাষ্ট্রের রাজনীতি এখন স্পষ্টতই দুই ধারায় বিভক্ত হয়ে পড়েছে। শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থানসহ জীবন-জীবিকার বিভিন্ন প্রশ্নে মানুষ যতটা বিভক্ত হয়েছে, ধর্ম, বর্ণ, ভাষা এবং কোনো বিশেষ 'ইজমের' জন্যও ততটা হয়নি।
এক বছর আগেও যুক্তরাষ্ট্রের অনেক চিন্তাশীল মানুষ ভেবেছিল, ক্ষমতায় বারাক ওবামার আর তেমন কোনো আশা নেই। কিন্তু যুক্তরাষ্ট্রের মোটরশিল্পসহ উৎপাদনশীল খাতে ওবামার সঠিক সিদ্ধান্ত, স্বাস্থ্য, শিক্ষা ও বিভিন্ন সেবামূলক খাতে সময়োচিত ব্যবস্থা, তাঁর রাজনৈতিক পদক্ষেপ এবং নেতৃত্ব সম্পর্কে জনগণের মনে একটি আস্থার ভাব সৃষ্টি করেছিল। শুধু তা-ই নয়, নির্বাচনের আগেই জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি এবং অন্যান্য সেবামূলক খাত থেকে প্রেসিডেন্ট ওবামা অত্যন্ত সীমিতভাবে হলেও কিছুটা সুফল পেতে শুরু করেছিলেন। ১৬ কোটি ৯০ লাখ মানুষের প্রদত্ত ভোটের ৫০ শতাংশই তিনি পেয়েছিলেন। যদিও রমনির তুলনায় ওবামা মাত্র ১ শতাংশের কিছু বেশি ভোট পেয়েছেন, তবু সে বিজয় ছিল অত্যন্ত তাৎপর্যপূর্ণ। সিনেটে ডেমোক্রেটিক দলের সংখ্যাগরিষ্ঠতা কংগ্রেসের প্রতিনিধি পরিষদে তাঁর প্রতিপক্ষ রিপাবলিকান দলের সংখ্যাগরিষ্ঠতা বজায় রয়েছে। সে কারণে তাঁকে রাজস্ব ও অর্থনৈতিক এবং অভিবাসন ও স্বাস্থ্যসংক্রান্ত বিভিন্ন জটিল ইস্যু নিয়ে বৈরী প্রতিনিধি পরিষদের মুখোমুখি হতেই হবে। 'ফিস্কাল ক্লিফ' বা রাজস্ব ও করসংক্রান্ত জটিলতা এবং বিভিন্ন সেবামূলক খাতে কাটছাঁট নিয়ে দুই মাসের মধ্যেই প্রেসিডেন্ট ওবামা এবং তাঁর ডেমোক্রেটিক দলকে প্রতিপক্ষ রিপাবলিকানদের সঙ্গে একটি সমঝোতায় পেঁৗছতে হবে। নতুবা যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক মন্দা কাটিয়ে ওঠা, উৎপাদনশীল খাতকে কাঙ্ক্ষিতভাবে আরো সচল করা, দ্রুত কর্মসংস্থান সৃষ্টি করার পাশাপাশি স্বাস্থ্য, শিক্ষা ও অভিবাসন-সংক্রান্ত আইনি পদক্ষেপকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে না। পুনর্নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে নতুন বছর অর্থাৎ ২০১৩ সালের ২০ জানুয়ারি বারাক ওবামাকে আবার শপথ নিতে হবে এবং তার আগেই কংগ্রেসের দুই কক্ষের সঙ্গেই তাঁকে রাজস্ব কিংবা বাজেট-সংক্রান্ত একটি দ্বিদলীয় মোটামুটি দীর্ঘস্থায়ী ব্যবস্থা সুনিশ্চিত করতে হবে। দলীয় বৈরিতা রিপাবলিকান দলকে যদি দেশের ব্যাপক সংখ্যাগরিষ্ঠ জনগণের স্বার্থ ও প্রকৃত কল্যাণ থেকে ক্রমেই আরো দূরে সরিয়ে দেয়, তাহলে ভবিষ্যতে তাদের পক্ষে সিনেট কিংবা হোয়াইট হাউসে প্রবেশ করা আবারও কঠিন হয়ে পড়বে। সুতরাং দেশ ও জাতির স্বার্থরক্ষা এবং বর্তমান মন্দাবস্থা কাটিয়ে উঠতে বিরোধী দলে থেকেও একটি বিশেষ ভূমিকা পালনের জন্য তাদের ওপর এখন অত্যন্ত চাপ সৃষ্টি হচ্ছে বলে জানা গেছে।
