'বিমান একটি আজব প্রতিষ্ঠান'-চেয়ারম্যানকে তলব

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জামাল উদ্দিন আহমেদকে তলব করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির একাধিক বৈঠকে উপস্থিত না হওয়ায় তাঁকে তলব করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে। গতকাল রবিবার সকালে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।


বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বৈঠকের শুরুতে বিমান চেয়ারম্যান উপস্থিত না থাকায় কমিটির সদস্যরা ক্ষোভ প্রকাশ করেন। তাঁরা বলেন, সংসদীয় কমিটিকে বারবার উপেক্ষা করছেন তিনি। এটা ঠিক নয়। কারণ তাঁর কাছে অনেক বিষয় জানার রয়েছে।
কমিটির সদস্যদের এ বক্তব্যকে সমর্থন করেন বিমানমন্ত্রী লে. কর্নেল (অব.) ফারুক খান। এরপর বৈঠক মুলতবি রেখে আগামী বৃহস্পতিবার বিমান চেয়ারম্যানকে তলবের সিদ্ধান্ত নেওয়া হয়।
বৈঠক শেষে কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সাংবাদিকদের বলেন, 'কমিটির বৈঠকে চেয়ারম্যানকে একাধিকবার আসার জন্য বলা হলেও তিনি আসেননি। শুধু এমডিকে পাঠিয়ে তিনি দায়িত্ব শেষ করেছেন।' তিনি বলেন, ওমানে জিএসএ নিয়োগ এবং এয়ারআটলান্টার উড়োজাহাজ লিজ নিয়ে এমডির বক্তব্যে সন্তুষ্ট নয় কমিটি। এ জন্যই কমিটি মুলতবি বৈঠকে চেয়ারম্যানকে তলবের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
কমিটির সভাপতি আরো বলেন, ওই বৈঠকেই চেয়ারম্যানকে বলতে হবে কেন অডিট আপত্তি সত্ত্বেও ওমানে ৩২ বছরের পুরনো বিতর্কিত জিএসএকে নিয়োগ দেওয়া হলো। তিনি বলেন, পুরনো প্রতিষ্ঠানটি অন্যায় করেছে। সেই অন্যায়কে প্রশ্রয় দিয়েছে বিমান।
একপর্যায়ে ক্ষোভ প্রকাশ করে মোশাররফ হোসেন বলেন, 'বিমান একটি আজব প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এই প্রতিষ্ঠান এখন কার কাছে দায়বদ্ধ তা আমাদের অজানা। মন্ত্রণালয়ের কাছেও বিমানের পরিচালনা বোর্ড কোনো জবাবদিহি করে না। তাহলে এটা কার কাছে দায়বদ্ধ, এটাই কমিটির প্রশ্ন।' সাম্প্রতিক সময়ে বিমানকর্মীদের বিভিন্ন দাবিতে আন্দোলনের বিষয়ে তিনি বলেন, কমিটির মুলতবি বৈঠকেই চেয়ারম্যানের কাছে বিষয়টি জানতে চাওয়া হবে। একটা প্রতিষ্ঠানকে এভাবে নষ্ট হতে দেওয়া যায় না।

No comments

Powered by Blogger.