সব বাধা পেরিয়ে

ঝালকাঠির লিমন হোসেন ও নরসিংদীর হাওয়া আক্তার। দুজনই নির্যাতনের শিকার। একজন র‌্যাবের গুলিতে বাঁ পা হারিয়েছে। অন্যজনের ডান হাতের চারটি আঙুল কেটে দিয়েছেন স্বামী। তবু ওরা ভেঙে পড়েনি। হেরে যায়নি। অদম্য ইচ্ছাশক্তি ও মনোবল নিয়ে উচ্চমাধ্যমিক পরীক্ষার পড়াশোনা করেছে।


গতকাল রোববার সারা দেশে যে উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে, এতে অংশ নিয়েছে ওরাও। দিয়েছে বাংলা প্রথম পত্রের পরীক্ষা। এর মধ্যে লিমন পরীক্ষাকেন্দ্রে গিয়েছে কৃত্রিম পায়ে ভর করে। হাওয়া পরীক্ষা দিয়েছেন শ্রুতি লেখকের সহায়তায়।
ঝালকাঠির রাজাপুর উপজেলার সাতুরিয়া গ্রামের লিমন পরীক্ষা দিচ্ছে পিরোজপুরের কাউখালী সরকারি উচ্চবিদ্যালয় কেন্দ্রে। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ব্যবসায় ব্যবস্থাপনা (বিএম) প্রথম বর্ষের ছাত্র লিমনের চূড়ান্ত পরীক্ষা শুরু হয় বেলা দুইটায়। এর আধা ঘণ্টা আগে রিকশায় করে মা হেনোয়ারা বেগমের সঙ্গে কেন্দ্রে পৌঁছায় লিমন। তাকে একনজর দেখতে ভিড় জমায় উৎসুক জনতা ও পরীক্ষার্থীরা।
এ সময় লিমন সাংবাদিকদের বলে, ‘র‌্যাবের নিষ্ঠুর নির্যাতনের কারণে গত বছর এই দিনে ঢাকায় পঙ্গু হাসপাতালের বিছানায় মৃত্যুর প্রহর গুনছিলাম। আজ আপনাদের সহযোগিতায় এবং দেশবাসীর দোয়ায় উচ্চমাধ্যমিক পরীক্ষায় অংশ নিচ্ছি।’
র‌্যাবের নিষ্ঠুরতায় পা হারানো ও ‘মিথ্যা’ দুটি মামলা নিয়েও লিমন যে পরীক্ষা দিতে পারছে, এতেই খুশি বাবা তোফাজ্জেল হোসেন। বললেন, ‘বেশি খুশি হতাম যদি ও দুই পায়ে ভর করে পরীক্ষার কেন্দ্রে আসতে পারত।’ আর লিমনের মা হেনোয়ারা বেগম বলেন, ‘আমার এখন একটাই চাওয়া, ও যেন (লিমন) ভালোভাবে পাস করতে পারে।’
গত বছরের ২৩ মার্চ উচ্চমাধ্যমিক পরীক্ষার ১২ দিন আগে সাতুরিয়া গ্রামের বাড়ির পাশে র‌্যাবের গুলিতে আহত হয় লিমন। পরে জীবন বাঁচাতে চিকিৎসকেরা তার বাঁ পা কেটে ফেলেন।
এ দিকে গতকাল সকালে নরসিংদী সরকারি মহিলা কলেজ কেন্দ্রে গিয়ে দেখা যায়, কেন্দ্রের এক নম্বর কক্ষে পরীক্ষা দিচ্ছেন মানবিক বিভাগের ছাত্রী হাওয়া আক্তার ওরফে জুঁই। পরীক্ষাকক্ষের প্রতিটি বেঞ্চে দুজন পরীক্ষার্থী। ব্যতিক্রম শুধু হাওয়ার বেঞ্চ। ওই বেঞ্চে তিনজন। হাওয়ার স্থানে বসেছিল তাঁর সাহায্যকারী শ্রুতি লেখক সানিয়া সুলতানা। হাওয়া বসেছিল মধ্যে। প্রশ্ন দেখে মুখে উত্তর বলেছেন হাওয়া। তা শুনে উত্তরপত্রে লিখেছে সানিয়া।
কেন্দ্রের সচিব নরসিংদী সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ এ এইচ এস আবুয়াল ইসলাম বলেন, ‘বোর্ডের নির্দেশনা অনুযায়ী হাওয়াকে সব সুযোগসুবিধা দেওয়া হয়েছে। সে সাহায্যকারী শ্রুতি লেখকের পাশাপাশি অতিরিক্ত সময় পেয়েছে ২০ মিনিট।’
পরীক্ষা শেষে হাওয়ার সঙ্গে কথা হয় সাংবাদিকদের। হাওয়া বলেন, ‘পরীক্ষা নিয়ে ভীতি ছিল। কারণ, আমি বলব, অন্যজন লিখবে। কিন্তু পরীক্ষাকেন্দ্রে উত্তরপত্রে লেখা শুরু হলে ভীতি কেটে যায়। নির্দিষ্ট সময়ের মধ্যে সব প্রশ্নের উত্তর দিতে পেরেছি।’
হাওয়া আরও বলেন, ‘অনেক সংগ্রামের এই পরীক্ষা। প্রথম পরীক্ষা ভালো হয়েছে। বাকিগুলোও ভালো দেওয়ার চেষ্টা করব।’
সব বাধা পেরিয়ে হাওয়া পরীক্ষায় অংশ নিতে পারায় তাঁর মনোবলে অভিভূত নরসিংদী সরকারি কলেজের অধ্যক্ষ আবু বকর সিদ্দিক। হাওয়ার জন্য শুভকামনা জানান তিনি।
নিষেধ অমান্য করে কলেজে পড়াশোনা করার অপরাধে গত বছরের ৪ ডিসেম্বর চাপাতি দিয়ে হাওয়ার ডান হাতের চারটি আঙুল কেটে দেন স্বামী রফিকুল ইসলাম। বর্তমানে তিনি জেলহাজতে।

No comments

Powered by Blogger.