যুক্তরাষ্ট্রর ফেডারেল রাজধানী ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসে মিনিস্টার হিসেবে কূটনৈতিক দায়িত্ব পালন করার সময় সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের শাসনকালটি গভীরভাবে পর্যবেক্ষণ করার সুযোগ আমার হয়েছিল। বিল ক্লিনটনের সময়ও তাঁকে মুখোমুখি হতে হয়েছে সম্পূর্ণ এক বৈরী কংগ্রেসের, বিশেষ করে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের। দুবার তাঁর পেশকৃত বাজেট পাস না করার কারণে ফেডারেল কর্মকর্তা-কর্মচারীদের বেতন বন্ধ হয়ে গিয়েছিল। তার বিপরীতে সব অর্থনৈতিক কার্যক্রমের কারণে প্রেসিডেন্ট ক্লিনটনের আমলে ১২ মিলিয়নেরও অধিক মানুষের কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব হয়েছিল। তা ছাড়া ঘাটতি কাটিয়ে উদ্বৃত্ত বাজেট প্রণয়ন করতে সক্ষম হয়েছিলেন তিনি। প্রেসিডেন্ট বারাক ওবামার সামনেও রয়েছে তেমন একটা পরিস্থিতি। তা সার্থকভাবে কাজে লাগানোর ওপরই নির্ভর করবে তাঁর সাফল্য। তাঁর সে সাফল্যের ওপর শুধু যুক্তরাষ্ট্রের নয়, সমগ্র ইউরোপসহ বিশ্বমন্দা কাটিয়ে ওঠারও একটা বিহিত হতে পারে। নির্বাচিত হওয়ার খবর পাওয়ার পর শিকাগোতে অবস্থানরত ওবামা তাঁর অপেক্ষমাণ সমর্থক ও শুভানুধ্যায়ীদের উদ্দেশে বেশ কিছু গুরুত্বপূর্ণ কথা বলেছেন। তিনি বলেছেন, তাঁর পুনর্নির্বাচিত শাসনকালে দেশের অর্থনীতিকে পুনর্গঠিত করতে হবে। তার পাশাপাশি সৃষ্টি করতে হবে কাঙ্ক্ষিত কর্মসংস্থান। তিনি বলেছেন, শান্তি প্রতিষ্ঠায় যুদ্ধের অবসান ঘটবে। যুক্তরাষ্ট্রবাসী হবে উদার, সহনশীল ও ভালোবাসামণ্ডিত। যুক্তরাষ্ট্রের জনগোষ্ঠীর বৃহত্তর স্বার্থেই এর দুটি প্রধান দলকে একত্রে কাজ করতে হবে। যুক্তরাষ্ট্রে উন্নত মানুষ সৃষ্টির জন্য শিক্ষা, গবেষণা ও আবিষ্কারের ক্ষেত্রগুলোকে আরো সমৃদ্ধ করতে হবে। তা ছাড়া অভিবাসনের ওপর যথেষ্ট গুরুত্ব দিয়ে তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রে বেআইনিভাবে অবস্থানকারীদের আইনের ভিত্তি দিতে হবে। নারীদের সমান মজুরিসহ বিভিন্ন আইনানুগ অধিকার নিশ্চিত করা আবশ্যক বলে তিনি উল্লেখ করেছেন। নির্বাচনী প্রচারাভিযান চলাকালে প্রেসিডেন্ট ওবামা যুক্তরাষ্ট্রবাসীর সামনে বেশ কিছু ক্ষেত্রে মৌলিক পরিবর্তন আনাসহ এক পরিচ্ছন্ন জীবনব্যবস্থা ও দর্শনের কথা প্রচার করেছেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র সম্পর্কে তিনি অত্যন্ত আশাবাদী। তিনি যুক্তরাষ্ট্রে একটি উদারনৈতিক নাগরিক সমাজ গড়ে তুলতে অত্যন্ত আগ্রহী।
