তালেবানের সম্পৃক্ততা পায়নি ন্যাটো

আফগান বিমানবাহিনীর সাবেক পাইলটের গুলিতে আট বিদেশি সেনা ও একজন মার্কিন ঠিকাদার নিহত হওয়ার ঘটনায় তালেবান জঙ্গিদের সম্পৃক্ততা পাওয়া যায়নি। পাইলট একাই ওই ঘটনা ঘটান। গতকাল শনিবার ন্যাটোর এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।
গত বুধবার কাবুলে বিমানবাহিনীর একটি ঘাঁটিতে ওই বিদেশি সেনা হত্যার ঘটনা ঘটে। পেন্টাগন জানিয়েছে, হামলায় নিহত সেনাদের বেশির ভাগই মার্কিন বিমানবাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তা ছিলেন। তাঁদের মধ্যে চারজন ছিলেন বিমানবাহিনীর মেজর ও একজন লে. কর্নেল।
ন্যাটোর বিবৃতিতে বলা হয়েছে, তদন্তের এ পর্যায়ে তালেবানের সম্পৃক্ততার কোনো প্রমাণ পাওয়া যায়নি। ওই সাবেক পাইলট একাই সম্পৃক্ত ছিলেন। কী কারণে তিনি ওই হামলা চালান, এখনো নিশ্চিত হওয়া যায়নি। বিষয়টি খতিয়ে দেখা হবে। তালেবানের সম্পৃক্ত থাকার আশঙ্কা একেবারে উড়িয়ে দেওয়া হয়নি।
আফগান বিমানবাহিনীর গণসংযোগ বিভাগের প্রধান কর্নেল মোহাম্মদ বাহাদুর রায়েসখেইল জানান, বিমানবাহিনীর সাবেক ওই পাইলট (৪৫) প্রশাসকের দায়িত্বে ছিলেন।
নাম প্রকাশ না করার শর্তে, আফগান এক কর্মকর্তা বলেছেন, হামলাকারী কোনো সন্ত্রাসী দলের সদস্য নন, কাবুলের একটি সম্ভ্রান্ত পরিবারে তাঁর জন্ম।
হামলার পর এএফপিকে মুঠোফোন থেকে টেক্সট বার্তা পাঠিয়ে তালেবান জঙ্গিরা এ হামলার দায়িত্ব স্বীকার করে।
উল্লেখ্য, গত মাসেও এক আফগান পুলিশ প্রশিক্ষণ মিশনে থাকাকালে গুলি করে দুই বিদেশি সেনাকে হত্যা করেন। বিগত বছরগুলোতেও আফগান বাহিনীর হাতে বিদেশি সেনা নিহত হওয়ার ঘটনা ঘটেছে।

No comments

Powered by Blogger.