এমন ভয়াবহ দুর্যোগ আর দেখিনি: ওবামা

এমন ভয়াবহ দুর্যোগ আর কখনো দেখিনি। এটি হূদয়বিদারক।’ গত শুক্রবার যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যের টুসকালোসায় ঘূর্ণিঝড়-দুর্গত এলাকা পরিদর্শনে গিয়ে এ কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
গত বুধবার দেশটির দক্ষিণাঞ্চলে আঘাত হানে এই ঘূর্ণিঝড়। এতে গতকাল শনিবার সকাল পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৩৫০ জনে পৌঁছেছে। যুক্তরাষ্ট্রে প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ের ইতিহাসে ভয়াবহতার ক্ষেত্রে এটি দ্বিতীয় স্থানে পৌঁছেছে।
সেনা ও উদ্ধারকারী ব্যক্তিরা নিখোঁজ মানুষ ও লাশের সন্ধানে তল্লাশি চালিয়ে যাচ্ছেন। শুক্রবার প্রেসিডেন্ট ওবামা ঘূর্ণিঝড়ে সবচেয়ে ক্ষতিগ্রস্ত আলাবামা অঙ্গরাজ্যের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। এ সময় তিনি দুর্গত লোকজনকে সর্বোচ্চ সহায়তা দেওয়ার অঙ্গীকার করেন। টুসকালোসায় তিনি বলেন, ‘আমরা এটি নিশ্চিত করতে চাই যে সহায়তার বেলায় কেউ উপেক্ষিত হয়নি।’
যুক্তরাষ্ট্রের জরুরি ব্যবস্থাপনা সংস্থা জানায়, ঘূর্ণিঝড়ে শুধু আলাবামাতেই ২৫৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে দুই হাজারের বেশি মানুষ। ২০ জনের বেশি মানুষ এখনো নিখোঁজ। ধ্বংসস্তূপে আটকে পড়া মানুষের সন্ধানে উদ্ধারকারী ব্যক্তিরা তল্লাশি চালিয়ে যাচ্ছেন। প্রায় ১০ লাখ লোক এখনো বিদ্যুৎহীন অবস্থায় দিন কাটাচ্ছে। তবে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক পর্যায়ে নিয়ে আসতে আরও কয়েক দিন সময় লাগতে পারে।
যুক্তরাষ্ট্রের দুর্যোগের ঝুঁকি মোকাবিলাবিষয়ক প্রতিষ্ঠান ইকিউইসিএটি জানায়, প্রাথমিক হিসাব অনুযায়ী ঘূর্ণিঝড়ে ১০ হাজারের মতো স্থাপনা ধ্বংস হয়েছে। এ ছাড়া ২০০ থেকে ৫০০ কোটি ডলারের সম্পদের ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
কর্মকর্তারা জানান, বিদ্যুতের সরবরাহ না থাকায় আলাবামায় যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে গেছে। পারমাণবিক বিপর্যয় এড়াতে কেন্দ্রটি আরও কয়েক সপ্তাহ বন্ধ রাখা হতে পারে।
এর আগে ১৯২৫ সালে যুক্তরাষ্ট্রে সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড় হয়। ওই ঝড়ে ৭৪৭ জনের মৃত্যু হয়। তৃতীয় ভয়াবহ ঘূর্ণিঝড়টি হয় ১৯৩২ সালে। এতে প্রাণহানি ঘটে ৩৩২ জনের।

No comments

Powered by Blogger.