যুক্তরাষ্ট্রের বেশির ভাগ শ্রমজীবী মানুষ জাতি, ধর্ম ও বর্ণ নির্বিশেষে প্রেসিডেন্ট বারাক ওবামাকে এ চলমান অর্থনৈতিক দুঃসময়ে সমর্থন জানানোর মূল কারণ হচ্ছে, তাঁর নীতি-আদর্শ এবং রাজনৈতিক উদ্দেশ্য। বেশির ভাগ নারী, মধ্যবয়সী কর্মজীবী মানুষ, তরুণ ছাত্রসমাজ তাদের স্বপ্ন বাস্তবায়নে বারাক ওবামার নেতৃত্ব পেতে আগ্রহী। পাশাপাশি উন্নয়নশীল বিশ্বেও এ চলমান অর্থনৈতিক মন্দা উত্তরণে ওবামার ভূমিকাকে গুরুত্বপূর্ণ বলে মনে করেন। আন্তর্জাতিক অঙ্গনে পরিবেশ ও ভূপ্রকৃতি রক্ষা কিংবা সুষম উন্নয়ন ও খাদ্যনিরাপত্তা বিধান করার ক্ষেত্রে তাঁর উদ্যোগ অত্যন্ত আন্তরিক। প্রেসিডেন্ট ওবামার চারটি 'গ্লোবাল ইনিশিয়েটিভে' স্থান পেয়েছে বাংলাদেশ। আন্তর্জাতিক ক্ষেত্রে প্রেসিডেন্ট ওবামার জন্য একটি অত্যন্ত অস্বস্তির ক্ষেত্র হচ্ছে ফিলিস্তিনসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন সমস্যার ন্যায়সংগত সমাধান। ইহুদিবাদী ইসরায়েল রাষ্ট্র ও যুক্তরাষ্ট্রের ইহুদি লবির প্রভাবে আজ পর্যন্ত ফিলিস্তিন রাষ্ট্রের প্রতিষ্ঠা সম্ভবপর হয়ে ওঠেনি। ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর অবৈধভাবে বসতি নির্মাণ ও তাদের ভূমি দখলের কারণে ফিলিস্তিন রাষ্ট্রের ভবিষ্যৎ এখন অনেকটা অনিশ্চিত হয়ে পড়েছে। এ ব্যাপারে নির্বাচনের প্রেসিডেন্ট বারাক ওবামা কোনো বলিষ্ঠ উদ্যোগ নিতে পারেননি। বরং বহু সংযমের মাধ্যমে ইসরায়েলের ক্রমবর্ধমান উসকানির মুখেও ইরানের পারমাণবিক স্থাপনায় আঘাত হানা থেকে বিরত থেকেছেন।
ইসরায়েল নিজে যদিও বিশাল পারমাণবিক অস্ত্রসম্ভারের অধিপতি, তবু তারা চায় না ইরান কিংবা মধ্যপ্রাচ্যে কোনো মুসলিমপ্রধান রাষ্ট্র পারমাণবিক শক্তির অধিকারী হয়ে ইসরায়েলের প্রতি হুমকি হয়ে দাঁড়াক। মানুষের জন্য কল্যাণকর তেমন কোনো শান্তিপূর্ণ ব্যবহারের জন্যও পারমাণবিক শক্তি থেকে মধ্যপ্রাচ্যকে দূরে রাখতে চায় ইসরায়েল। তাদের চাপে বাধ্য হয়েই কঠোর অর্থনৈতিক অবরোধ সৃষ্টি করা হয়েছে ইরানের বিরুদ্ধে। কিন্তু সেটি কতটুকু ন্যায়সংগত হয়েছে তা পুনর্বিবেচনা করে দেখতে হবে ওবামাকে। গত প্রেসিডেন্ট নির্বাচনের সময় প্রচারণাকালে ওবামা দেখেছেন, ইসরায়েল অন্যায্যভাবে হলেও তার স্বার্থ-চরিতার্থ করতে কতটা নিচে নামতে পারে। সিরিয়ায় বর্তমান যুদ্ধের অবসান এবং একটি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা ও প্রস্তাবিত ফিলিস্তিন রাষ্ট্রের ভবিষ্যৎ নিয়ে দ্বিতীয় দফায় নির্বাচিত প্রেসিডেন্ট ওবামাকে শিগগিরই একটি জটিল পরিস্থিতির সম্মুখীন হতে হবে বলে কূটনীতিক মহলের ধারণা। সেখানে বিরাজিত এ চলমান সমস্যার সমাধান না হলে মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না বলে অনেকের বিশ্বাস। তাই আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সামরিক বাহিনী প্রত্যাহার করা হলেও সে অঞ্চলে প্রকৃত শান্তি নিশ্চিত করা যাবে না।
অন্যতম প্রধান পরাশক্তি হিসেবে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীন, জাপান, ব্রাজিল, রাশিয়া, ভারতসহ বিশ্বের বিভিন্ন উদীয়মান অর্থনৈতিক শক্তির গভীর সম্পর্ক রয়েছে। তার পাশাপাশি উন্নয়নশীল বিশ্বের প্রায় সব ন্যূনতম শিল্পোন্নত দেশেরও সম্পর্ক রয়েছে। সেসব দেশের দারিদ্র্যপীড়িত মানুষকে বিভিন্ন অভাব-অনটন ও অনগ্রসরতার নিগড় থেকে টেনে তোলার জন্য যুক্তরাষ্ট্রের সহযোগিতা অত্যন্ত প্রয়োজন। সে ক্ষেত্রে প্রেসিডেন্ট ওবামা গৃহীত বিভিন্ন 'গ্লোবাল ইনিশিয়েটিভ' অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করতে পারে। এ বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের দরিদ্র মানুষের মধ্যেও যথেষ্ট সমালোচনা রয়েছে। যুক্তরাষ্ট্রে প্রায় সাড়ে চার কোটি মানুষ রয়েছে, যারা দারিদ্র্যসীমার নিচে বাস করছে। ওবামা যখন ২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন, তখন তাঁর কাছে এসব দরিদ্র মানুষের প্রত্যাশা ছিল অনেক। তারা ভেবেছিল, যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ এবং সম-অধিকারে বিশ্বাসী নেতা তাদের কর্মসংস্থান, শিক্ষা, চিকিৎসাসহ বিভিন্ন সুযোগ-সুবিধার ব্যবস্থা করবেন। কিন্তু প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশের মধ্যপ্রাচ্যের ইরাকে ও পরে আফগানিস্তানে চাপিয়ে দেওয়া যুদ্ধ এবং আগ্রাসী নীতির ফলে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে যে সমস্যা দেখা দেয়, এর ফলে ক্ষমতায় এসে প্রেসিডেন্ট ওবামার পক্ষে অনেক প্রতিশ্রুতিই পালন করা সম্ভব হয়নি। বিভিন্ন ক্ষেত্রে তিনি মেটাতে পারেননি সাধারণ মানুষের অনেক প্রত্যাশা, তাই তাঁর দ্বিতীয় দফার নির্বাচনে মিডওয়েস্টের অনেক রাজ্যের অশ্বেতাঙ্গ মানুষও তাঁকে ভোট দেয়নি, যেমন- আলাবামা, আরকানসাস, ইন্ডিয়ানা, টেনেসি ও কেনটাকি। এসব দারিদ্র্যপীড়িত ও অশ্বেতাঙ্গপ্রধান রাজ্যের মানুষের বঞ্চনা ও হতাশা লাঘবের জন্য দ্বিতীয় টার্মে নির্বাচিত প্রেসিডন্ট বারাক ওবামাকে অত্যন্ত আন্তরিক ও সচেষ্ট হতে হবে। এসব অঞ্চলে শিল্প-কারখানা গড়ে তুলে কর্মসংস্থান সৃষ্টি এবং উন্নত শিক্ষা ও স্বাস্থ্যসেবা আরো সহজলভ্য করে ওবামা তাদের প্রতি এবার সুবিচার করতে চেষ্টা করবেন বলে অনেকে মনে করেন। এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের কাজ বিদেশে 'আউট সোর্সিং' না করে দেশের, সম্ভব হলে দেশের বেকার দরিদ্র জনগোষ্ঠীকে বিশেষ শিক্ষা ও প্রশিক্ষণ দানের মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা করা যেতে পারে বলে প্রেসিডেন্ট ওবামা মনে করেন।
যুক্তরাষ্ট্রকে একটি শক্তিশালী উৎপাদনশীল অর্থনীতিতে পরিণত করাই এখন প্রেসিডেন্ট ওবামার অন্যতম প্রধান লক্ষ্য। এর পাশাপাশি উন্নত শিক্ষা, কারিগরি প্রশিক্ষণ ও গবেষণার মাধ্যমে যুক্তরাষ্ট্রে একটি অত্যন্ত দক্ষ জনশক্তি গড়ে তোলার উদ্দেশ্যও তাঁর রয়েছে। তিনি মনে করেন, এ প্রক্রিয়ায়ই দেশে প্রকৃত ও স্থায়ী কর্মসংস্থান সৃষ্টি হবে এবং মিট রমনি নির্বাচিত হলে আগামী চার বছরে যে এক কোটির অধিক কর্মসংস্থানের ব্যবস্থা করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছিলেন, তা ওবামার পরিকল্পিত পথে এগোলেও সৃষ্টি করা সম্ভব বলে ওহাইয়োতে এক জনসভায় উল্লেখ করেছেন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন। বিশ্ব অর্থনীতিতে এক বিশেষ ভূমিকা রয়েছে যুক্তরাষ্ট্রের। চীন, জাপান, রাশিয়া, ব্রাজিল, ভারতসহ বিশ্বের বিভিন্ন অর্থনৈতিক শক্তির সঙ্গে সমঝোতা ও সহযোগিতার মাধ্যমে বিশ্বের বর্তমান মন্দাবস্থা কাটিয়ে ওঠা সম্ভব বলে ওবামা আশাবাদী। তা ছাড়া বিশ্বের বিভিন্ন অঞ্চলে বিরাজমান বর্তমান সংকট, সংঘর্ষ ও যুদ্ধবিগ্রহের অবসান ঘটিয়ে শান্তিপ্রক্রিয়া সচল করার ব্যাপারে ওবামা অত্যন্ত তৎপর হবেন বলে কূটনীতিক মহল মনে করে। ওবামার দ্বিতীয় টার্মে অশান্ত বিশ্বে এক নতুন ধারার সূচনা হোক এবং তা শান্তি ও সমৃদ্ধি বয়ে আনুক, বিশ্বের সব শান্তি ও উন্নয়নকামী মানুষ তা আশা করে।
ডালাস থেকে
লেখক : বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সাবেক প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক

No comments

Powered by Blogger.